shono
Advertisement
RG Kar Doctor Death

আর জি কর কাণ্ডের প্রতিবাদে শামিল ওপার বাংলা, চট্টগ্রামে 'রাত দখল' মহিলাদের

এর আগে কলকাতা-সহ গোটা বাংলায় 'রাত দখল' করেন মহিলারা।
Published By: Sayani SenPosted: 11:21 AM Aug 17, 2024Updated: 12:25 PM Aug 17, 2024

সুকুমার সরকার, ঢাকা: আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের হত্যাকাণ্ডের(RG Kar Doctor Death) পর সপ্তাহ পার। এখনও ফুঁসছে গোটা দেশ। প্রতিবাদে শামিল সকলে। ওপার বাংলাতেও আছড়ে পড়ল প্রতিবাদের ঢেউ। বাংলার পর বাংলাদেশের চট্টগ্রামে 'রাত দখল' প্রমীলা বাহিনীর।

Advertisement

শুক্রবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে বড় জমায়েত হয়। চট্টগ্রামের বিপ্লব উদ্যানের জমায়েত স্থলে বড় ব্যানারে লেখা ছিল, "মেইফুয়া অক্কল রাইত দহল গরো" অর্থাৎ "মেয়েরা রাত দখল করো"। এছাড়া জাহাঙ্গির নগর বিশ্ববিদ্যালয় এবং বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়েও এই কর্মসূচি পালন করা হয়। 'রাত দখল' কর্মসূচিতে অংশ নেন কয়েক হাজার মহিলা। সকলের হাতে ছিল মোমবাতি। নিহত তরুণী চিকিৎসকের জন্য মিনিটখানেক নীরবতাও পালন করা হয়।

[আরও পড়ুন: ‘দয়া করে বলবেন না…’, ফের সিজিওতে ঢোকার মুখে কী বললেন আর জি করের প্রাক্তন অধ্যক্ষ?]

সমাবেশের অন্যতম উদ্যোক্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নূজিয়া হাসিন রাশা। তিনি বলেন, "আমাদের কর্মক্ষেত্র এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কেন যৌন হেনস্তা বিরোধী সেল কার্যকর করা হয় না? নিরাপত্তার অজুহাতে কেন সব কিছু মেনে নিতে হয় তরুণীদের?" প্রতিবাদে শামিল হওয়া এক তরুণী বলেন, "আবারও প্রমাণ হল উপমহাদেশে কোথাও মেয়েরা নিরাপদ নন। আমরা রাতেও চলাফেরা করতে চাই। গণপরিবহণ ব্যবহার করতে চাই। সরকারকে নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে।" আরেক আন্দোলনকারী বলেন, "আর কোনও টালবাহানা চলবে না। আমাদের দাবি দেশে যত ধর্ষণের ঘটনা ঘটেছে সবগুলির বিচার হওয়া প্রয়োজন।"  উল্লেখ্য, লাগাতার ছাত্র আন্দোলনের জেরে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে বাংলাদেশ ছাড়তে বাধ্য হন শেখ হাসিনা। মহম্মদ ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠিত হয়। উত্তাল পরিস্থিতি থেকে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে বাংলাদেশ। 

[আরও পড়ুন: সোশাল মিডিয়া পোস্টে ক্ষুব্ধ আর জি করের মৃত চিকিৎসকের বাবা, মুখ্যমন্ত্রীকে জানালেন ধন্যবাদ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে তরুণী চিকিৎসকের হত্যাকাণ্ডের পর সপ্তাহ পার।
  • ওপার বাংলাতেও আছড়ে পড়ল প্রতিবাদের ঢেউ।
  • বাংলার পর বাংলাদেশের চট্টগ্রামে 'রাত দখল' প্রমীলা বাহিনীর।
Advertisement