shono
Advertisement
Muhammad Yunus

বাংলাদেশে হিন্দু ছাত্রদের সঙ্গে দেখা করবেন ইউনুস, বৈঠক বিএনপির সঙ্গেও

হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘুদের উপর হামলার তীব্র নিন্দা করেছেন ইউনুস।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 03:03 PM Aug 12, 2024Updated: 03:24 PM Aug 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন অন্তর্বর্তী সরকার গঠনের পরেও অশান্তি থামেনি বাংলাদেশে। একের পর এক হামলার ঘটনার প্রতিবাদে পথে নেমেছেন হাজার হাজার হিন্দু। অন্যান্য সংখ্যালঘু ও হিন্দুদের উপর হামলার কড়া নিন্দা করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুস। আজ, সোমবার তিনি দেখা করবেন বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের মানুষজন ও ছাত্রদের সঙ্গে। পাশাপাশি বিকালে তিনি বৈঠকে বসবেন বিএনপির নেতা-মন্ত্রীদের সঙ্গেও। 

Advertisement

শেখ হাসিনার সরকারের পতনের পর বাংলাদেশে গঠিত হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। কিন্তু এখনও সেদেশে হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘুদের উপর হামলার ঘটনা থামেনি। বিশেষ করে হিন্দুদের বাড়ি, সম্পত্তিতে হামলা চালানো হচ্ছে। ছাড় পাচ্ছে না উপাসনালয়গুলোও। বহু হিন্দুমন্দির ধ্বংস করে দেওয়ার অভিযোগ উঠছে। প্রাণ সংশয়ের আতঙ্ক তাড়া করে বেরাচ্ছে হিন্দুদের। যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রসংঘও। এই পরিস্থিতিতে আজ, হিন্দু সম্প্রদায়ের মানুষদের সঙ্গে আলোচনায় বসবেন ইউনুস। বৈঠকে থাকবেন ছাত্ররাও। জানা গিয়েছে, হাসিনার দেশত্যাগের পর এখনও পর্যন্ত দুশোর উপর হামলার ঘটনা ঘটেছে সংখ্যালঘুদের উপর। যা নিয়ে হিন্দুরা এদিন অভিযোগ জানাবেন ইউনুসের কাছে। এই বৈঠকে কীভাবে পরিস্থিতি স্বাভাবিক করা যায়, হিংসা থামিয়ে চলমান সমস্যাগুলো সমাধানের পথ খোঁজা যায় তা নিয়ে সকলের সঙ্গে আলোচনা করবেন প্রধান উপদেষ্টা।

গত কয়েকদিন ধরে বাংলাদেশের রাজধানী ঢাকা-সহ চিটাগংয়ের মতো বড় বড় শহরে বিক্ষোভ দেখাচ্ছেন সকলে। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, শনিবার চিটাগংয়ের ঐতিহাসিক চেরাগী পাহাড় চত্বরে লক্ষ লক্ষ মানুষ বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণ করেছিলেন। গতকাল ইউনুস বলেন, “সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা খুবই জঘন্য কাজ।” হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ পরিবারদের উপর যাতে হামলা না হয় তার আহ্বান জানিয়েছিলেন আন্দোলনকারী পড়ুয়ারা। তাঁদের উদ্দেশে ইউনুস বার্তা দেন, “যাঁদের উপর হামলা হচ্ছে তাঁরা কি এদেশের মানুষ নয়? আপনারা যখন দেশকে বাঁচাতে পেরেছেন তখন কিছু রিবারকে বাঁচাতে পারবেন না? আপনাদেরকেই গলা তুলে বলতে হবে যাতে এই মানুষগুলো কেউ ক্ষতি করতে না পারে। তাঁরা সকলে আমার ভাই। আমরা একসাথে লড়াই করেছি, আমরা একসঙ্গেই থাকব।” হিন্দুদের উপর হামলা নিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের দ্রুত পদক্ষেপ চেয়েছে রাষ্ট্রসংঘও।  

এদিকে, বাংলাদেশের সংবাদমাধ্যম প্রথম আলো সূত্রে খবর, আজ বিকালেই বিএনপির নেতা-কর্মীরা দেখা করবেন ইউনুসের সঙ্গে। প্রধান উপদেষ্টার বাসভবনে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। বিএনপি চেয়ারপার্সনের প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান আলোচনার বিষয়টি নিশ্চিত করেছেন।শায়রুল কবির জানিয়েছেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলটির স্থায়ী কমিটির সদস্যরা ওই বৈঠকে অংশ নেবেন। প্রধান উপদেষ্টার আমন্ত্রণেই বিএনপির নেতারা ওই বৈঠকে যাচ্ছেন। এই আলোচনায় হিন্দু-সহ অন্যান্য সংখ্যালঘুদের উপর হামলা নিয়ে কোনও আলোচনা হয় কি না বা হাসিনার প্রসঙ্গ ওঠে কি না সেদিকেই এখন নজর রয়েছে ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: ৭১-এর পাক আত্মসমর্পণের ভাষ্কর্য ভাঙচুর বাংলাদেশে, কড়া প্রতিক্রিয়া শশী থারুরের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement