shono
Advertisement

রানির শেষকৃত্যে যোগ দেবেন শেখ হাসিনা, লন্ডন যাচ্ছেন আগামী সপ্তাহেই

ব্রিটেনের রানির মৃত্যুতে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করে বাংলাদেশ।
Posted: 08:50 PM Sep 11, 2022Updated: 09:03 PM Sep 11, 2022

সুকুমার সরকার, ঢাকা: ব্রিটেনের (UK) রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth II) শেষকৃত্য অনুষ্ঠানে অংশ নিতে ১৫ সেপ্টেম্বর লন্ডনে (London) যাবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। উল্লেখ্য, রানির মৃত্যুতে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করেছে ঢাকা (Dhaka)। শুক্রবার থেকে তিনদিন অর্ধনমিত বাংলাদেশের জাতীয় পতাকা।

Advertisement

ব্রিটিশ কমনওয়েলথের সদস্য বাংলাদেশ। ঢাকা ও লন্ডনের মধ্যে সম্পর্ক অত্যন্ত মজবুত। রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানে হাসিনা সরকারের পাশে দাঁড়িয়েছে ব্রিটেন। উদ্বাস্তুদের জন্য আর্থিক সাহায্য করেছে ডাউনিং স্ট্রিট। ফলে রানির মৃত্যুতে বাংলাদেশে শোক পালিত হচ্ছে। পতাকা অর্ধনমিত করে রানির প্রতি সম্মান প্রদর্শন করছে ঢাকা। 

[আরও পড়ুন: ‘কাশ্মীরে ৩৭০ ধারা ফেরানো সম্ভব নয়’, আজাদের গলায় বিজেপির সুর?]

শনিবার রাতে শাসক দল আওয়ামি লিগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবনে অনুষ্ঠিত সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথ সভা ছিল। এরপর আজ রবিবার বিদেশ মন্ত্রক জানায়, আগামী ১৫ সেপ্টেম্বর লন্ডনে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৯ সেপ্টেম্বর রানির শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

বিদেশ মন্ত্রকের এক আধিকারিক জানান, রাষ্ট্রসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেওয়ার আগে প্রধানমন্ত্রী সাধারণত লন্ডনে থাকেন। সেখান থেকে ১৮ সেপ্টেম্বর তার নিউ ইয়র্কে যাওয়ার কথা ছিল। কিন্তু সেখানে বাড়তি একদিন থেকে ১৯ সেপ্টেম্বর রানির শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন। ওই আধিকারিক আরও বলেন, রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী ১৫ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশের বাইরে থাকবেন। এরমধ্যে আগামী ২৩ সেপ্টেম্বর সাধারণ পরিষদে বরাবরের মতো বাংলা ভাষায় বক্তব্য রাখবেন বাংলাদেশ সরকার প্রধান।

[আরও পড়ুন: ‘গডসের নিন্দা করতে না পারলে বুঝব আপনারা জঙ্গি’, বিশ্ব হিন্দু পরিষদকে চিঠি কুণাল কামরার]

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় সিংহাসন অলঙ্কৃত করে রেখেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। মাস কয়েক আগেই তাঁর সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপন হয়েছিল। গত ৯ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে মারা যান তিনি। এদিকে রানির মৃত্যুর পর সেন্ট জেমস প্রাসাদে এক রাজকীয় অনুষ্ঠানে রাজা হিসেবে শপথ গ্রহণ করেন চার্লস তৃতীয়। শপথ গ্রহণের পর চার্লস তাঁর মা রানি দ্বিতীয় এলিজাবেথের এবং তাঁর স্ত্রী রানি ক্যামিলার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement