shono
Advertisement

রয়েছে হামলার আশঙ্কা, কেন্দ্রের নির্দেশে জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা রাজ্যপালকে

গত নভেম্বরে বাংলার রাজ্যপাল হিসেবে শপথ নিয়েছেন সিভি আনন্দ বোস।
Posted: 12:11 PM Jan 04, 2023Updated: 12:47 PM Jan 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিরাপত্তা বাড়ানো হল পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোসের (C V Ananda Bose)। তাঁর উপরে হামলার আশঙ্কা রয়েছে বলে আশঙ্কা কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার। আর তারপরই সিদ্ধান্ত নেওয়া হয় রাজ্যপালকে এবার থেকে জেড প্লাস ( Z+) ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হবে। উল্লেখ্য, এটাই সর্বোচ্চ কেন্দ্রীয় সুরক্ষা।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে নিযুক্ত হওয়ার আগে ভোট পরবর্তী হিংসা মামলায় কেন্দ্রের নিযুক্ত কমিটির সদস্য ছিলেন আনন্দ বোস। তাই তাঁর উপর হামলা হতে পারে এই আশঙ্কা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত কেন্দ্রের। স্বরাষ্ট্র মন্ত্রক ইতিমধ্যেই একটি নির্দেশিকা জারি করেছে এই মর্মে।

[আরও পড়ুন: বইমেলায় মমতার ‘কবিতাবিতান’-এর ইংরাজি অনুবাদ, প্রকাশিত হবে রাজনৈতিক প্রবন্ধের বইও]

উল্লেখ্য, বিপদের আশঙ্কার মাত্রা অনুযায়ী বিভিন্ন স্তরের কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হয়। এক্স, ওয়াই, জেড ও জেড প্লাস ছাড়াও এসপিজি সুরক্ষাও দেওয়া হয় ভিভিআইপিদের। এর মধ্যে জেড প্লাসই সর্বোচ্চ কেন্দ্রীয় সুরক্ষা ব্যবস্থা। এখানে ৩৫ থেকে ৪০ জন কম্যান্ডো নিযুক্ত থাকেন। তাঁরাই রোটেশনের ভিত্তিতে পাহারা দেওয়ার কাজ করেন সংশ্লিষ্ট ব্যক্তিকে।

প্রসঙ্গত, গত নভেম্বরে রাজভবনে শপথ নেন সিভি আনন্দ বোস। তাঁকে শপথবাক্য পাঠ করান কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। সরকারি আমলা থেকে রাজনীতি। বিশ্ববিদ্যায়ের উপাচার্য থেকে সরকারের উপদেষ্টা। রাজ্যপাল একাধারে ইংরাজি, হিন্দি ও মালয়ালি ভাষার কবি, সাহিত্যিক ও প্রাবন্ধিক। এছাড়া গৃহ ও পরিবেশ বিশেষজ্ঞ। কেরল সরকারের অতিরিক্ত মুখ্যসচিবের দায়িত্ব পালনের পাশাপাশি কেন্দ্রীয় সরকারের বেশ কয়েকটি মন্ত্রকের সচিবের দায়িত্ব পালন করেছেন তিনি। শুধু রাজ্য বা দেশ নয়। বিদেশেও কাজ করার কৃতিত্ব রয়েছে। তিনি ইউরোপিয়ান কাউন্সিল ফর নিউক্লিয়ার রিসার্চ, জেনেভা এবং ইন্টারন্যাশনাল ফিউশন এনার্জি অর্গানাইজেশন ও ফ্রান্সে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। এছাড়াও অ্যাটমিক এনার্জি এডুকেশন সোসাইটির চেয়ারম্যান ছিলেন।

[আরও পড়ুন: ত্রিপুরায় বিপ্লব দেবের বাড়িতে আগুন ধরাল ‘জেহাদি’রা, ভাঙচুর গাড়িও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement