shono
Advertisement

সুইজারল্যান্ডের সামরিক ব্যান্ডের প্রতিযোগিতায় যোগ দিয়ে নজির বাংলার স্কুল পড়ুয়াদের

এই প্রথম কোনও ভারতীয় স্কুল ব্যান্ড এমন সুযোগ পেল। 
Posted: 07:05 PM Jul 19, 2022Updated: 07:05 PM Jul 19, 2022

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: সুইজারল্যান্ডের (Switzerland) বাসেলে শুরু হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সামরিক ব্যান্ডের প্রতিযোগিতা। আর তাতে যোগ দিয়েছে এই বাংলার ব্যান্ড। কালিম্পঙের কুমুদিনী হোমস স্কুল পাইপস অ্যান্ড ড্রামস ব্যান্ড। এই প্রথম কোনও ভারতীয় স্কুল ব্যান্ড এমন সুযোগ পেল। 

Advertisement

সুইজারল্যান্ডের এই প্রতিযোগিতাকে বলা হয় ব্যাসেল ট্যাটু ফেস্টিভ্যাল। আর সারা বিশ্বের এই ফেস্টিভ্যালের কদর রয়েছে। পেয়েছে দ্বিতীয় বৃহত্তম সামরিক ব্যান্ডের প্রতিযোগিতার সম্মান। সেই প্রতিযোগিতাতেই অংশ নিয়েছে বাংলার স্কুল ব্যান্ডটি। সুইস ফেডারাল ডিপার্টমেন্ট অফ ডিফেন্সের পক্ষ থেকে তাদের আমন্ত্রণ জানানো হয়েছিল। ব্যান্ডের ২১ জন সদস্য বাসেলে গিয়েছে। আর তাদের সঙ্গে রয়েছেন একজন শিক্ষক। 

[আরও পড়ুন: অপরাধ কমাতে নয়া পদক্ষেপ রেলের, রাজ্যের দু’শোর বেশি স্টেশনে বসছে ‘ত্রি-নয়ন’]

বহুদিন ধরেই এই প্রতিযোগিতার জন্য প্রস্তুত হচ্ছিল কুমুদিনী হোমস স্কুল পাইপস অ্যান্ড ড্রামস ব্যান্ড। কিন্তু যাত্রার শুরুতেই নাকি বিপত্তি হয়েছিল, ব্যান্ডের ফ্লাইট বাতিল হয়ে গিয়েছিল। পরে আবার টিকিট বুক করতে হয়। তার বাসেলে পৌঁছে প্রতিযোগিতায় অংশ নেয় কালিম্পঙের স্কুল ব্যান্ডটি। 

প্রতিযোগিতা এখনও চলছে এবং আগামী ২৫ জুলাই তা শেষ হবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই সুইজারল্যান্ডের রাস্তায়, র‍্যালিতে ও নানা জায়গায় পারফর্ম করেছে কুমুদিনী হোমস স্কুল পাইপস অ্যান্ড ড্রামস ব্যান্ড। উপস্থিত দর্শকদের প্রশংসাও পেয়েছে বাংলার ব্যান্ড। মোট ৩৩টি বিভাগে তাদের অংশগ্রহণ করার কথা। দেশের প্রথমবার কোনও স্কুলের ব্যান্ড এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করছে বলে বেশ উৎফুল্ল পাহাড়বাসী। দার্জিলিঙের সাংসদ রাজু বিস্ত শুভেচ্ছা জানিয়েছেন প্রতিযোগীদের। প্রথমবার এমন প্রতিযোগীতায় দেশের পতাকা থাকায় গর্ব অনুভব হচ্ছে বলেও জানান তিনি। কুমুদিনী হোমস স্কুল পাইপস অ্যান্ড ড্রামস ব্যান্ড কামনায় প্রার্থনা করছেন কালিম্পং, দার্জিলিঙ-সহ গোটা পাহাড়ের মানুষ। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেকে শুভেচ্ছাও জানিয়েছেন।

[আরও পড়ুন: ঘরের ভিতর আপত্তিকর অবস্থায় শাশুড়ি-জামাই! দেখেই গণপিটুনি জনতার, মৃত্যু মহিলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার