shono
Advertisement

আমফান LIVE UPDATE: সর্বশক্তি নিয়ে দিঘায় আছড়ে পড়ল সুপার সাইক্লোন, বিকেলেই ঢুকবে কলকাতায়

ঝড়ের প্রথম ধাক্কায় ক্ষতিগ্রস্ত বাড়ি, দোকান,বাজার। The post আমফান LIVE UPDATE: সর্বশক্তি নিয়ে দিঘায় আছড়ে পড়ল সুপার সাইক্লোন, বিকেলেই ঢুকবে কলকাতায় appeared first on Sangbad Pratidin.
Posted: 08:44 AM May 20, 2020Updated: 02:44 PM May 20, 2020

করোনা আবহেই দেশের পূর্বপ্রান্তে হানা দিচ্ছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান। বাংলা ও ওড়িশার উপকূলীয় অঞ্চলে ঘণ্টায়  ১৮০-১৯০ বেশি কিলোমিটার বেগে ঝাঁপিয়ে পড়ে সুপার সাইক্লোন তছনছ করে দিতে পারে বলে আশঙ্কায় কাঁটা আমজনতা। আজ বিকেলের মধ্যেই দিঘা ও বাংলাদেশের হাতিয়ার মধ্যে দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে আমফান। এর প্রভাবে মঙ্গলবার থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তে বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। সাম্প্রতিককালের যে কোনও সাইক্লোনের চেয়েও আমফানের রূপ এবং শক্তি অনেক বেশি ভয়াবহ বলে জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা-সহ বাংলার ৭ জেলায় ব্যাপক তাণ্ডব চলবে সুপার সাইক্লোনের। ক্ষতি এড়াতে প্রশাসন সদা সতর্ক। বাড়ি থেকে কাউকে না বেরনোর নির্দেশ। নবান্নের  কন্ট্রোল রুমে থেক নিজে দারকি করবেন মুখ্যমন্ত্রী। আমফান সংক্রান্ত সমস্ত আপডেট:

Advertisement

দুপুর ২.৩৯: দিঘায় ঢুকলো ঘূর্ণিঝড় আমফান। দিঘা, রামনগর, শংকরপুরে ঝড়ের বেগ ঘণ্টায় ১২০-১৩০ কিলোমিটার। বিকেল চারটে নাগাদ ঘণ্টায় ১৪০-১৫০ কিমি বেগে কলকাতায় আছড়ে পড়ার সম্ভাবনা। প্রথম ঝটকায় ক্ষতিগ্রস্ত উপকূলের একাধিক ঘরবাড়ি ও দোকান,বাজার। এখনও প্রাণহানির খবর নেই। জানালেন মন্ত্রী শুভেন্দু অধিকারী।

দুপুর ২.১০: আমফানের প্রভাব সুন্দরবন এলাকায়। প্রবল ঝড়বৃষ্টিতে বাসন্তীতে রাস্তার উপর ভেঙে পড়ল গাছ।

দুপুর ১.৪৫: পূর্ব কলকাতা ও বাইপাসের পাশাপাশি সল্টলেকের একাংশে সবচেয়ে বেশি হতে পারে আমফানের দাপট। ক্ষতিগ্রস্ত হতে পারে মোবাইল টাওয়ার। উড়ালপুলে গাড়ি উঠলে উড়ে যেতে পারে। তাই কলকাতার সমস্ত উড়ালপুল বন্ধ করে দেওয়া হয়েছে। খিদিরপুর, গার্ডেনরিচ, বেলেঘাটা, কাঁকুড়গাছি ঘুরে সতর্ক করলেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ও পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। 

দুপুর ১.১৫:দিঘার সেচ বাংলোর কন্ট্রোল রুমে মন্ত্রী শুভেন্দু অধিকারী। থেকে দপ্তরের আধিকারিকদের নিয়ে সুপার সাইক্লোন আমফানের গতিবিধির উপর প্রতি মুহূর্তে নজর রাখছেন রাজ্যের পরিবহণ, সেচ ও জলসম্পদ উন্নয়ন মন্ত্রী। 

দুপুর ১২.৩৯: আরও এগোচ্ছে আমফান। দিঘা ও সাগরদ্বীপ থেকে মাত্র ১২৫ কিলোমিটার দূরে অবস্থান। কলকাতা থেকে দূরত্ব ২২০ কিমি মাত্র। আমফানের গতিবিধি নিয়ে প্রকাশিত বুলেটিনে জানাল আবহাওয়া দপ্তর। পরিস্থিতি দেখতে রাস্তায় নামলেন মুখ্যমন্ত্রী নিজে।

দুপুর ১২: সুপার সাইক্লোনের প্রভাবে সমুদ্রে ৪ থেকে ৬ মিটার উঁচু জলোচ্ছ্বাস হতে পারে। সতর্কবার্তা NDRF প্রধান এসএন প্রধানের। 

বেলা ১১.৩০: আমফান মোকাবিলায় ওড়িশা উপকূলে মোতায়েন ভারতীয় নৌ বাহিনীর ২০টি দল। রয়েছে দুই উদ্ধারকারী জাহাজও।

বেলা ১১.১২:  দক্ষিণ ২৪ পরগনার বকখালি, ফ্রেজারগঞ্জ এলাকায় রাস্তায় জল। বাজার সংলগ্ন এলাকায় প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় দোকানদার ও ব্যবসায়ীদের দোকান বন্ধ করে দেওয়া হল। চলছে মাইকিং। ফ্রেজারগঞ্জ এলাকায় এই মুহূর্তে ঝড়ের গতিবেগ ৭০ থেকে ৮০ কিমি প্রতি ঘণ্টায়।  

সকাল ১০.৫৩: পাথরপ্রতিমায় জি-প্লটের কাছে জগদ্দল নদীর বাঁধে বেশ কিছুটা এলাকাজুড়ে ধস। তীব্র আতঙ্ক। নদীবাঁধ ভয়ংকরভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে বিধায়ক সমীর জানার আশঙ্কা। 

সকাল ১০.৩০: আমফানের গতি সামান্য কমেছে। ঘণ্টায় ১৫৫-১৬৫ কিমি বেগে দিঘা ও হাতিয়ার দিকে ধেয়ে আসছে। জানাল মৌসম ভবন। 

সকাল ১০.১৮: আমফানের মোকাবিলায় বিশেষ কন্ট্রোল রুম খুলেছে বিধাননগর পুরনিগম। মঙ্গলবার বিকেল থেকে ২২ মে সকাল আটটা পর্যন্ত এখান থেকে চলবে নজরদারি। যে কোনও সমস্যায় ২৩৫৮-১১৫৩ নম্বরে যোগাযোগ করতে পারবেন বাসিন্দারা। বিধাননগর পুরভবন ছাড়াও সল্টলেক এবং রাজারহাট স্ট্যাক ইয়ার্ড, ১১ নং ট্যাঙ্ক-সহ প্রত্যেকটি বরো অফিসে স্থানীয়ভাবে কন্ট্রোল রুম খোলা থাকছে। ঝড় পরবর্তী সময়ে উদ্ধারকাজ, পড়ে যাওয়া গাছ-ল্যাম্প পোস্ট সরানোর কাজ যাতে দ্রুত করা যায়, তার জন্য সকলে প্রস্তুত থাকছেন। জরুরি বিভাগের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। 

সকাল ১০: বাংলাদেশ সীমান্তে সুন্দরবনের মরিচঝাঁপি জঙ্গলের  কাছে কুমিরমারি দ্বীপ। একসময় নিশ্চিহ্ন হয়ে গেছিল দ্বীপটি, রায়মঙ্গল নদীর ঢেউয়ে এবারও সেই আশঙ্কা।

সকাল ৯.৪৫: এগোচ্ছে আমফান। দিঘায় আরও উত্তাল সমুদ্র। মুহূর্মুহূ জলোচ্ছ্বাস আছড়ে পড়ছে তটভূমিতে। সাজানো সৈকত তছনছ হয়ে যাওয়ার আশঙ্কা দিঘায়।

সকাল ৯.৩৭: ওড়িশার পারাদ্বীপ থেকে আর মাত্র ১২০ কিমি পূর্ব ও দক্ষিণ-পূর্বে অবস্থান সুপার সাইক্লোন আমফানের। ঘূর্ণিঝড়ের গতিবিধির ছবি প্রকাশ করল IMD.

সকাল ৯.৩১: সুন্দরবন এলাকায় একটানা তুমুল বৃ্ষ্টি। আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুযায়ী, সকাল আটটা পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা জেলায়  গড় বৃষ্টির পরিমাণ ৩১.৯১ মিলিমিটার। পরিস্থিতি মোকাবিলায় বৈঠক জেলা প্রশাসনের।

সকাল ৯.২৮: ক্রমশ এগোচ্ছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়টি। এই মুহূর্তে দিঘা থেকে ২০০ কিমি ও কলকাতা থেকে ৩১৫ কিমি দূরে  অবস্থান। বুলেটিন প্রকাশ করে জানাল IMD.

সকাল ৯.০৫: ওড়িশার ভদ্রকের কাছে রাস্তায় দমকল বিভাগের আধিকারিকরা। সাইক্লোনের দাপটে যাতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী পরিবহণে বাধা না পড়ে, তার জন্য রাস্তা পরিষ্কারে তৈরি টিম। 

সকাল ৮.৪৫: আমফান আছড়ে পড়ার প্রাকমুহূর্তে শুধু উপকূলীয় জেলাগুলিতে নয়, রাজ্যের বিভিন্ন জেলায় মেঘলা আকাশ ও বৃষ্টি শুরু হয়েছে সকাল থেকে।

সকাল ৮.৩৩:  দিঘা থেকে আর মাত্র ২২৫ কিলোমিটার দূরে অবস্থান করছে আমফান। সকাল থেকে দিঘায় সমুদ্র উত্তাল। ১২ থেকে ১৪ ফুট উঠছে ঢেউ। কলকাতা থেকে ৩৩৩ কিমি দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে অবস্থান আমফানের। প্রতি ঘণ্টায় বুলেটিন দিয়ে পরিস্থিতি জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

সকাল ৮.২৮: পারাদ্বীপের কাছে ক্রমশই বাড়ছে হাওয়ার গতিবেগ।  ঘণ্টায় ১০২ কিলোমিটার বেগে বইছে হাওয়া। পুরী, বালাসোরে হাওয়ার বেগ ঘণ্টায় ৪০ – ৬০ কিলোমিটার। আমফানের তাণ্ডব শুরু এখানে, মত আবহাওয়াবিদদের।

সকাল ৮.২২: রাত থেকে সুন্দরবন লাগোয়া একটানা বৃষ্টি। বকখালি, ঝড়খালি, ফ্রেজারগঞ্জে দিনভর এমনই আবহাওয়া থাকবে। সময়ের সঙ্গে সঙ্গে বাড়বে ঝড়ের গতিবেগ। 

সকাল ৮.২০: আমফান সামলাতে তৈরি জাতীয় বিপর্যয় মোকাবিলা দল। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ৪টি করে NDRF টিম রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলিতেও প্রস্তুত NDRF.

সকাল ৮.১৫: সুপার সাইক্লোন আমফান তাণ্ডব চালাবে কলকাতাতেও। ক্ষয়ক্ষতি এড়াতে একাধিক পদক্ষেপ নবান্ন, পুরসভার। করোনার চিকিৎসা চলছে, এমন হাসপাতালগুলিতে বিদ্যুৎ পরিষেবা যাতে ব্যাহত না হয়, সেদিকে কড়া নজর রয়েছে। চালু বিদ্যুৎ দপ্তরের হেল্পলাইন নং – ৭৮৮৯৩০০৮৪০, ৯৪৩৩৫৬৪১৮৪। নিকাশি সামলাতে কলকাতাকে তিন জোনে ভাগ করে পাম্পিং স্টেশনগুলিতে নজর। প্রতি পাম্পিং স্টেশেন একজন করে এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার থাকবেন। বড় গাছ উপড়ে পড়লে তা সরানোর জন্য টিমও প্রস্তুত। কলকাতায় বন্ধ সমস্ত দোকান-বাজার। 

সকাল ৮.০৯: আমফানের প্রভাবে ক্ষতি থেকে বাঁচাতে হলদিয়া বন্দরে জাহাজ প্রবেশ নিষিদ্ধ হয়েছে মঙ্গলবারই। আজ সেখানকার সমস্ত পেট্রোকেমিক্যাল কারখানা বন্ধ। সুপার সাইক্লোনে বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টির জেরে যাতে রাসায়নিক কারখানাগুলিতে বড় দুর্ঘটনা না ঘটে, তার জন্য এই সিদ্ধান্ত কারখানা কর্তৃপক্ষের।

সকাল ৭.৩৫: ওড়িশার পারাদ্বীপের কাছে ৮২ কিলোমিটার প্রতি ঘণ্টায় বেগে হাওয়া বইছে। সেইসঙ্গে বৃষ্টিপাত। আমফানের আছড়ে পড়ার আগে এমনই আবহাওয়া পারাদ্বীপে। 

সকাল ৭: সুপার সাইক্লোন আমফানের দাপট থেকে মানুষজনকে নিরাপদে রাখতে ওড়িশা জুড়ে ১৭০৪টি আশ্রয় শিবির খোলা হয়েছে।  সেখানে অন্তত ১১৯০৭৫ জনকে সরানো হয়েছে।

The post আমফান LIVE UPDATE: সর্বশক্তি নিয়ে দিঘায় আছড়ে পড়ল সুপার সাইক্লোন, বিকেলেই ঢুকবে কলকাতায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার