shono
Advertisement

বামফ্রন্টে কাঁটা সেই পুরুলিয়াই! ফব-র সঙ্গে টানাপোড়েন বহাল, মানলেন বিমান

Published By: Sayani SenPosted: 07:49 PM Mar 29, 2024Updated: 12:28 AM Mar 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাঁটা সেই পুরুলিয়াই! আসনরফা নিয়ে শরিক দল ফরওয়ার্ড ব্লকের অনড় অবস্থানে বারবার ঢোক গিলতে হচ্ছে সিপিএম-কে। শুক্রবার সাংবাদিক সম্মেলনে দুই আসনে সিপিএম প্রার্থী ঘোষণা করলেও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর শরীরী ভাষাই বাম ঐক্যে 'ফাটলে'র ইঙ্গিত বলেই ধারণা করা হচ্ছে।

Advertisement

এদিন আরামবাগ ও ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করেছে সিপিএম। সেখানেই পুরুলিয়া (Purulia) নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে (Biman Bose)। 'লালনদী'তে বিবাদের চোরাস্রোত যে রয়েছে এবং তা প্রবলও, সেই কথাই যেন সরাসরি না বলেও পরোক্ষে মেনে নেন বিমান। পুরুলিয়া আসনে প্রার্থী দেওয়া নিয়ে ফরওয়ার্ড ব্লক যে নরম হতে নারাজ তা বোঝা গেল তাঁর কথায়। কিছুটা 'বৈপরীত্য' রয়েছে বলে মন্তব্য করেন তিনি। বিমানের বক্তব্য, "কিছুটা অ্যানামলি রয়েছে। তবে এনিয়ে দ্বিপাক্ষিক স্তরে আলোচনা চলছে। ফ্রন্টের বৈঠকে আলোচনা হবে।" ফলে প্রশ্ন উঠছে বাম ঐক্যে কি চিড় ধরছে?

[আরও পড়ুন: কলকাতায় নতুন ছবির শুটিংয়ে কাজল, যাবেন বোলপুরেও]

উত্তরে প্রবীণ নেতার দাবি, প্রায় চার দশকের ফ্রন্ট এত সহজে ভাঙবার নয়। ফরওয়ার্ড ব্লকের নামে কেউ মিথ্যে রটনা করছে। বাম ঐক্য অটুট। তবে বিমানবাবুর মন্তব্য ও জমিনি পরিস্থিতিতে যে ফারাক রয়েছে তা একবাক্যে বলছেন রাজনীতিক কারবারিরা। প্রায় ৩৪ বছর বাংলা শাসন করলেও সিপিএম এখন 'ছায়া মাত্র' তা প্রতিষ্ঠিত। তাই ফরওয়ার্ড ব্লকের মতো ব্যাটিং অর্ডারের নীচের দিকে থাকা শরিকরা মুখ খুলতে দুবার ভাবছে না। পুরুলিয়াতে সেই অর্থে লড়াইয়ে না থাকলেও 'ঐতিহ্যে'র আসন বিমানবাবুদের কথায় অধীরদের ছাড়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে ফব। পুরুলিয়ার (Purulia) জয়পুরের প্রাক্তন বিধায়ক ফরওয়ার্ড ব্লকের ধীরেন্দ্রনাথ মাহাতোর নামে দেওয়াল লিখন হচ্ছে এই কেন্দ্রের বিভিন্ন জায়গায়। এমনটাও শোনা যাচ্ছে, বাম শরিকের চেয়ে নাকি কংগ্রেসের দিকেই বেশি ঝুঁকে সিপিএম। পালটা, ফব-কে বেকায়দায় ফেলতে কোচবিহারে প্রর্থী দিয়েছে হাত শিবির।

২০২১ সালের বিধানসভা ভোটে সিপিএম এবং কংগ্রেসের জোটে বাঘমুন্ডি আসন কংগ্রেসকে ছাড়া হয়। কিন্তু সেখানে ফরওয়ার্ড ব্লক প্রতিদ্বন্দ্বিতা করে। একইভাবে জয়পুর আসন সিপিএমকে দেওয়া হয়। বামফ্রন্টের তরফে সেখানে ফরওয়ার্ড ব্লকের প্রার্থী দেওয়া হয়। ফলে ওই আসনে কংগ্রেসও প্রার্থী দিয়েছিল। সবমিলিয়ে সিপিএম-কংগ্রেসের ‘জোট’ বা আসন সমঝোতায় পুরুলিয়ায় যেন কাঁটা হয়ে বিঁধে থাকে ‘বাঘ’-এর দল। এমন কথা বলছে সিপিএমই।

[আরও পড়ুন: আলিঙ্গন না করে মালিঙ্গাকে ধাক্কা, হার্দিকের রোষের মুখে কি এবার শ্রীলঙ্কার প্রাক্তন বোলার?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement