shono
Advertisement

ফের ভোলবদল! গোর্খাল্যান্ড ইস্যু থেকে সরে উত্তরবঙ্গকে পৃথক রাজ্যের দাবিতে সরব গুরুং

একাধিক রাজনৈতিক দল নিয়ে তৈরি করলেন নতুন সংগঠন।
Posted: 12:36 PM Oct 17, 2023Updated: 12:54 PM Oct 17, 2023

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: গোর্খাল্যান্ড (Gorkhaland) ইস্যু অতীত। ফের বিচ্ছিন্নতাবাদের সুর একদা পাহাড়ের দোর্দণ্ডপ্রতাপ নেতা বিমল গুরুংয়ের (Bimal Gurung) গলায়। এবার বিজেপি নেতাদের সুরে সুর মিলিয়ে উত্তরবঙ্গকে আলাদা রাজ্যের দাবি তুললেন তিনি। শুধু তাই নয়, এই দাবি আরও জোরাল করতে গোর্খা জনমুক্তি মোর্চা (GJM) সুপ্রিমো বিমল গুরুং নানান রাজনৈতিক দলকে সঙ্গে নিয়ে নতুন সংগঠনও তৈরি করলেন। যার নাম দেওয়া হয়েছে ‘ইউনাইটেড ফোরাম ফর সেপারেট স্টেট।’ এই সংগঠনে মোর্চা ছাড়াও রয়েছে কামতাপুর পিপলস পার্টি, কামতাপুর প্রোগ্রেসিভ পার্টি, গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশন, বীর বিরসা মুন্ডা ইল উলগান, ভূমিপুত্র কো-অর্ডিনেশন পার্টি-সহ আরও অনেকে। বিমল গুরুং বলেন, “এই নতুন সংগঠন এখন উত্তরবঙ্গকে আলাদা রাজ্য করার জন্য লড়বে।”

Advertisement

উত্তরবঙ্গকে (North Bengal) আলাদা রাজ্য করতে হবে, এই দাবিতে সরব হয়েছে উত্তরবঙ্গের বিভিন্ন রাজনৈতিক দল। বিজেপির জনপ্রতিনিধিরাও একই দাবি তুলেছেন। তাঁরাই এবার এক মঞ্চে এসে নতুন এই সংগঠন গড়লেন। এবার তাঁদের সকলের একটাই দাবি – উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করা হোক। যে গোর্খা জনমুক্তি মোর্চা গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে আগুল জ্বালিয়েছিল, তারাও এখন উত্তরবঙ্গকে আলাদা রাজ্য চাইছে।

[আরও পড়ুন: তৃতীয়ার ভোরে অঘটন! অগ্নিকাণ্ডে পুড়ল দমদমের পুজোমণ্ডপের বড় অংশ]

সোমবার এ নিয়ে শিলিগুড়ির দাগাপুরে বৈঠকে বসে গুরুংয়ের তৈরি নয়া সংগঠন ‘ইউনাইটেড ফোরাম ফর সেপারেট স্টেট’। সেখানেই এই নতুন সংগঠনের আত্মপ্রকাশ ঘটল। বিমল গুরুং বলেন, “আমরা আমাদের দাবি নিয়ে কেন্দ্র ও রাজ্য দুই সরকারের সঙ্গেই আলোচনা করব। আমরা চাই, উত্তরবঙ্গকে আলাদা করে দেওয়া হোক। গোর্খাল্যান্ডের থেকেও বৃহত্তর স্বার্থে আমরা উত্তরবঙ্গকে আলাদা করার দাবি করেছি। তবে আমাদের আন্দোলন গণতান্ত্রিক পথেই হবে। আমরা কোনওরকম অশান্তি চাই না। নতুন সংগঠন আন্দোলনের রূপরেখা তৈরি করবে।”

[আরও পড়ুন: পরিচয় অস্বীকার স্বামীর, দেহ শনাক্তকরণে জটিলতা, মালদহে মহিলার মৃত্যুতে আরও রহস্য]

অন্যদিকে, কামতাপুর পিপলস পার্টির সভাপতি নিখিল রায় বলেন, “আমরাও কামতাপুর রাজ্য চেয়েছিলাম। কিন্তু সরকার আমাদের কথা কানেও তোলেনি। তাই সকলে জোটবদ্ধ হয়ে উত্তরবঙ্গকে পৃথক রাজ্যের দাবি করলাম। যতদিন পর্যন্ত আমাদের দাবি পূরণ হবে না আমরা আন্দোলন চালিয়ে যাব।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার