shono
Advertisement

বাংলাদেশে ভোটসন্ত্রাস! সুষ্ঠু নির্বাচন চেয়ে ব্লিঙ্কেনকে চিঠি ৬ কংগ্রেসম্যানের

নির্বাচনে কারচুপি ও হিংসার অভিযোগে বিদ্ধ হাসিনা সরকার।
Posted: 10:34 AM Jun 15, 2023Updated: 10:34 AM Jun 15, 2023

সুকুমার সরকার, ঢাকা: নির্বাচনে কারচুপি ও হিংসার অভিযোগে বিদ্ধ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। বাংলাদেশের শাসকদল আওয়ামি লিগের বিরুদ্ধে ভোটে বিরোধীদের বিরুদ্ধে হিংসার অভিযোগও রয়েছে। এই প্রেক্ষাপটে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চেয়ে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে চিঠি লিখেছেন দেশটির ছ’জন কংগ্রেস সদস্য।

Advertisement

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে আগেও সরব হয়েছে আমেরিকা (America)। গত মে মাসে শুধুমাত্র বাংলাদেশের জন্য একটি ভিসা-নীতি ঘোষণা করে ওয়াশিংটন। যা নিয়ে ইতিমধ্যে দুই দেশের মধ্যে তরজা শুরু হয়েছে। ওই ভিসা নীতিতে বলা হয়, বাংলাদেশের সরকার বা বিরোধী পক্ষের যে ব্যক্তির বিরুদ্ধে কারচুপি, হিংসা বা আতঙ্ক ছড়িয়ে সুষ্ঠু নির্বাচনে বাধা সৃষ্টির অভিযোগ থাকবে, তাঁকে ও তাঁর পরিবারের কাউকে আমেরিকার ভিসা দেওয়া হবে না। রাজনৈতিক নেতা-কর্মী, সরকারি কর্মচারী, আমলা বা পুলিশ অফিসাররাও এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

এই প্রেক্ষাপটে বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের দাবিতে অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে চিঠি লিখেছেন দেশটির ছ’জন কংগ্রেস সদস্য। তাঁরা হলেন উইলিয়াম আর কিটিং, জেমস পি ম্যাকগভার্ন, বারবারা লি, জিম কস্টা, ডিনা টাইটাস ও জেমি রাসকিন। সকলেই যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন দল ডেমোক্র্যাটিক পার্টির সদস্য। কংগ্রেস সদস্য উইলিয়াম আর কিটিং মঙ্গলবার এক টুইটে বিষয়টি জানিয়েছেন।

[আরও পড়ুন: ফের আম কূটনীতি হাসিনার, মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্য ঢাকা থেকে এল উপহার]

উল্লেখ্য, আমেরিকার নতুন ভিসা নীতি হাতিয়ার করেই হাসিনা সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিএনপি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইস্তফা দাবি করেছে দেশের প্রধান বিরোধী দলটি। এহেন পরিস্থিতিতে মার্কিন কংগ্রেসের সদস্যদের চিঠিতে কিছুটা ব্যাকফুটে হাসিনা সরকার।

[আরও পড়ুন: ইদ-উল-আজহা উপলক্ষে বন্ধ মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস, জেনে নিন নতুন সূচি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement