shono
Advertisement
Bangladesh

হাসিনা সরকারের পতনের ১ মাস পূর্তিতে ‘শহীদি মার্চ’, কর্মসূচি ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্রদের

গত ৫ আগস্ট ব্যাপক গণ আন্দোলনের জেরে ইস্তফা দিতে বাধ্য হন শেখ হাসিনা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 09:28 PM Sep 04, 2024Updated: 09:28 PM Sep 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫ আগস্ট। ব্যাপক গণ আন্দোলনের জেরে পতন ঘটে আওয়ামি লিগ সরকারের। পদত্যাগ করে বাংলাদেশ ছাড়তে বাধ্য হন শেখ হাসিনা। সেই ঘটনার ১ মাস পূর্ণ হবে আগামীকাল। আর সেনিয়ে বিশেষ কর্মসূচি ঘোষণা করল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম। আগামীকাল ৫ সেপ্টেম্বর দেশজুড়ে পালিত হবে ‘শহীদি মার্চ’।

Advertisement

আজ আজ বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচির কথা বলা হয়। এদিন সারজিস আলম বলেন, "আগামীকাল বৃহস্পতিবার ছাত্র-জনতার অভ্যুত্থানের এক মাস পূর্তি উপলক্ষে শহীদি মার্চ করতে চাই আমরা। সারা দেশে ইউনিয়ন থেকে মহানগর—সব পর্যায়ে শহিদদের স্মৃতি তুলে ধরা হবে। আহত ভাইবোন যারা হাসপাতালের বিছানায় কাতরাচ্ছে, যে ভাইবোনেরা হাত,পা, চোখ হারিয়েছে, তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এ কর্মসূচি পালন করা হবে। আগামীকাল বেলা তিনটে থেকে ঢাকায় শহীদি মার্চ শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে। এর পর নীলক্ষেত, নিউমার্কেট, কলাবাগান, মিরপুর রোড ধরে মানিক মিয়া অ্যাভিনিউ ও সংসদ ভবনের সামনে দিয়ে ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ ও রাজু ভাস্কর্য হয়ে কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে কর্মসূচি শেষ হবে।'

[আরও পড়ুন: বাড়ছে ঘনিষ্ঠতা, জামাতের সঙ্গে সাক্ষাৎ চিনা ‘দূতের’, কোন কৌশল বেজিংয়ের?

উল্লেখ্য, গত জুলাই মাসে সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে ছাত্রদের আন্দোলন ব্যাপক আকার ধারণ করে। দেশের নানা প্রান্তে শয়ে শয়ে রক্ত ঝরে। কড়া হাতে সেই বিক্ষোভ-প্রতিবাদ দমন করার চেষ্টা করে তৎকালীন হাসিনা সরকার। যা নিয়ে জনতা ও ছাত্রদের মধ্যে ক্ষোভের আগুন চরম আকার ধারণ করে। ছাত্রদের দাবি মেনে কোটা সংস্কার করা হলেও আন্দোলন থামেনি। পরে এই ছাত্রদের আন্দোলনই কার্যত 'হাসিনা হঠাও' অভিযানের রূপ নেয়। অবশেষে ৫ আগস্ট ব্যাপক আন্দোলনের জেরে আওয়ামি লিগের টানা প্রায় ১৬ বছরের সরকারের অবসান ঘটে। দেশ ছেড়ে আপাতত হাসিনা এখন ভারতের আশ্রয়ে রয়েছে। তাঁর ভবিষ্যৎ পরিকল্পনা কী হবে সেদিকেই এখন নজর আন্তর্জাতিক মহলের। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৫ আগস্ট। ব্যাপক গণ আন্দোলনের জেরে পতন ঘটে আওয়ামি লিগ সরকারের।
  • পদত্যাগ করে বাংলাদেশ ছাড়তে বাধ্য হন শেখ হাসিনা। সেই ঘটনার ১ মাস পূর্ণ হবে আগামীকাল।
  • আগামীকাল ৫ সেপ্টেম্বর বাংলাদেশজুড়ে পালিত হবে ‘শহীদি মার্চ’।
Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার