shono
Advertisement

দীর্ঘদিনের দাবি পূরণ, হাওড়া পুরনিগম থেকে আলাদা হয়ে নতুন পুরসভা হচ্ছে বালি

খুশি বালির বাসিন্দারা।
Posted: 02:03 PM Nov 12, 2021Updated: 02:03 PM Nov 12, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মন্ত্রিসভার বৈঠকে আগেই সিদ্ধান্ত হয়েছিল। এবার বিধানসভায় পাশ হল বালিকে আলাদা পুরসভা করার প্রস্তাব। অর্থাৎ আর হাওড়া পুরনিগমের আওতায় থাকছে না বালি। হতে চলেছে আলাদা পুরসভা।

Advertisement

বালির বাসিন্দাদের দীর্ঘদিনের দাবি ছিল বালিকে আলাদা পুরসভা করার। স্থানীয় বাসিন্দাদের কাছে আরও বেশি করে নাগরিক পরিষেবা পৌঁছে দিতে তাঁদের দাবি মেনে ফের হাওড়া (Howrah) পুরনিগমকে ভাঙার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল আগেই। জানিুয়ারি মাসে নবান্নে (Nabanna) ক্যাবিনেট বৈঠকের এ সিদ্ধান্তে সিলমোহর পড়ে। শুক্রবার বিধানসভার পাশ হল হাওড়া পুরনিগমকে ভেঙে বালিকে আলাদা পুরসভা করার প্রস্তাব। স্বাভাবিকভাবেই দীর্ঘদিনের দাবি পূরণ হওয়ায় খুশি বালির বাসিন্দারা।

[আরও পড়ুন: ফের শহরে অ্যাপ ক্যাবের দৌরাত্ম্য, গাড়ির চালকের হাতে নিগ্রহের শিকার মহিলা সংবাদকর্মী]

উল্লেখ্য, আগে বালি পুরসভায় ৩৫টি ওয়ার্ড ছিল। হাওড়া পুর নিগমের সঙ্গে সংযুক্ত হওয়ার পর বালিতে (Bally) ওয়ার্ড সংখ্যা দাঁড়ায় ১৬টি। ফের বালি আলাদা একটি পুরসভা হলে আগের মতোই ওয়ার্ড সংখ্যা বাড়বে বলে মনে করা হচ্ছে।

জেলা প্রশাসন সূত্রে খবর, ১৮৮৩ সালে প্রথম বালি পুরসভা গঠিত হয়। ১৯৬২ সালে একে হাওড়া পুরনিগমের সঙ্গে সংযুক্ত করার কথা বলা হলেও সেসময় তা হয়নি। অবশেষে ২০১৫ সালে তা হয়। হাওড়া পুর নিগম এলাকায় ৫০টি ওয়ার্ড আগেই ছিল। বালিকে সংযুক্ত করে হাওড়ায় মোট ৬৬টি ওয়ার্ড হয়। তবে হাওড়া পুরনিগমের সঙ্গে সংযুক্ত হওয়ার পর বালির রাস্তাঘাট ও পানীয় জল সংক্রান্ত নাগরিক পরিষেবার যথেষ্ট উন্নতি হয়। কিন্তু বালি পুরসভা, হাওড়া পুরনিগমের সঙ্গে সংযুক্ত হওয়ায় যে কোনও কাজের জন্য বালির বাসিন্দাদের যেতে হতো হওড়ায়। ফলে বাসিন্দারা সমস্যায় পড়তেন। বালি পুরসভা ফের পৃথকরূপে আত্মপ্রকাশ করলে নাগরিকদের এই ঝক্কি দূর হবে।

[আরও পড়ুন: পণের জন্য অত্যাচার! সুইসাইড নোটে শাশুড়ির নাম লিখে ‘আত্মঘাতী’ টালিগঞ্জের অন্তঃসত্ত্বা বধূ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement