shono
Advertisement

ভূমিকম্পে কাঁপল বাংলাদেশ, ছড়াল আতঙ্ক

রাজধানী ঢাকা-সহ দেশের বিভিন্ন স্থানে অনুভূত হয় কম্পন।
Posted: 02:57 PM Jun 16, 2023Updated: 02:57 PM Jun 16, 2023

সুকুমার সরকার, ঢাকা: ভূমিকম্পে কেঁপে উঠল বাংলাদেশ। ছড়াল আতঙ্ক। রাজধানী ঢাকা-সহ দেশের বিভিন্ন স্থানে অনুভূত হয় কম্পন। আতঙ্কে অনেকেই ঘর থেকে বেরিয়ে পড়েন।

Advertisement

আজ শুক্রবার কম্পন অনুভূত হয় দেশে। ঢাকা ছাড়াও সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জ থেকে কম্পন অনুভূত হওয়ার খবর পাওয়া গিয়েছে। এদিকে, প্রায় ৫২ দিন অর্থাৎ দুই মাসেরও কম সময়ের মধ্যে চারবার ভূমিকম্পে কেঁপে উঠেছে দেশ। তবে এসব ভূমিকম্পে এখন পর্যন্ত বড় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এদিন ভয় ও আতঙ্কে অনেকেই ঘর থেকে বেরিয়ে পড়েন।

আজকের কম্পন বিষয়ে প্রাথমিক তথ্য বলছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫। উৎস ছিল ভূপৃষ্ঠ থেকে ৭০ কিলোমিটার গভীরে। এর আগে গত ৫ মে ভোরে দেশে আরেকটি ভূকম্পন অনুভূত হয়। কেঁপে উঠেছিল রাজধানী ঢাকা। রিখটার স্কেলে ৪ দশমিক ৩ মাত্রার ওই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ঢাকার সিটি সেন্টার থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ পূর্বে দোহারে। সেদিনও ছিল শুক্রবার। সেসময় মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল দোহার থেকে ১৪ কিলোমিটার পূর্ব দক্ষিণ পূর্বে। যার গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার। আবহাওয়া অফিস জানিয়েছিল, এ ধরনের ছোট ছোট ভূমিকম্পে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

[আরও পড়ুন: ‘অন্ধকারে নিয়ে গিয়ে মার’, কড়া হুকুম দিয়ে বাংলাদেশের সাংবাদিককে পিটিয়ে খুন!]

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা জানান, এই ধরনের ছোট ছোট ভূমিকম্পের উৎপত্তিস্থল সাধারণত কাছাকাছি জায়গায় হয়ে থাকে। এর আগে ৩০ এপ্রিল চট্টগ্রামে ৪ দশমিক ৬ মাত্রার কম্পন অনুভূত হয়।

আজকের ভূমিকম্প নিয়ে সিলেটের আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মহম্মদ সজিব হোসেন জানান, এর উৎপত্তিস্থল ছিল সিলেটের গোলাপগঞ্জ। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল সিলেট শহর থেকে ২৩.৮ কিলোমটার দক্ষিণ-পূর্বে, মৌলভীবাজার থেকে ৪০ কিলোমিটার উত্তরপূর্বে, ভারতের আসামের করিমগঞ্জ থেকে ৩৪.৩ কিলোমিটার পশ্চিম দক্ষিণ-পশ্চিমে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

আবহাওয়া অধিদপ্তরের ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্রের সহকারী আবহাওয়াবিদ মিজানুর রহমান জানান, সিলেটের গোলাপগঞ্জ এলাকার কাছাকাছি এ ভূমিকম্পের উৎপত্তি হয়। অন্যদিকে ইউরোপিয়ান মেডিটেরানিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের তথ্য অনুযায়ী, সিলেট থেকে ৩২ কিলোমিটার দূরে সৃষ্ট এ কম্পনের মাত্রা ছিল ৪ দশমিক ৮। যার গভীরতা ছিল ৯ কিলোমিটার।

[আরও পড়ুন: বাংলাদেশে ভোটসন্ত্রাস! সুষ্ঠু নির্বাচন চেয়ে ব্লিঙ্কেনকে চিঠি ৬ কংগ্রেসম্যানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement