shono
Advertisement
Bangladesh

ছাত্র আন্দোলনে 'গণহত্যা'! সমস্ত হত্যাকাণ্ডের বিচার এবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে

হাসিনার বিরুদ্ধে এবার অপহরণের মামলা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 05:01 PM Aug 15, 2024Updated: 05:01 PM Aug 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলনে রক্তাক্ত হয়েছে বাংলাদেশ। ব্যাপক গণ আন্দোলনের জেরে পতন ঘটেছে শেখ হাসিনা সরকারের। এখন দেশ চালাচ্ছে অন্তর্বর্তী সরকার। এবার বিক্ষোভ চলাকালে যেসব হত্যাকাণ্ড ঘটেছে তার বিচার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে করার সিদ্ধান্ত নিয়েছে এই নয়া সরকার। বিক্ষোভ-প্রতিবাদের সময় পুলিশের বিরুদ্ধে নির্বিচারে গুলি চালিয়ে 'গণহত্যার' অভিযোগ তুলেছিলেন পড়ুয়ারা।

Advertisement

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থান নিয়ে মানবতাবিরোধী অপরাধে জড়িত ব্যক্তিদের বিচারের আওতায় আনতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করেছিল তৎকালীন আওয়ামি লিগ সরকার। এই ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামাত-বিএনপির বেশ কয়েকজন নেতার বিচার হয়েছে। পরে তাঁদের সেই সাজা কার্যকরও করা হয়। এবার ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী হাসিনা-সহ আরও অনেকের বিরুদ্ধে হত্যার অভিযোগ উঠেছে। যার বিচার হবে এই ট্রাইব্যুনালে।

বাংলাদেশের সংবাদমাধ্যম প্রথম আলো সূত্রে খবর, বুধবার সচিবালয়ে এক সাংবাদিক সম্মেলনে এসব তথ্য জানান অন্তর্বর্তীকালীন সরকারের আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল। জানা গিয়েছে, গত ১ জুলাই থেকে ৫ আগস্ট মধ্যে সমস্ত হত্যার মামলার বিচার হবে। এদিকে, তদন্ত ও বিচারের বিষয়ে বাংলাদেশকে সবরকম সহায়তার আশ্বাস দিয়েছে রাষ্ট্রসংঘ। গতকাল রাষ্ট্রসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মহম্মদ ইউনুসকে ফোন করেন। তাঁদের মধ্যে বেশ কিছুক্ষণ কথা হয়। আগামী সপ্তাহে ঢাকায় যাবেন রাষ্ট্রসংঘের তদন্তকারী দল। 

অন্যদিকে, প্রাক্তন প্রধানমন্ত্রী হাসিনার বিরুদ্ধে ফের একটি মামলা করা হয়েছে। বাংলাদেশ সুপ্রিম কোর্টের এক আইনজীবীকে অপহরণের অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্দে। অভিযুক্ত আরও ৪ জন। দিন তিনেক আগেই মুদি দোকানদার আবু সায়েদ নামে এক ব্যক্তিকে হত্যার অভিযোগের ভিত্তিতে হাসিনার বিরুদ্ধে মামলার নির্দেশ দেয় আদালত। ছাত্র আন্দোলনের সময় পুলিশের গুলিতে প্রাণ হারায় আবু সায়েদ। আওয়ামি লিগের সাধারণ সম্পাদক, প্রাক্তন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাক্তন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন, ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, অতিরিক্ত আইজিপি হারুন-অর-রশীদ ও অতিরিক্ত যুগ্ম পুলিশ কমিশনার বিপ্লব কুমারের বিরুদ্ধেও এই একই অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের হয়েছে।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলনে রক্তাক্ত হয়েছে বাংলাদেশ।
  • ব্যাপক গণ আন্দোলনের জেরে পতন ঘটেছে শেখ হাসিনা সরকারের। এখন দেশ চালাচ্ছে অন্তর্বর্তী সরকার।
  • বিক্ষোভ-প্রতিবাদের সময় পুলিশের বিরুদ্ধে নির্বিচারে গুলি চালিয়ে 'গণহত্যার' অভিযোগ তুলেছিলেন পড়ুয়ারা।
Advertisement