shono
Advertisement
Bangladesh

বারবার সরব হয়েছেন মৌলবাদীদের বিরুদ্ধে, বাংলাদেশে গ্রেপ্তার লেখক শাহরিয়ার কবির

খুনের মামলায় ধৃত একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি।
Published By: Kishore GhoshPosted: 12:26 PM Sep 18, 2024Updated: 12:26 PM Sep 18, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতীতে বাংলাদেশে মৌলবাদী শক্তির বিরুদ্ধে সরব হওয়ার 'অপরাধে' তাঁর উপর প্রাণঘাতী হামলা হয়েছে। সেই ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি, লেখক, তথ্যচিত্র নির্মাতা এবং মানবাধিকার রক্ষাকর্মী বর্ষীয়ান শাহরিয়ার কবিরকে গ্রেপ্তার করল অন্তর্বর্তী সরকারের পুলিশ। এক বিক্ষোভকারীকে খুনের মামলা এবং গণহত্যার মতো অভিযোগ আনা হয়েছে পদ্মপাড়ের সংস্কৃতি জগতের অন্যতম ব্যক্তিত্বকে।

Advertisement

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির উপদেষ্টামণ্ডলীর সভাপতি শাহরিয়র। বাংলাদেশে স্বাধীনতা-বিরোধী রাজাকার-আল বদর নেতাদের বিচারের দাবিতে বারবার সরব হয়েছেন তিনি। এছাড়াও মৌলবাদীদের অপছন্দের এই জনপ্রিয় লেখক বিভিন্ন সময়ে সংখ্যালঘু অধিকার রক্ষার আন্দোলনেও নেতৃত্ব দিয়েছেন। এই কারণে জামাত যখনই ক্ষমতার অলিন্দে এয়েছে, তখনই আক্রান্ত হয়েছেন শাহরিয়র। ২০০১-এ খালেদা জিয়ার শরিক হিসাবে জামাত ক্ষমতায় বসার পরেই তাঁর প্রাণনাশের চেষ্টা হয়। ওই হামলায় পা ভেঙে যায় লেখকের। দীর্ঘদিন জেলবন্দিও রাখা হয় তাঁকে। প্রথম আলো সূত্রে জানা গিয়েছে, সোমবার রাত ১২টা নাগাদ ঢাকার বাড়ি থেকে শাহরিয়ার কবিরকে গ্রেপ্তার করেছে পুলিশ।

৫ আগস্ট শেখ হাসিনা দেশ ছাড়ার পরে নোবেলজয়ী মহম্মদ ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠিত হয়েছে বাংলাদেশে। বর্তমান সরকার জামাতের ইশারায় চলছে, এই অভিযোগ খোদ হাসিনার প্রধান প্রতিপক্ষ খালেদা জিয়ার দল বিএনপির। বাস্তবেই মৌলবাদ-বিরোধী হিসাবে পরিচিত কয়েকশো মানুষকে গ্রেপ্তার করা হয়েছে গত কয়েক সপ্তাহে। এবার শাহরিয়ার কবিরকেও গ্রেপ্তার করা হল। আগেই গ্রেপ্তার হয়েছেন জনপ্রিয় অভিনেতা ও প্রাক্তন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর। অবিলম্বে তাঁর মুক্তির দাবি জানিয়ে মঙ্গলবার বিবৃতি দিয়েছে বাংলাদেশের সংস্কৃতি জগতের ১১টি প্রধান সংগঠন। উল্লেখ্য, প্রাক্তন রোলমন্ত্রী নুরুল ইসলাম সুজনকেও সোমবার গ্রেপ্তার করা হয়েছে। অন্যদের মতোই খুনের মামলা হয়েছে তাঁর বিরুদ্ধেও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৫ আগস্ট শেখ হাসিনা দেশ ছাড়ার পরে নোবেলজয়ী মহম্মদ ইউনুসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার গঠিত হয়েছে।
  • বর্তমান সরকার জামাতের ইশারায় চলছে, এই অভিযোগ খোদ খালেদা জিয়ার দল বিএনপিরও।
  • আগেই গ্রেপ্তার হয়েছেন জনপ্রিয় অভিনেতা ও প্রাক্তন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর।
Advertisement