Advertisement

অর্ধেক ভাড়ায় বাসে যাতায়াতের দাবি, বাংলাদেশে একাধিক রাস্তা অবরোধ করে বিক্ষোভ পডুয়াদের

05:11 PM Nov 22, 2021 |

সুকুমার সরকার, ঢাকা: দীর্ঘদিন পর বাংলাদেশে (Bangladesh) স্কুল-কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। বাসের হাফ টিকিট অর্থাৎ অর্ধেক ভাড়া দিয়ে যাতায়াতের দাবিতে রাস্তা অবরোধে নামল স্কুলপড়ুয়ারা। সোমবার সকাল প্রায় ১১টা থেকে টানা কয়েকঘণ্টা মহম্মদপুর বাসস্ট্যান্ড এবং সায়েন্স ল্যাব মোড় – দুটি রাস্তা অবরোধ চলছে। যার জেরে আটকে পড়ে যানবাহন। সম্পূর্ণ স্তব্ধ গাড়ি চলাচল।

Advertisement

সোমবার দফায় দফায় রাস্তা অবরোধ (Road block) শুরু করে স্কুলের ছাত্ররা। প্রথমে সায়েন্সল্যাব মোড় এলাকায় সড়ক অবরোধ করেছেন আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। অন্যদিকে, মহম্মদপুর বাসস্ট্যান্ডের আল্লাহ করিম জামে মসজিদের সামনে অবস্থান বিক্ষোভ শুরু হয়। হাফ পাস দিয়ে ভাড়ার দাবিতে স্লোগান দিতে থাকে পড়ুয়ারা। এনিয়ে অশান্তি বাঁধে। এক চালক অভিযোগ করেন, শিক্ষার্থীরা মোবাইল ছিনিয়ে নেয়। কয়েকজন তাঁর বাস (bus) ভাঙচুর করে। পুলিশ এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়। এত বিক্ষোভের জেরে বাসস্ট্যান্ডের তিনদিকের রাস্তাতেই যান চলাচল বন্ধ হয়ে যায়। যার জেরে ব্যাপক যানজট হয় ওই এলাকায়। তবে ওষুধ কোম্পানির গাড়ি, অ্যাম্বুলেন্স ও রোগীদের নিয়ে গাড়িকে ছাড় দেওয়া হয়েছিল। পরে পুলিশের তৎপরতায় স্বাভাবিক হয় পরিস্থিতি।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ঘুম নিয়ে বচসা, চিনা নাগরিকদের মধ্যে তুমুল সংঘর্ষে উত্তপ্ত বাংলাদেশ]

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সহকারী পুলিশ কমিশনার (OC) মো. মাছুদুল আলম জানিয়েছেন, অবরোধকারী পড়ুয়াদের সঙ্গে কথা বলে বিক্ষোভ প্রত্যাহার করানো হয়েছে। তাদের দাবিদাওয়া ভেবে দেখা হবে, এই আশ্বাস পেয়ে পড়ুয়ারা শান্ত হয়, ছেড়ে দেয় রাস্তা। যান চলাচল আবার স্বাভাবিক হয়েছে। তবে কয়েকঘণ্টা যান চলাচল বন্ধ থাকায় তৈরি হওয়া যানজট কাটিয়ে এগোতে দীর্ঘ সময় লেগে যায় যাত্রীদের।

[আরও পড়ুন: ‘পলাতক আসামি দল চালায়’, বিএনপি’র বিরুদ্ধে তীব্র আক্রমণ প্রধানমন্ত্রী হাসিনা]

এই প্রথম নয়, এর আগেও পড়ুয়াদের আন্দোলন দেখেছে বাংলাদেশ। বছর কয়েক আগে রাস্তা সারাইয়ের দাবিতে দীর্ঘ আন্দোলন করেছিল সেখানকার ছাত্রসমাজ। পোস্টার, ব্যানারে লেখা ছিল – ‘রাষ্ট্র মেরামতির কাজ চলছে।’ এহেন ব্যানার বেশ হইহই ফেলে দিয়েছিল। এরপর আবার বাসে অর্ধেক ভাড়া দিয়ে যাতায়াত নিয়েও রাস্তা বন্ধ করে দাবিপূরণে নামল পড়ুয়ারা।  

Advertisement
Next