Advertisement

পাহাড়ের রাজনীতিতে নতুন সমীকরণ, সেপ্টেম্বরেই নতুন দলের নাম ঘোষণা অনিত থাপার

11:59 AM Aug 21, 2021 |

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: জল্পনা কল্পনা চলছিলই। এবার তাতে সিলমোহর দিলেন স্বয়ং অনিত থাপা (Anit Thapa)। শুক্রবার সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিলেন সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহেই নতুন দলের নাম ঘোষণা করবেন। পাহাড়ের রাজনীতিতে নতুন সমীকরণ তৈরি হবে। তবে অনিতের নতুন দল নিয়ে মোটেও চিন্তিত নয় গোর্খা জনমুক্তি মোর্চা। তারা গুরুত্বই দিতে নারাজ অনিত থাপাকে।

Advertisement

২০১৭ সালে গোর্খাল্যান্ড আন্দোলনের সময় বিমল গুরুং (Bimal Gurung) পাহাড় ছাড়ার পর বিনয় তামাং, অনিত থাপা মোর্চা একটি আলাদা গোষ্ঠী তৈরি করে। পাহাড়ে গোর্খা জনমুক্তি মোর্চা-২ নামে নিজেদের আধিপত্য তৈরি করেছিল।

গোর্খাল্যান্ড আন্দোলন

তবে সম্প্রতি কিছুদিন আগে দলের সভাপতি পদ থেকে বিনয় তামাং (Binay Tamang) পদত্যাগ করার পরই দলের দায়িত্ব কাঁধে এসেছিল অনিত থাপার। কিন্তু বিনয় আর বিমল কাছাকাছি আসার পরেই চাপে পড়েছিলেন অনিত থাপা।

বিমল গুরুং ও বিনয় তামাং সাক্ষাৎ

তাই গত কয়েকদিন ধরে জল্পনা চলছিল পাহাড়ে পৃথক রাজনৈতিক দল গড়তে পারেন অনিত থাপা। অবশেষে শুক্রবার সেই জল্পনাতেই সিলমোহর দিলেন খোদ অনিত থাপা।

[আরও পড়ুন: ফের চোরাশিকারিদের নজরে জলদাপাড়া? জাতীয় উদ্যানে গন্ডারের মৃত্যু ঘিরে চাঞ্চল্য]

শুক্রবার দার্জিলিংয়ে (Darjeeling) অনিত থাপার নেতৃত্বে একটি বৈঠক হয়। বৈঠক শেষে অনিত থাপা সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে আমরা নতুন দল ঘোষণা করব। সেই দিনই দলের নাম ও প্রতীক এবং পতাকাও প্রকাশ করা হবে। পাহাড়ে নতুন রাজনৈতিক সমীকরণ হবে।” তবে অনিত থাপার নতুন দল ঘোষণাকে খুব একটা গুরুত্ব দিতে নারাজ গোর্খা জনমুক্তি মোর্চা। মোর্চার সাধারণ সম্পাদক রোশন গিরি বলেন, “নতুন দল হলে মোর্চার ক্ষমতা উলটে আরও বাড়বে। বিমল গুরুংয়ের হাত ধরে বহু মানুষ ইতিমধ্যেই মোর্চায় যোগ দেওয়া শুরু করেছে।”

প্রসঙ্গত, বিধানসভা নির্বাচনের (Assembly Election 2021) পর আচমকা মোর্চা ২ থেকে পদত্যাগ করেন বিনয় তামাং। এমনকি দলের পতাকা ও প্রতীক দুই বিমল গুরুংকে ফেরত দেন বিনয়। যার ফলে পাহাড়ে বিপাকে পড়ে যায় মোর্চা ২। পরিস্থিতি সামাল দিতে অনিত থাপাকে মোর্চা ২-এর কার্যকরী সভাপতি করা হয়। তবে দলের নাম ও প্রতীক নিয়ে আদালতে মামলা চলার পাশাপাশি বিমলের কাছে প্রতীক ফেরত দেওয়াতে মোর্চা ২-এর পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। সে কার‍ণে নতুন দল গঠন করাই শ্রেয় বলে মনে করেন অনিত থাপা ও তাঁর অনুগামীরা। সেই মতো এদিন কেন্দ্রীয় কমিটির বৈঠকে নতুন দল তৈরির সিদ্ধান্ত হয়।

[আরও পড়ুন: Afghanistan Crisis: মার্কিনদের প্রতারক ভাবছেন সাধারণ আফগানরা, দেশে ফিরে জানালেন ভারতীয় সাংবাদিক]

Advertisement
Next