shono
Advertisement

ফের ব্যাঙ্কের ঝাঁপ বন্ধ, ২২ আগস্ট দেশ জুড়ে ধর্মঘটের ডাক

ব্যাহত হতে পারে এটিএম পরিষেবা। The post ফের ব্যাঙ্কের ঝাঁপ বন্ধ, ২২ আগস্ট দেশ জুড়ে ধর্মঘটের ডাক appeared first on Sangbad Pratidin.
Posted: 04:59 PM Aug 06, 2017Updated: 11:29 AM Aug 06, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ব্যাঙ্ক ধর্মঘট। আগামী ২২ আগস্ট ঝাঁপ বন্ধ থাকবে দেশের সবকটি রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাঙ্ক ও শাখাগুলিতে। ব্যাঙ্ক কর্মচারীদের সংগঠন ইউএফবিইউ বিজ্ঞপ্তি জারি করেছে। এব্যাপারে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনেকে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে ইউএফবিইউ। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে বেসরকারিকরণের উদ্যোগ, অনুৎপাদক সম্পদ আদায়ে গয়ংগচ্ছ মনোভাব-সহ একাধিক ইস্যুতে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। যার জেরে এটিএম পরিষেবা ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

[কোটি কোটি টাকার সম্পত্তি উদ্ধারের অপেক্ষা, জট খুলছে এই পিরামিডের]

ইস্যু প্রায় এক। একই বিষয়ে পাঁচ মাসের মধ্যে ফের ব্যাঙ্ক ধর্মঘট। আগামী ২২ আগস্ট ব্যাঙ্ক ধর্মঘটের ডাক দিয়েছে ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন। ব্যাঙ্ক কর্মচারীদের বৃহত্তম এই সংগঠনের বক্তব্য, বহুবার প্রতিবাদ জানানো হলেও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে বেসরকারিকরণের চেষ্টা চলছে। একটির সঙ্গে আর একটি ব্যাঙ্ককে মিশিয়ে দেওয়ার সিদ্ধান্তেও তাদের আপত্তি রয়েছে। পাশাপাশি অনুৎপাদক সম্পদের পরিমান পাহাড় প্রমাণ হলেও তা আদায়ের ব্যাপারেও উদাসীন ব্যাঙ্কগুলি। এই বিষয়গুলি ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনকে তারা জানালেও ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এই উদাসীনতার প্রতিবাদে ২২ আগস্ট ধর্মঘট। ইউনাইডে ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়নের ব্যানারে ১০ লক্ষ কর্মী এই ধর্মঘটে অংশ নেবেন। পাশাপাশি এই ধর্মঘটের জেরে এটিএম পরিষেবাও  সংগঠনের বক্তব্য, ব্যাঙ্কগুলির অনুৎপাদক সম্পত্তির পরিমান ৭ লক্ষ কোটি টাকা। এই বিপুল অর্থ উদ্ধারে ব্যাঙ্কগুলিকে যথেষ্ট ক্ষমতা দেয়নি সরকার। ভুল নীতির জন্য দেশে বেকারত্ব বাড়ছে। চাষিরা আত্মহত্যা করছেন, তথ্য প্রযুক্তি ক্ষেত্রে ছাঁটাই হচ্ছে। অর্থনীতির দুর্বলতার এগুলো সঙ্কেত। সংগঠনের দাবি ঋণখেলাপিকে অপরাধী হিসাবে গণ্য করতে হবে। তবে এক্ষেত্রে শীর্ষ স্তর থেকে অনুমোদন আসেনি। বিপুল পরিমান ঋণ আদায়ের জন্য সংসদ বিষয়ক কমিটি যে রিপোর্ট দিয়েছিল তার দ্রুত প্রয়োগের দাবি উঠেছে।

[২০০০ টাকার নোট নিয়ে ফের বড় সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের]

নোট বাতিলের জেরে ব্যাঙ্ককর্মীদের প্রবল চাপ নিয়ে কাজ করতে হয়েছিল। তখন অত্যাধিক খাটুনির জন্য বাড়তি পারিশ্রমিকের দাবি তুলেছিল সংগঠনগুলি। সেই বিষয়টিরও নিষ্পত্তি হয়নি। পাশাপাশি শূন্যপদ পূরণের ব্যাপারেও ব্যাঙ্কগুলি উদ্যোগী নয় বলে ইউএফবিইউ-র অভিযোগ।

The post ফের ব্যাঙ্কের ঝাঁপ বন্ধ, ২২ আগস্ট দেশ জুড়ে ধর্মঘটের ডাক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement