shono
Advertisement

Abhishek Banerjee: ‘১ কোটি চিঠি দিন, দিল্লি থেকে ১০০ দিনের টাকা ছিনিয়ে আনব’, হুঙ্কার অভিষেকের

১৬ এপ্রিল থেকে বাংলাজুড়ে স্বাক্ষর ও চিঠি সংগ্রহের নয়া কর্মসূচি শুরু।
Posted: 03:16 PM Apr 08, 2023Updated: 03:27 PM Apr 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১০০ দিনের কাজ প্রকল্পের বকেয়া টাকা আদায় করতে দিল্লিতে শক্তিশালী আন্দোলন গড়ে তোলার বার্তা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায় (Abhishek Banerjee)। রাজ্যে ১০০ দিনের কাজ করেছেন কিন্তু টাকা পাননি, এমন ১ কোটি মানুষের স্বাক্ষর ও চিঠি সংগ্রহ করবে তৃণমূল। সেই স্বাক্ষর ও চিঠি নিয়ে দিল্লিতে জোরদার আন্দোলনে ঝাঁপাবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। ১৬ এপ্রিল থেকে বাংলাজুড়ে স্বাক্ষর ও চিঠি সংগ্রহের নয়া কর্মসূচি শুরু হবে।

Advertisement

শনিবার আলিপুরদুয়ারে জনসভা ছিল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। জনসভার মঞ্চ থেকে তাঁর জোরালো বার্তা, “১ কোটি চিঠি দিন, দিল্লি থেকে টাকা ছিনিয়ে আনব।” কেন্দ্র ১০০ দিনের প্রকল্পের টাকা না দিলে দিল্লি স্তব্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দিলেন তিনি। প্রয়োজনে বঞ্চিতদের দলের খরচায় দিল্লিতে নিয়ে গিয়ে, সেখানে রেখে চলবে আন্দোলন।

[আরও পড়ুন: অনির্বাণ-অপর্ণাদের পালটা! রামনবমী হিংসা নিয়ে ‘বঙ্গ বিবেক’ জাগাতে মিছিলের ডাক গেরুয়া বুদ্ধিজীবীদের]

একশোর দিনের কাজ প্রকল্পে বাংলার ৭ হাজার কোটি টাকা আটকে রেখেছে দিল্লি। চিঠি লিখে, প্রধানমন্ত্রী-কেন্দ্রীয় মন্ত্রীর দ্বারস্থ হয়েও বকেয়া মেলেনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় নিজে প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন। তবু কোনও লাভ হয়নি। দিন দুয়েক আগে অভিষেকের নেতৃত্বে তৃণমূল সাংসদরা কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংয়ের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। কিন্তু তিনি সাক্ষাৎ করেননি। সচিব জানিয়েছিলেন, কেন্দ্রীয় মন্ত্রী বিহারে রয়েছেন। যা নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। সেদিনই কৃষি অফিসের বাইরে দাঁড়িয়েই অভিষেক হুঁশিয়ারি দিয়েছিলেন, বকেয়া না মিটলে ভবিষ্যতে দিল্লি অচল করা হবে। এদিন আলিপুরদুয়ারের সভা থেকে সেই আন্দোলনের রূপরেখা এঁকে দিলেন তিনি।

১৬ এপ্রিল থেকে শুরু হবে তৃণমূলের কর্মসূচি। স্থানীয় তৃণমূল নেতৃত্ব বাড়ি-বাড়ি গিয়ে তালিকা তৈরি করবেন- কারা কারা ১০০ দিনের প্রকল্পের কাজ করেছেন কিন্তু টাকা পাননি। তাঁদের থেকে চিঠি, স্বাক্ষর সংগ্রহ করবে। সেই স্বাক্ষর, চিঠি নিয়ে এক মাসের মধ্যে অভিষেক ফের দিল্লি যাবেন। ১ কোটি চিঠি, স্বাক্ষর নিয়ে গিয়ে সেখানে আন্দোলন গড়ে তুলবেন তিনি। চিঠি পৌঁছে দেবেন প্রধানমন্ত্রীর কাছে। প্রয়োজনে বঞ্চিতদের দিল্লিতে নিয়ে যাওয়া হবে। দিল্লিকে স্তব্ধ করে হবে আন্দোলনও। দিল্লির বুকে আন্দোলনের ঝাঁজ আরও বাড়ানোর ডাক দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: হাসপাতালে ভরতি কাঞ্চনা মৈত্র, কী হয়েছে অভিনেত্রীর?]

অভিষেকের অভিযোগ, বিজেপি জনপ্রতিনিধিরা সাধারণ মানুষের জন্য কাজ করেনি। বঞ্চনা নিয়েও সরব হয়নি। তাই রাস্তায়, চায়ের দোকানে তাঁদের দেখতে পেলে ঘেরাওয়ের পরামর্শ দিলেন অভিষেক। তাঁর কথায়, “হাতজোড় করে তাঁদের প্রশ্ন করুন, কোথায় আমাদের ১০০ দিনের টাকা? কোথায় আমাদের আবাসের টাকা?” 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার