shono
Advertisement

বাংলাদেশের পাহাড়ে সন্ত্রাসের মেঘ, জঙ্গিযোগে গ্রেপ্তার সাংবাদিক

একাধিক নাশকতামূলক ঘটনায় জড়িত থাকার অভিযোগ।
Posted: 11:38 AM May 20, 2023Updated: 11:38 AM May 20, 2023

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে বাড়ছে সন্ত্রাসবাদীদের কার্যকলাপ। এবার জঙ্গিযোগে গ্রেপ্তার করা হয়েছে লোঙা খুমি নামের এক সাংবাদিককে। তাঁর বিরুদ্ধে একাধিক নাশকতামূলক ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে।

Advertisement

জানা গিয়েছে, শুক্রবার বান্দরবানের রুমা উপজেলায় সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল আর্মির সঙ্গে জড়িত থাকার অভিযোগে লোঙা খুমিকে (৪০) গ্রেপ্তার করেছে পুলিশ। তিনি একটি দৈনিক পত্রিকার রুমা উপজেলা প্রতিনিধি হিসেবে কর্মরত। সশস্ত্র হামলা ও নিরাপত্তা বাহিনীর সদস্য হত্যার ঘটনায় জানুয়ারি মাসে দায়ের করা দু’টি মামলায় তাঁকে গ্রেপ্তার করা হয়। স্থানীয় সংবাদমাধ্যমে রুমা থানার ভারপ্রাপ্ত আধিকারিক আলমগীর হোসেন জানান, কেএনএ-র সঙ্গে জড়িত থাকার অভিযোগে লোঙা খুমিকে গ্রেপ্তার করা হয়েছে।

বলে রাখা ভাল, কয়েকদিন আগেই বাংলাদেশের এলিট বাহিনী র‍্যাব (RAB) জানিয়েছিল, পাহাড়ে বিছিন্নতাবাদী বিভিন্ন সংগঠন রয়েছে। কোনও একটি সংগঠনের ছত্রছায়ায় তারা বান্দরবানে প্রশিক্ষণ নিচ্ছে-এ তথ্য নিশ্চিত হয়ে সরকারের ওপরের মহলে বিষয়টি জানানো হয়। তারপর অপারেশন পরিচালনার জন্য নির্দেশ মেলে। এরপর সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করা হয়। ড্রোনের মাধ্যমে জঙ্গিদের ডেরা চিহ্নিত করে অভিযান চালানো হয়।

[আরও পড়ুন: টকে গিয়েছে একটি মাত্র দইয়ের ভাঁড়! বাংলাদেশের বিয়েবাড়িতে লড়াইয়ে জখম ১৫]

উল্লেখ্য, গত বছর দুর্গম পাহাড়ে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) ক্যাম্পে প্রশিক্ষণ শিবির স্থাপন করেছে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কিয়া’ বলে যানা যায়। বান্দরবানে ওই শিবিরকে লক্ষ্য করেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যৌথ অভিযান চালায়। বম জাতিগোষ্ঠীর একটা অংশের উদ্যোগে সংগঠনটি গঠিত হলেও তাদের দাবি, ছ’টি গোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে তারা। নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসারের সঙ্গে যুক্ত হয়ে নাশকতার ছক কষছে ওই বিচ্ছিন্নতাবাদীরা।

[আরও পড়ুন: কলকাতা থেকে আগরতলা মাত্র ৬ ঘণ্টায়! ঢাকা ছুঁয়ে চালু হচ্ছে নতুন রেলপথ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement