shono
Advertisement

পাসপোর্ট জমা না রেখেই ভারতীয় ভিসার আবেদন, আরও মজবুত ঢাকা-দিল্লি সম্পর্ক

ভিসা পেতে দীর্ঘ অপেক্ষা থেকেও মিলবে মুক্তি।
Posted: 03:15 PM Jul 12, 2023Updated: 03:15 PM Jul 12, 2023

সুকুমার সরকার, ঢাকা: ভারতীয় ভিসার জন্য পাসপোর্ট জমা না রেখেই আবেদন করতে পারবেন বাংলাদেশের নাগরিকরা। ভারতীয় ভিসা আবেদনপত্র কেন্দ্র (আইভ্যাক), বাংলাদেশের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

Advertisement

ভিসা নীতির এই উদারীকরণ সংক্রান্ত নোটিশ আইভ্যাক, বাংলাদেশের ওয়েবসাইট ও ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে। আইভ্যাক জানিয়েছে, এখন পাসপোর্ট জমা না রেখেই ভারতীয় ভিসার জন্য আবেদন করা যাবে। মঙ্গলবার (১১ জুলাই) থেকে ভারতীয় ভিসার জন্য আবেদন করার সময় চাইলে পাসপোর্ট ফেরত নিয়ে নিতে পারবেন আবেদনকারী।

[আরও পড়ুন: নাগরিকদের তথ্য ফাঁসের নেপথ্যে ওয়েবসাইটের দুর্বলতা, দাবি বাংলাদেশের ২ মন্ত্রীর]

এই প্রসঙ্গে, ভারতীয় হাইকমিশন জানায়, যে আবেদনকারীরা তাঁদের ভিসা আবেদন হাইকমিশন কর্তৃক প্রক্রিয়াকরণ চলাকালীন অন্য কাজে ব্যবহার করতে নিজের পাসপোর্ট ফেরত পেতে চান, তাঁদের জন্য এখন আইভ্যাকে (ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার) পাসপোর্ট ফেরত নেওয়ার সুবিধা থাকবে। ভিসা টোকেনে প্রদর্শিত সম্ভাব্য ডেলিভারির তারিখের সাত দিন আগে আইভ্যাকে তাদের পাসপোর্ট পুনরায় জমা দিতে হবে।

ভিসা প্রসেসিং ফি অনলাইনে পরিশোধ করার সময় আবেদনকারীরা এখন আইভ্যাক-এ তাদের ভিসা আবেদন জমা দেওয়ার জন্য সুনির্দিষ্ট টাইম স্লট আগে থেকে বেছে নেওয়ার সুযোগও পাবেন। এটি আবেদনকারীকে আবেদন জমা দেওয়ার সময় আইভ্যাকে দীর্ঘসময় অপেক্ষা করা থেকে মুক্তি দেবে।

[আরও পড়ুন: বাঁচবে বাড়তি খরচ, নিজস্ব মুদ্রা ‘রুপি’তে ভারতের সঙ্গে বাণিজ্য শুরু করছে বাংলাদেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement