shono
Advertisement
Bangladesh

বাংলাদেশের সেনাবাহিনীতে ফাটল, সরানো হচ্ছে হাসিনাপন্থীদের! একে একে গ্রেপ্তার প্রাক্তন মন্ত্রীরা

বাংলাদেশ সেনার বড় বদলের নেপথ্যে কি আইএসআই?
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 07:10 PM Aug 06, 2024Updated: 09:11 PM Aug 06, 2024

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশে গণ আন্দোলনের জেরে পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। এই মুহূর্তে ভারতে রয়েছেন তিনি। এবার দিল্লিতে পালাতে গিয়ে আটক হয়েছেন তৎকালীন হাসিনা সরকারের তথ্যপ্রযুক্তি মন্ত্রী জুনেইদ আহমেদ পলক। দেশ ছাড়ার আগেই গ্রেপ্তার হয়েছেন প্রাক্তন বিদেশমন্ত্রী হাসান মাহমুদও। এদিকে, বড় বদল করা হয়েছে বাংলাদেশের সেনাবাহিনীতে। শীর্ষস্থানীয় পদ থেকে সরানো হচ্ছে হাসিনা 'ঘনিষ্ঠ'দের! 

Advertisement

জানা গিয়েছে, মঙ্গলবার বাংলাদেশ সেনাবাহিনীর জনসংযোগ দপ্তর (আইএসপিআর) এক বিবৃতিতে জানিয়েছে, মেজর জেনারেল জিয়াউল আহসানকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। লেফটেন্যান্ট জেনারেল মহম্মদ সাইফুল আলমকে সেনা থেকে সরিয়ে পাঠানো হয়েছে বিদেশ দপ্তরে। সরাসরি সেনার নিয়ন্ত্রণ থেকে সরিয়ে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ পদেও পাঠানো হয়েছে কয়েক জন শীর্ষস্তরের অফিসারকে। আর এক লেফটেন্যান্ট জেনারেল মহম্মদ মজিবুর রহমানকে জিওসি আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডে পাঠানো হয়েছে। 

[আরও পড়ুন: কেন হাসিনার পতন ভারতের জন্য দুঃসংবাদ? কোন আশঙ্কায় দিল্লি

এছাড়া লেফটেন্যান্ট জেনারেল আহম্মদ তাবরেজ শামস চৌধুরীকে সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল, লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামিমকে সেনাবাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ, লেফটেন্যান্ট জেনারেল মহম্মদ শাহিনুল হককে কমান্ড্যান্ট এনডিসি (ন্যাশনাল ডিফেন্স কলেজ) এবং মেজর জেনারেল এএসএম রিজওয়ানুর রহমানকে এনটিএমসি (ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার)-র ডিরেক্টর হিসেবে নিয়োগ করা হয়েছে বলে জানানো হয়েছে নয়া নির্দেশিকায়। তাৎপর্যপূর্ণ ভাবে অপসারিত এবং বদলি হওয়া অফিসারদের অধিকাংশই হাসিনার ‘ঘনিষ্ঠ’ বলেই পরিচিত। মেজর জেনারেল জিয়াউলের বিরুদ্ধে ফোনে আড়িপাতা এবং গুপ্তহত্যায় হাসিনাকে মদত দেওয়ার মতো অভিযোগ তুলেছিলেন আন্দোলনকারী পড়ুয়ারা।  

এদিকে, হাসিনা ছেড়ে চলে যাওয়ার পর থেকে খোঁজ মিলছে না আওয়ামি লিগের বহু নেতা-মন্ত্রীর। নিরাপত্তার কারণেই অনেকে লুকিয়ে রয়েছেন বলে খবর। আবার অনেক সাংসদ ও প্রাক্তন মন্ত্রীরা বিভিন্ন দেশে পালিয়ে গিয়েছেন। আজ, মঙ্গলবার দুপুরে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থেকে আটক করা হয় পলককে। তাঁর সঙ্গে আরও দুই সঙ্গী ছিলেন। হেফাজতে নেওয়া হয় তাঁদেরও। তিনি দিল্লিতে যাওয়ার উদ্দেশে রওনা দিয়েছিলেন বলে জানা যাচ্ছে। এর পর বিকালের দিকে এই বিমানবন্দর থেকেই  গ্রেপ্তার করা হয় হাসান মাহমুদকে। পালানোর সময় ঢাকা থেকে আটক করা হয় ছাত্রলিগের দুই নেতাকেও। এর মাঝে রাজনৈতিক মহলের প্রশ্ন উঠছে আওয়ামি লিগের সাধারণ সম্পাদক তথা সড়ক পরিবহণ মন্ত্রী ওবায়দুল কাদের কোথায়? জানা গিয়েছে, শেখ হাসিনার একদিন আগেই দেশ ছাড়েন কাদের। শনিবার বিকেল থেকেই নাকি আওয়ামি লিগ সাধারণ সম্পাদক গা ঢাকা দিয়েছেন।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাংলাদেশে গণ আন্দোলনের জেরে পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন শেখ হাসিনা।
  • এবার দিল্লিতে পালাতে গিয়ে আটক করা হয়েছে তৎকালীন হাসিনা সরকারের তথ্যপ্রযুক্তি মন্ত্রী জুনেইদ আহমেদ পলক।
  • বড় বদল করা হয়েছে বাংলাদেশের সেনাবাহিনীতে। শীর্ষস্থানীয় পদ থেকে সরানো হচ্ছে হাসিনা 'ঘনিষ্ঠ'দের! 
Advertisement