Advertisement

মাস্ক ছাড়া বেরোলেই সর্বোচ্চ এক লক্ষ টাকা জরিমানা, কড়া নির্দেশ হাসিনা প্রশাসনের

02:07 PM Jun 01, 2020 |

সুকুমার সরকার, ঢাকা: করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে ৬৬ দিন ধরে লকডাউন (Lockdown) চলছিল বাংলাদেশে। তাতে সংক্রমণের হার কিছুটা কমলেও ইতিমধ্যে আক্রান্তের ৪৭ হাজারের গণ্ডি ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৬৫০ জনের। তার মধ্যে রবিবার লকডাউন ওঠার প্রথম দিনেই মৃত্যু হয়েছে ৪০ জনের। যা একটি রেকর্ড। এই অবস্থায় করোনার সংক্রমণ রুখতে স্বাস্থ্যবিধি মেনে চলার উপর জোর দিয়েছে শেখ হাসিনার সরকার। পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, মাস্ক ছাড়া বাইরে বের হলে সর্বোচ্চ এক লক্ষ টাকা জরিমানা দিতে হবে অথবা ছ’মাস জেল খাটতে হবে।

Advertisement

রবিবার সন্ধ্যায় এই বিষয়ে একটি লিখিত নির্দেশিকা জারি করেন বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা। তাতে উল্লেখ করা হয়েছে, রবিবার থেকে লকডাউন তুলে দেওয়া হয়েছে। আর সোমবার থেকে চালু হচ্ছে গণপরিবহণ। এই অবস্থায় করোনার সংক্রমণ রোখার জন্য সবাইকে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। কেউ যদি এই তা ভাঙে তাহলে তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। সংক্রামক রোগ প্রতিরোধ আইন অনুযায়ী, মাস্ক না পরে বাইরে বেরোলে সর্বোচ্চ এক লক্ষ টাকা জরিমানা বা ৬ মাস পর্যন্ত জেল হবে। কোনও কোনও ক্ষেত্রে অপরাধের গুরুত্ব বিবেচনা করে দুটি শাস্তিই দেওয়া হতে পারে। মাস্ক ছাড়া অন্য নিয়ম ভঙ্গ করলে আরও ৫০ হাজার জরিমানা বা আরও তিনমাসের জেলের সাজা দেওয়া হতে পারে।

[আরও পড়ুন: লকডাউন ওঠার প্রথমদিনেই রেকর্ড মৃত্যু বাংলাদেশে, বাড়ল আক্রান্তের সংখ্যাও ]

ওই নির্দেশিকায় আরও জানানো হয়েছে, রবিবার থেকে অফিস, আদালত ও কলকারখানা খুলে গেলেও সরকারি নিয়ম মেনে তাতে যোগ দিতে হবে। গণপরিবহণ-সহ বিভিন্ন ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, জীবাণুনাশক ব্যবহার-সহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। পাশাপাশি রাত আটটা থেকে ভোর ৬টা পর্যন্ত জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষরা ছাড়া কেউ বাইরে ঘুরতে পারবে না।

[আরও পড়ুন: অর্থনীতি বাঁচানোর তাগিদ, ২ মাস লকডাউনের পর স্বাভাবিক ছন্দে বাংলাদেশের জনজীবন]

The post মাস্ক ছাড়া বেরোলেই সর্বোচ্চ এক লক্ষ টাকা জরিমানা, কড়া নির্দেশ হাসিনা প্রশাসনের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next