shono
Advertisement

জনগণকে টিকা নিতে উৎসাহদান, করোনা ভ্যাকিসন নিলেন বাংলাদেশের বেশ কয়েকজন মন্ত্রী

গুজবে কান নয়, টিকাকরণের উপকারিতা সম্পর্কে বলতে গিয়ে পরামর্শ দেশের স্বাস্থ্যমন্ত্রীর।
Posted: 02:17 PM Feb 07, 2021Updated: 02:42 PM Feb 07, 2021

সুকুমার সরকার, ঢাকা: পুনের সেরাম ইনস্টিটিউটের করোনা প্রতিষেধক (Corona vaccine) ‘কোভিশিল্ড’ দিয়ে বাংলাদেশে (Bangladesh) গত সপ্তাহে শুরু হয়েছে টিকাদান কর্মসূচি। রবিবার, দ্বিতীয় দিনে টিকা নিলেন দেশের বেশ কয়েকজন মন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক এদিন সকালে টিকাদানে দেশবাসীকে উৎসাহিত করার পর নিজেই প্রথমে প্রতিষেধক নেন। ঢাকার মহাখালি শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে কোভিশিল্ড নিয়েছেন তিনি। এছাড়া দেশের কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমানও এদিন কোভিশিল্ডের ডোজ নেন।

Advertisement

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, গত ২৮ জানুয়ারি থেকে বাংলাদেশে করোনায় টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। রবিবার ছিল দ্বিতীয় পর্ব। সকাল ৯টায় তার আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক। প্রথম দফায় দেশের পুলিশকর্মী, প্রশাসনিক কর্তাদের টিকা দেওয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক জানিয়েছেন, সারাবছর ধরে চলবে টিকাদান পর্ব। পরবর্তী সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) টিকা পেলে তা জনগণের উপর প্রয়োগ করা হবে। টিকাকরণ নিয়ে সম্প্রতি কিছু গুজব ছড়িয়েছে। সে বিষয়ে জনগণকে সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী। তাঁর পরামর্শ, অযথা গুজবে কান না দিয়ে নিশ্চিন্তে টিকা নিন। এ বিষয়ে জানার জন্য অ্যাপও আছে। তাতে কোনও সমস্যা হলে বিভিন্ন তথ্যকেন্দ্রেও এ সংক্রান্ত যাবতীয় খবরাখবর মিলবে বলে জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ফাঁস জেহাদি ষড়যন্ত্র, বাংলাদেশে গ্রেপ্তার আনসার আল ইসলামের জঙ্গি]

রবিবার স্বাস্থ্যমন্ত্রী নিজে ভ্যাকসিন নেওয়ার পর দেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান এবং কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে টিকা নিয়েছেন। এছাড়া এদিন করোনা টিকা নিয়েছেন চট্টগ্রামের শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তাঁকে দিয়েই রবিবার চট্টগ্রামে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা হয়। উপমন্ত্রীর পর হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ূন কবির, সিভিল সার্জন শেখ ফজলে রাব্বি, চট্টগ্রাম রেঞ্জের উপমহাপুলিশ পরিদর্শক (ডিআইজি)আনোয়ার হোসেন-সহ বিভিন্ন ব্যক্তি টিকা নেন।
টিকা নেওয়ার পর তাঁদের আধঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয়। এরপর উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, টিকা নেওয়ার পর তাঁর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি। তিনি আরও বলেন, ‘‘যে কোনও ওষুধের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। এ ক্ষেত্রেও সামান্য কিছু কারও কারও থাকতে পারে। তবে আমার খারাপ কিছু লাগছে না।’’

[আরও পড়ুন: বাংলাদেশে ঢুকছে মায়ানমারের মাদক, টেকনাফে উদ্ধার লক্ষাধিক ইয়াবা ট্যাবলেট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার