shono
Advertisement

দুর্গাপুজোয় হামলার আশঙ্কা! ভোটমুখী বাংলাদেশে শঙ্কিত সংখ্যালঘুরা

ছড়াচ্ছে সাম্প্রদায়িকতার বিষ।
Posted: 10:55 AM Sep 16, 2023Updated: 11:06 AM Sep 16, 2023

সুকুমার সরকার, ঢাকা: ভোটমুখী বাংলাদেশে নিশানায় সংখ্যালঘুরা! ফের সাম্প্রদায়িক হিংসায় পুড়তে পারে দেশ বলে আশঙ্কা প্রকাশ করেছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ। দুর্গাপুজোতেও হামলা হতে পারে বলে মনে করেছে তারা।

Advertisement

আসন্ন সাধারণ নির্বাচনকে সামনে রেখে দেশে আবারও সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর অপচেষ্টা হচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। তিনি বলেন, “সাম্প্রতিক সময়ে জন্মাষ্টমীর অনুষ্ঠানে শাসকদল আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন আগামী দুর্গাপুজোর সময় বা তারপরে দেশে সাম্প্রদায়িক হিংসা ঘটতে পারে। এমনকী বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগিরও প্রায় একই সুরে কথা বলেছেন। এটা থেকে পরিষ্কার অতীতে আমরা যে সাম্প্রদায়িক হিংসার শঙ্কা ও উদ্বেগের কথা প্রকাশ করেছিলাম, আজকে রাজনৈতিক দলগুলো ঠিক একই সুরে কথা বলছে।” গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ যুব ঐক্য পরিষদের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই শঙ্কার কথা বলেন।

[আরও পড়ুন: পদ্মা সেতু বিপ্লব এনেছে বাংলাদেশ, যোগাযোগ ব্যবস্থা ছাড়াও অর্থনীতি-কৃষিতেও ব্যাপক উন্নতি]

এদিন রানা দাশগুপ্ত আরও বলেন, “বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তাঁকে জানিয়েছি শুধু শারদীয় দুর্গাপুজোকে কেন্দ্র করে সাম্প্রদায়িক শান্তি শৃঙ্খলার কথা ভাবলে হবে না। আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশে যেন সাম্প্রদায়িক হিংসা ও বিশৃঙ্খলা সৃষ্টি না হয়। সেজন্য সকল রাজনৈতিক দলগুলোকে একটি সিদ্ধান্তে আসতে হবে।” তিনি বলেন, “দেশের সকল রাজনৈতিক দলের কাছে একটি বিনীত আবেদন করতে চাই। আগামী দুর্গাপুজোকে কেন্দ্র করে কোনও রাজনৈতিক দল যেন কোনও কর্মসূচি না দেয়। একই সঙ্গে বাংলাদেশের সংখ্যালঘুদের জীবনে যেন কোনও অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি না হয়। আগামী চার মাস পরেই নির্বাচন। এই নির্বাচনের প্রায় ছয় মাস আগে থেকেই আমরা বলে এসেছি ও অতীতের অভিজ্ঞতা থেকেই বলছি নির্বাচনের আগের সময়টা আমাদের জন্য ভালো নয়।”

উল্লেখ্য, ২০২১ সালে দুর্গাপুজোয় কুমিল্লা জেলায় পুজোমণ্ডপে কোরান রাখার জেরে বাংলাদেশের বিভিন্ন জায়গায় মন্দির ও হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর এবং ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে মৌলবাদীরা। রংপুরের পীরগঞ্জ, নোয়াখালি, ফেনি, চট্টগ্রাম, কক্সবাজার, গাজীপুর, গোপালগঞ্জ-সহ বেশ কয়েকটি জেলায় হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা হয়।

[আরও পড়ুন: মাদক সাম্রাজ্য কার? রোহিঙ্গা শিবিরে জঙ্গিদের মধ্যেই গুলির লড়াই, মৃত ২]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement