shono
Advertisement
2024 Lok Sabha Election

EVM-এ ভোট নিয়ে 'সুপ্রিম' রায়ে হতাশা, কমিশনের সমালোচনা তৃণমূল নেতা জহর সরকারের

Published By: Sucheta SenguptaPosted: 10:48 PM Apr 26, 2024Updated: 10:52 PM Apr 26, 2024

নন্দিতা রায়, নয়াদিল্লি: ইভিএমে ভোট হওয়া নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে হতাশা প্রকাশ করলেন রাজ্যসভায় তৃণমূলের প্রাক্তন সাংসদ জহর সরকার। এনিয়ে নির্বাচন কমিশনেরই সমালোচনা করলেন তিনি। X হ্যান্ডলে পোস্ট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে তাঁর কটাক্ষ, ব্যালট বাদ দিয়ে ১০০ শতাংশ ভোটই ইভিএমে করার ব্যাপারে 'সুপ্রিম' রায় তিনি খুশি তো? সোশাল মিডিয়া পোস্টে তিনি নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করে রায় নিয়ে চূড়ান্ত হতাশার কথা জানিয়েছেন।

Advertisement

শুক্রবার, দেশে দ্বিতীয় দফা লোকসভা ভোট চলাকালীন সুপ্রিম কোর্ট (Supreme Court) রায় দিয়েছে, ব্যালট নয়, ভোট হবে ইভিএমেই। এছাড়া ইভিএমের (EVM) সঙ্গে ১০০ শতাংশ ভিভিপ্যাট মিলিয়ে দেখার আর্জি খারিজ করে দেয় শীর্ষ আদালতে। ভোটারদের হাতে ভিভিপ্যাট স্লিপ তুলে দেওয়ার দাবিও শীর্ষ আদালতে নাকচ হয়ে গিয়েছে। তবে নির্বাচন কমিশনকে ভিভিপ্যাট সংক্রান্ত দুটি নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

[আরও পডুন: NOTA সর্বোচ্চ ভোট পেলে বাতিল হবে নির্বাচন? কী বলছে সুপ্রিম কোর্ট?]

 নির্বাচনের ((2024 Lok Sabha Election) মাঝেই সুপ্রিম কোর্টে ইভিএমের (EVM) ভোটের সঙ্গে ভিভিপ্যাট (VVPAT) স্লিপ মিলিয়ে দেখার আবেদনের শুনানি শুরু হয়। ব্যালটে ভোটগ্রহণ চেয়েও আবেদন জমা পড়ে। ভোটে কারচুপি রুখতে ভোটারদের হাতে ভিভিপ্যাট স্লিপ তুলে দেওয়ারও প্রস্তাব ওঠে। তবে শুক্রবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, তিনটি আর্জিই খারিজ করা হল। বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চের মতে, অন্ধভাবে কোনও ব্যবস্থাকে অবিশ্বাস করলে অযৌক্তিক সন্দেহ তৈরি হয়।

[আরও পড়ুন: বাম আমলে বঞ্চিত, প্রাথমিকে ৮০০ শিক্ষক নিয়োগের নির্দেশ কোর্টের]

এই রায়ের পরই তৃণমূল নেতা জহর সরকার (Jawhar Sircar) সোশাল মিডিয়ায় পোস্ট করে নির্বাচন কমিশনকেই (ECI) কার্যত তুলোধোনা করলেন। তাঁর দাবি, নিজে প্রাক্তন রিটার্নিং অফিসার অর্থাৎ ভোটের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক হিসেবে তিনি জানেন, VVPAT ও ইভিএমর ভোটগণনায় বড়জোর ৫ থেকে ৬ দিন বেশি সময় লাগে। এর বেশি কিছু নয়। তাই ব্যালটে ভোটের বিষয়টি রাখা যেত বলে মনে করছেন তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement