shono
Advertisement

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দল, বাদ ধাওয়ান

দলে বেশ কিছু নতুন মুখ।
Posted: 01:57 PM Sep 30, 2018Updated: 01:57 PM Sep 30, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশিয়া কাপের দুর্দান্ত ব্যাটিং ফর্মও বাঁচাতে পারল না শিখর ধাওয়ানকে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে দুই টেস্টের সিরিজের জন্য দিল্লির বাঁ-হাতি ওপেনারকে ভারতীয় দলে রাখলেন না জাতীয় নির্বাচকেরা। সদ্যসমাপ্ত এশিয়া কাপে ভারতের চ্যাম্পিয়ন হওয়ার পিছনে অন্যতম অবদান শিখরের ধারাবাহিক ব্যাটিং পারফরম্যান্স। পাঁচ ম্যাচে দু’টো সেঞ্চুরি-সহ ৩৪২ রান করেন। গড় ৬৯-এর কাছাকাছি। স্ট্রাইক রেট একশোর উপরে। ম্যান অব দ্য টুর্নামেন্টও হন শিখর। কিন্তু তার পরের দিনই দেশের টেস্ট দল থেকে বাদ পড়লেন তিনি। যার পিছনে অবশ্যই গত ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজে শিখর ধাওয়ানের চূড়ান্ত ব্যর্থতা। যেখানে চার টেস্টে তাঁর মোট রান ছিল ১৬২। সর্বোচ্চ ৪৪। গড় ২০-র সামান্য বেশি। যার পর প্রশ্ন উঠে গিয়েছিল, ঘরের পাটা উইকেটেই শিখর ‘গব্বর’। দেখা যাচ্ছে, সেখানেও আর টেস্ট ক্রিকেটে শিখরের উপর ভরসা রাখতে রাজি নন নির্বাচকেরা। সে তিনি যতই ২৪ ঘণ্টা আগে শেষ হওয়া ওয়ান ডে টুর্নামেন্টে (এশিয়া কাপ) ধারাবাহিক রান করুন না কেন।

Advertisement

[লিটনের আউট ঘিরে বিতর্ক, বাংলাদেশে ভারত-বিরোধী প্রচার জামাতের]

ইংল্যান্ড সিরিজের মাঝপথে খারাপ ফর্মের জন্য দেশে ফেরত পাঠিয়ে দেওয়া মুরলী বিজয়ও ডাক পেলেন না ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে। ফলে তিন ওপেনারের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ কেএল রাহুল। অন্য দুই ওপেনার পৃথ্বী শ আর মায়াঙ্ক আগরওয়ালের এখনও টেস্ট অভিষেক ঘটেনি। শিখরের জায়গায় মায়াঙ্ককে নেন নির্বাচকেরা। ইংল্যান্ডে চোট পাওয়া বিরাট কোহলির কবজি। এবং রবিচন্দ্রন অশ্বিনের কোমরের চোট। দুটোই সম্পূর্ণ সেরে গিয়েছে, এনসিএ-র মেডিক্যাল বোর্ড থেকে শনিবার বিকেলে চূড়ান্ত রিপোর্ট বিসিসিআইয়ের হাতে আসতেই রাতের দিকে নির্বাচকেরা দল ঘোষণা করে দেন। ক্যাপ্টেন কোহলির ডেপুটি অজিঙ্ক রাহানেই। উইকেটকিপার ইংল্যান্ডে শেষ তিন টেস্টে খেলা ঋষভ পন্থই। তবে চোট থেকে সেরে উঠে এশিয়া কাপ খেললেও ভুবনেশ্বর কুমারকে টেস্ট সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে। সঙ্গে ওই টুর্নামেন্টে তাঁর সতীর্থ পেসার যশপ্রীত বুমরাকেও বিশ্রাম দিয়েছেন নির্বাচকেরা। নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ বলেছেন, “ইংল্যান্ড থেকে শুক্রবার এশিয়া কাপ পর্যন্ত ১৩৩ ওভার বল করেছে বুমরা। যারপর একজন পেসারের বিশ্রাম জরুরি।” চোট থাকায় ইশান্ত শর্মা আর হার্দিক পাণ্ডিয়ার নাম বিবেচিত হয়নি। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে প্রথম টেস্ট রাজকোটে ৪-৮ অক্টোবর। দ্বিতীয় টেস্ট হায়দরাবাদে ১২-১৬ অক্টোবর।

[বাংলাদেশের বিরুদ্ধে আরও একটি অনবদ্য রেকর্ড ধোনির]

১৫ জনের ভারতীয় দলে আছেন: বিরাট কোহলি (অধিনায়ক), কেএল রাহুল, পৃথ্বী শ, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে, হনুমা বিহারি, ঋষভ পন্থ, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মহম্মদ শামি, উমেশ যাদব, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement