shono
Advertisement

জাতীয় শিক্ষানীতিতে ব্রাত্য বাংলা, প্রতিবাদে সুর চড়়ানোর আবেদনে মমতাকে চিঠি অধীরের

বাংলাকে ধ্রুপদী ভাষায় অন্তর্ভুক্ত করার দাবিতে আগেই প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন তিনি। The post জাতীয় শিক্ষানীতিতে ব্রাত্য বাংলা, প্রতিবাদে সুর চড়়ানোর আবেদনে মমতাকে চিঠি অধীরের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:14 AM Aug 10, 2020Updated: 11:16 AM Aug 10, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন জাতীয় শিক্ষানীতিতে (NEP 2020) ব্রাত্য বাংলা। ধ্রুপদী ভাষার তালিকায় বাংলার নাম নেই। এই অভিযোগ তুলে আগেই প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়েছিলেন কংগ্রেসের সংসদীয় দলনেতা অধীর চৌধুরি। এবার তিনি এই ইস্যুতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠালেন। তাতে আবেদন, এর বিরোধিতায় সুর চড়ান।

Advertisement

বিশ্বকবি রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসকে সামনে রেখে প্রধানমন্ত্রীর দরবারে ধ্রুপদী ভাষা (Classical Language) হিসেবে বাংলার গুরুত্ব তুলে ধরেছিলেন বহরমপুরের সাংসদ অধীর চৌধুরি। জাতীয় শিক্ষানীতির তালিকায় বাংলাকে অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়ে চিঠিও লিখেছিলেন তিনি। কারণ, নতুন শিক্ষানীতিতে সংস্কৃত ও হিন্দির পাশাপাশি ধ্রুপদী ভাষার তালিকায় স্থান পেয়েছে তামিল, তেলুগু, কন্নড়, মালয়ালম ও ওড়িয়া। কেন ব্রাত্য বাংলা? কোন মাপকাঠিতে ধ্রুপদী ভাষার বিচার করে তালিকা তৈরি হয়েছে? এই প্রশ্নে প্রথমদিন থেকে সরব হতে দেখা গিয়েছে অধীর চৌধুরিকে। তাই কেন্দ্রের দরবারে সেই প্রতিবাদী সুর পৌঁছে দেওয়ার আদর্শ দিন হিসেবে তিনি বেছে নিয়েছিলেন ২২ শ্রাবণ দিনটিকেই।

[আরও পড়ুন: চিকিৎসায় গতি আনতে পদক্ষেপ, রাজ্যের কোভিড হাসপাতালে তৈরি কুইক রেসপন্স টিম]

এবার একই আবেদনে অধীর চৌধুরি চিঠি লিখলেন এ রাজ্যের মুখ্যমন্ত্রীকে। তাতে তাঁর স্পষ্ট বক্তব্য, নতুন জাতীয় শিক্ষানীতিতে ধ্রুপদী ভাষার তালিকায় নেই বাংলা। এই ইস্যুতে প্রতিবাদ গড়ে তুলুন মুখ্যমন্ত্রী। বাংলার দাবিতে এই রাজ্য থেকেই তা শুরু করার আবেদন জানান। জাতীয় শিক্ষানীতির বিরোধিতায় এ রাজ্যের শিক্ষাবিদরা সুর চড়াচ্ছেন। তার ফাঁকফোকর খুঁজে বের করতে বিশেষজ্ঞ কমিটি গঠন করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী। ১৫ আগস্টের মধ্যে সেই কমিটির রিপোর্টের ভিত্তিতে কেন্দ্রকে এ নিয়ে চিঠি পাঠাবে রাজ্য, প্রাথমিক পরিকল্পনা এইই। তার মাঝে বাংলা নিয়ে অধীর চৌধুরির আবেদন নিঃসন্দেহে কেন্দ্রবিরোধী আন্দোলনের এক হাতিয়ার, তা বলাই বাহুল্য। এখন দেখার, মমতা বন্দ্যোপাধ্যায় এই চিঠির কী প্রতিক্রিয়া দেন।

[আরও পড়ুন: করোনা আবহে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে শুরু স্নাতকে ভরতি, কোথায় কবে জেনে নিন]

The post জাতীয় শিক্ষানীতিতে ব্রাত্য বাংলা, প্রতিবাদে সুর চড়়ানোর আবেদনে মমতাকে চিঠি অধীরের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement