Advertisement

যাত্রীদের জন্য সুখবর, ১ ডিসেম্বর থেকে আরও সাত জোড়া দূরপাল্লার ট্রেন চালু রাজ্যে

07:37 PM Nov 25, 2020 |

সুব্রত বিশ্বাস: বাংলা (West Bengal) থেকে এই মুহূর্তে ২৪ জোড়া মেল, এক্সপ্রেস ও ইন্টারসিটি ট্রেন চলছে। আগামী ১ ডিসেম্বর থেকে আরও সাত জোড়া মেল-এক্সপ্রেস চালু হবে। ফলে দূরপাল্লার ট্রেনের সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩১ জোড়া। এই সংখ্যা কিছু দিনের মধ্যে দ্বিগুন হবে বলে খবর।

Advertisement

হাওড়া, শিয়ালদহ ও কলকাতা স্টেশন থেকে দেশের বিভিন্ন দিকের জন্য বাড়তি তিরিশ জোড়া ট্রেন (Train) চালু করতে রেল বোর্ডের অনুমতি চেয়েছে পূর্ব রেল (Eastern Railway)। যার মধ্যে দিল্লি ও উত্তরবঙ্গগামী ট্রেনের সংখ্যা বেশি।

দূরপাল্লার ট্রেন বাড়লেও ট্রেনগুলিতে অসংরক্ষিত অর্থাৎ জেনারেল কোচ এই মুহূর্তে লাগানো হবে না। ফলে সাধারণত যেসব যাত্রী অসংরক্ষিত কামরাতে ভ্রমণ করেন তাঁরা সেই সুযোগ থেকে আপাতত বঞ্চিত হবেন। কবে থেকে এই পরিষেবা চালু হবে, তাও আপাতত অনিশ্চিত। এমনকী, আপদকালীন পরিস্থিতিতে পড়ে কেউ সাধারণ কামরায় যেতে চাইলেও সেই সুযোগ পাবেন না। পূর্ব রেলের অপারেশন বিভাগ স্পষ্ট জানিয়েছেন, কোভিড সংক্রমণ বাড়ছে। এই পরিস্থিতিতে জেনারেল কামরা চালু করা সম্ভব নয়। জেনারেল কামরা চালু করতে কেন্দ্র না হলে রাজ্যের তরফে ছাড়পত্রের প্রয়োজন রয়েছে।

[আরও পড়ুন: প্রশান্ত কিশোর ‘বহিরাগত’! পোস্টার ঘিরে চাঞ্চল্য নৈহাটিতে]

আনলক পর্যায়ে রেল হাওড়া, শিয়ালদহ থেকে ১৫ জোড়া ট্রেন চালু করে। পরে ন’জোড়া পুজো স্পেশ্যাল চালু হয়। যা নভেম্বর মাসে পর্য্ন্ত চলার কথা থাকলেও আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই পরিষেবা বাড়ানো হয়েছে। আগামী পয়লা ডিসেম্বর থেকে শিয়ালদহ-লালগোলা, শিয়ালদহ-সহর্স, হাওড়া-ধানবাদ, হাওড়া-মুম্বই, মালদহ-কিউল, ভাগলপুর-রাঁচির মধ্যে মেল এক্সপ্রেস ও ইন্টারসিটি এক্সপ্রেস চলা শুরু করবে।
Advertisement
Next