shono
Advertisement

Qatar World Cup: কাতার বিশ্বকাপে বাঙালির প্রিয় মাটন! ফুটবলপ্রেমীর মন জয়ে পাড়ি দিচ্ছে হরিণঘাটার মাংস

মাংস বিক্রি করে আসবে বিপুল বিদেশি মুদ্রা।
Posted: 09:53 AM Nov 02, 2022Updated: 11:36 AM Nov 02, 2022

স্টাফ রিপোর্টার: এখনও অনেক বাঙালি বাড়িতে রবিবারের দুপুর মানেই ধোঁয়া ওঠা গরম ভাত আর মাংসের ঝোল। বাঙালির প্রিয় সেই ‘মাটন’ এবার বিশ্বকাপ ফুটবলের মঞ্চে (2022 FIFA World Cup)। কাতারে বিশ্বকাপ ফুটবলের সময় দেশ-বিদেশ থেকে আসা লক্ষ লক্ষ ফুটবলপ্রেমীর মন জয়ে পাড়ি দিচ্ছে বাংলার নিজস্ব ‘হরিণঘাটা’ (Haringhata) ব্র‌্যান্ড।

Advertisement

বাংলার দেশি মাটনের স্বাদের খ‌্যাতি বিশ্বজুড়ে। রসিকজনের মতে পাঞ্জাবি বা পাটনাই ভেড়া-ছাগলের মাংসের তুলনায় বাংলার ছাগ-মাংসের স্বাদ শতগুণ ভাল। সেই মাংসের বিশ্ববাজার খুলে যাচ্ছে কাতারে অনুষ্ঠিত ফিফা ওয়ার্ল্ড কাপের সৌজন্যে। রাজ‌্য প্রাণী সম্পদ দপ্তর সূত্রে খবর, বিশ্বকাপ ফুটবল উপলক্ষে কাতার থেকে বিপুল পরিমাণ মাটনের বরাত পেয়েছে রাজ‌্য সরকারের অধীনস্থ ওয়েস্ট বেঙ্গল লাইভস্টক ডেভলপমেন্ট করপোরেশন লিমিটেড।

[আরও পড়ুন: সম্মানের ‘মিনি ডার্বি’ অমীমাংসিত, অপরাজিত থেকেই লিগ জয় মহামেডানের]

দপ্তরের এক শীর্ষকর্তার কথায়, ‘‘বিশ্বকাপের জন‌্য কাতারে বিপুল পরিমাণে রেড মিটের চাহিদা তৈরি হয়েছে। সেখান থেকে আমাদের সঙ্গে ভেড়ার মাংসের জন‌্য যোগাযোগ করা হয়েছে। বৃহস্পতিবার প্রথম চালান হিসাবে ১.২ মেট্রিক টন মাটন রপ্তানি হচ্ছে সেখানে।’’ দপ্তর সূত্রে খবর, কাতারে আমদানিকারক সংস্থার চাহিদা অনুযায়ী গোটা প্রাণীদেহ বা ‘ফুল কারাকাস’ পাঠানো হচ্ছে সেখানে। মাসে ছয় পর্যায়ে প্রায় সাত টন মাংস যাবে আপাতত। সব মিলিয়ে মাসিক প্রায় এক কোটি টাকার বিদেশি মুদ্রা আসবে মাংস বেচে।

শুধু কাতারেই থামছে না। মধ‌্যপ্রাচ্যের অন‌্যান‌্য দেশেও এই মাংস সরবরাহ করা হবে। এইজন‌্য কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ‘অ‌্যাপেডা’র কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র মিলে গিয়েছে। এরপরই তাঁদের নিজস্ব ‘হরিণঘাটা’ ব্র‌্যান্ডের মাধ‌্যমে প্রক্রিয়াজাত মাংস বিদেশে, মূলত মধ‌্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রপ্তানি করার প্রস্তুতি নিয়েছে ওয়েস্ট বেঙ্গল লাইভস্টক ডেভলপমেন্ট করপোরেশন লিমিটেড। হংকং, সিঙ্গাপুর, কুয়েত, মালদ্বীপ, ওমান, সৌদি আরব, বাহরিনেও এই মাংস পাঠানো হবে বলে খবর। তাও এই মাস থেকেই শুরু হবে।
খোলাবাজারের তুলনায় হরিণঘাটার মাংসের দাম অনেকটাই কম এখানে। তাই সাধারণ মানুষের কাছে তা বেশ জনপ্রিয়। এখানেও ভেড়া, মুরগি, দেশি মুরগি, কচি পাঁঠা, খাসি-সহ সাত-আটরকমের মাংস বিক্রি হয়। আর মাটন এবার পাড়ি দিচ্ছে বিদেশে।

[আরও পড়ুন: গরু পাচার মামলা: দ্বিতীয় তলবে সাড়া, দিল্লির ইডি দপ্তরে অনুব্রতকন্যা]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার