shono
Advertisement

স্বামীর সব সম্পত্তির ভাগ পাবেন হিন্দু বিধবারা, ঐতিহাসিক রায় ঢাকা হাই কোর্টের

৮৩ বছর পর মিলল ন্যায়, বলছেন আইন বিশেষজ্ঞরা। The post স্বামীর সব সম্পত্তির ভাগ পাবেন হিন্দু বিধবারা, ঐতিহাসিক রায় ঢাকা হাই কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:59 PM Sep 02, 2020Updated: 10:01 PM Sep 02, 2020

সুকুমার সরকার, ঢাকা: এখন থেকে স্বামীর সকল সম্পত্তির ভাগ পাবেন বাংলাদেশের হিন্দু বিধবারা। বুধবার ঐতিহাসিক এই রায় দিল ঢাকা হাই কোর্ট। এর ফলে ৮৩ বছর পর স্বামীর সম্পত্তিতে অধিকার ফিরে পেলেন বাংলাদেশের হিন্দু পরিবারের বিধবারা। এই রায় অনুযায়ী অন্যান্য সম্পত্তির পাশাপাশি এখন থেকে স্বামীর কৃষি জমিরও অংশীদার হবেন হিন্দু বিধবারা (Widow)।

Advertisement

এতদিন বাংলাদেশে হিন্দু উত্তরাধিকার আইন অনুযায়ী, যাঁরা মৃত ব্যক্তির শ্রাদ্ধে শাস্ত্রমতে পিণ্ডদান করতে পারেন তাঁরাই একমাত্র সম্পত্তির অধিকার পেতেন। হিন্দু আইনের সবচেয়ে কঠোর অংশ হল, মেয়ে সন্তানদের মধ্যে সম্পত্তি বণ্টনের বিষয়টি। ১৯৩৭ সালে তৈরি এই আইন অনুযায়ী বাবার সম্পদের উত্তরাধিকার থেকে বঞ্চিত করা হত মেয়েদের। মৃত ব্যক্তির ছেলে থাকলে সম্পত্তির ভাগ পেতেন না তাঁর মেয়েরা।

[আরও পড়ুন: বাংলাদেশে চিনা প্রভাব খর্ব করতে এবার আসরে তাইওয়ান]

আর ছেলে না থাকলে অবিবাহিত ও পুত্রসন্তানের জন্ম দেওয়া মেয়েরাই একমাত্র সম্পত্তির অধিকার পেতেন। বঞ্চিত হতেন বন্ধ্যা, বিবাহিতা বা বিধবা ও কন্যাসন্তানের জন্ম দেওয়া মেয়েরা। অর্থাৎ মেয়েদের অধিকার নির্ভর করত ছেলে থাকা বা না থাকার ওপর। তবে, ২০১২ সালের আগস্ট মাসে বাংলাদেশের আইন কমিশন হিন্দু নারীদের সম্পত্তিতে সমান ভাগ দেওয়ার জন্য একটি নতুন আইন প্রণয়নের সুপারিশ করে। তার ঠিক আট বছর বাদে এবিষয়ে ঐতিহাসিক রায় দিল ঢাকা হাই কোর্ট (Dhaka high court)।

[আরও পড়ুন:‘জিয়া পরিবারের সবার হাতেই রক্তের দাগ’, মুজিব হত্যা প্রসঙ্গে বিস্ফোরক হাসিনা]

The post স্বামীর সব সম্পত্তির ভাগ পাবেন হিন্দু বিধবারা, ঐতিহাসিক রায় ঢাকা হাই কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement