Advertisement

বনকর্মীদের তৎপরতাতেও হল না শেষরক্ষা, সুন্দরবনে মৃত্যু রয়্যাল বেঙ্গল টাইগারের

01:56 PM May 30, 2021 |
Advertisement
Advertisement

দেবব্রত মণ্ডল, বারুইপুর: সুন্দরবনে প্রাণ গেল এক বাঘের (Royal Bengal Tiger)। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, বার্ধক্যজনিত কারণেই ওই বাঘটির মৃত্যু হয়েছে। তবে তার মৃত্যুর নেপথ্যে অন্য কোনও কারণ রয়েছে কিনা তা খতিয়ে দেখতে ময়নাতদন্ত করা হচ্ছে।

Advertisement

বনদপ্তর সূত্রে খবর, বেশ কয়েকদিন ধরে সুন্দরবন (Sundarbans) ব্রাঘ্য প্রকল্পের কাছে হরিখালির জঙ্গলে পূর্ণবয়স্ক ওই বাঘটিকে ঘোরাফেরা করতে দেখা যাচ্ছিল। সে বেশ দুর্বল ছিল। শনিবার সকালে তার অসুস্থতা আরও বাড়তে থাকে। তাকে উদ্ধার করেন বনকর্মীরা। সজনেখালিতে নিয়ে যাওয়া হয়। জল খাওয়ানোর চেষ্টা করা হয়। খেতে দেওয়া হয় মুরগি। চিকিৎসক তার শারীরিক নানা পরীক্ষা-নিরীক্ষাও করেন। তবে শেষরক্ষা হয়নি। মৃত্যু হয় বাঘটির। এ প্রসঙ্গে মুখ্য বনপাল (বন্যপ্রাণ) বিবেক কুমার যাদব বলেন, “বাঘটি হরিখালির জঙ্গলে ঘোরাফেরা করছিল। অসুস্থ হয়ে পড়ায় তাকে সজনেখালিতে নিয়ে আসা হয়। চিকিৎসাও করানো হয়। তবে তার মৃত্যু হয়েছে। বার্ধক্যজনিত কারণে অসুস্থতার জন্য বাঘটির মৃত্যু হয়েছে বলেই মনে করা হচ্ছে।”

[আরও পড়ুন: করোনা কালে নয়া আতঙ্ক, আলিপুরদুয়ারে জারি আফ্রিকান সোয়াইন ফিভারের সতর্কতা]

ঘূর্ণিঝড় ‘যশ’ বা ‘ইয়াসে’র (Cyclone Yaas) ফলে বিধ্বস্ত সুন্দরবন। জলের তলায় চলে গিয়েছে সুন্দরবন ব্রাঘ্য প্রকল্পের বিস্তীর্ণ এলাকা। মৃত্যুর আগের কয়েকদিন বাঘটি আদৌ খাবার পেয়েছিল কিনা, সে শিকার করতে পেরেছিল কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। বাঘটির ময়নাতদন্তও করা হচ্ছে। বাঘের প্রাণহানির ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন ব্রাঘ্য বিশেষজ্ঞ জয়দীপ কুণ্ডু। তবে যেভাবে ‘যশ’ বিধ্বস্ত সুন্দরবনে বনকর্মীরা যেভাবে কাজ করেছেন তার প্রশংসা করেছেন তিনি।

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রীর মুখে সংবিধান, মানসম্মানের কথা মানায় না’, কটাক্ষ দিলীপের]

Advertisement
Next