shono
Advertisement

বাংলাদেশ সফরে রুশ বিদেশমন্ত্রী, মার্কিন চাপের মুখে হাসিনার পাশে মস্কো?

কূটনৈতিক দড়ি টানাটানির জেরে ঢাকা-ওয়াশিংটন সম্পর্কে বরফ জমেছে।
Posted: 05:05 PM Sep 06, 2023Updated: 05:18 PM Sep 06, 2023

সুকুমার সরকার, ঢাকা: ভোটসন্ত্রাস ও মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের উপর চাপ সৃষ্টি করছে আমেরিকা। কূটনৈতিক দড়ি টানাটানির জেরে ঢাকা-ওয়াশিংটন সম্পর্কে বরফ জমেছে। এই প্রেক্ষাপটেই বাংলাদেশে আসছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

Advertisement

ভূ-কৌশলগত কারণে বৃহৎ শক্তিগুলির দৃষ্টি এখন ‘রাইজিং বাংলাদেশে’র দিকে। নানা বিষয় নিয়ে আলোচনা করতে বিভিন্ন দেশের প্রতিনিধিরা ঢাকায় আসছেন। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, চিনের প্রতিনিধিদের সফরের পর আগামিকাল বৃহস্পতিবার দুদিনের সফরে ঢাকায় আসছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। বিশ্বের অন্যতম বৃহত্তম শক্তি হিসেবে পরিচিত রাশিয়ার বিদেশমন্ত্রীর বাংলাদেশ সফর ঘিরে নানা জল্পনা তৈরি হয়েছে। এই সফরের দিকে আমেরিকা ও পশ্চিমের দেশগুলির তীক্ষ্ণ নজর রয়েছে। 

রাশিয়ার বিদেশমন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন, লাভরভ ৭ ও ৮ সেপ্টেম্বর বাংলাদেশ সফর করবেন। সে সময় তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিদেশমন্ত্রী আবুল কালাম আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন। সফরকালে দ্বিপক্ষীয় সম্পর্কের আরও বিকাশের সম্ভাবনাগুলো পুঙ্খানুপুঙ্খভাবে বিবেচনা করা হবে। একই সঙ্গে সবচেয়ে গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময়ের পরিকল্পনাও রয়েছে।

[আরও পড়ুন: ‘দুর্দিনের বন্ধু’ বাংলাদেশকে ১৫ কোটি ডলার ফেরাল শ্রীলঙ্কা]

উল্লেখ্য, ভোটসন্ত্রাস ও মানবাধিকার ইস্যুতে বাংলাদেশের উপর চাপ সৃষ্টি করছে আমেরিকা। সবকটি রাজনৈতিক দলের অংশগ্রহণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে বাংলাদেশের জন্য ভিসা নীতি আরোপ করেছে ওয়াশিংটন। এর আগে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে বাংলাদেশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের (র‍্যাব) উপর ভিসা নীতি আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এতে সায় দিয়ে ইউরোপীয় ইউনিয়ন ও রাষ্ট্রসংঘও বাংলাদেশকে অবাধ নির্বাচনের আহবান জানিয়েছে। এতকিছুর মাঝেও যুক্তরাষ্ট্র ফের বাংলাদেশের সঙ্গে রাজধানী ঢাকায় নবম নিরাপত্তা সংলাপে বসে গত মঙ্গলবার। বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির রাজনৈতিক ও সামরিক বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্টেন্ট সেক্রেটারি মিরা রেজনিক। 

প্রসঙ্গত, বাংলাদেশের সঙ্গে রাশিয়ার সম্পর্ক ঐতিহাসিক। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে রাশিয়ার সক্রিয় সহযোগিতা ও সমর্থনের মাধ্যমে এই সম্পর্ক গড়ে ওঠে। তবে বাংলাদেশ স্বাধীন হওয়ার ৫০ বছরের মধ্যেও রাশিয়ার কোনও বিদেশমন্ত্রী ঢাকা সফরে আসেননি। সে দিক থেকে রুশ বিদেশমন্ত্রীর সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আসিয়ান শীর্ষ সম্মেলন শেষে জাকার্তা থেকে ঢাকায় আসবেন রাশিয়ার বিদেশমন্ত্রী। একদিন অবস্থানের পর তিনি ঢাকা থেকে দিল্লি যাবেন। গত বছরের নভেম্বরে ভারত মহাসাগরীয় দেশগুলির সহযোগিতা জোট-আইওআরএ’র মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল রাশিয়ার বিদেশমন্ত্রীর। তবে হঠাৎ করেই সেই সফর বাতিল হয়ে যায়।

[আরও পড়ুন: মোদি-হাসিনা বৈঠকে তিস্তার জল কি গড়াবে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement