shono
Advertisement

Weather Update: বঙ্গোপসাগরে ফের তৈরি হচ্ছে নিম্নচাপ, সপ্তাহন্তে বৃষ্টিতে ভিজবে কোন কোন জেলা?

বৃষ্টির দাপটে মাটি হতেই পারে উইকেন্ডে পুজোর কেনাকাটি।
Posted: 12:30 PM Sep 07, 2022Updated: 12:31 PM Sep 07, 2022

নব্যেন্দু হাজরা: ভাদ্রের গুমোট গরমে হাসফাঁস করছে বঙ্গবাসী। বিক্ষিপ্ত বৃষ্টি হলেও কমছে না গরম। কবে কমবে গরম, টানা বৃষ্টিতে কি ভিজবে বাংলা, এই প্রশ্নটাই এখন লোকের মুখে মুখে ফিরছে। এমন পরিস্থিতিতে নিম্নচাপের ইঙ্গিত দিল হাওয়া অফিস। পূর্বাভাস বলছে, ভারী বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ।

Advertisement

হাওয়া অফিস বলছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত শুক্রবারের মধ্যে নিম্নচাপে পরিণত হবার সম্ভাবনা রয়েছে। তবে নিম্নচাপটি ক্রমশ ওড়িশার দিকে প্রবেশ করবে। নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূলের ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে শুক্র ও শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। বৃষ্টিতে ভিজবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে ঝাড়গ্রামেও। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, বাঁকুড়া, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমান জেলার বিভিন্ন অংশে। বৃষ্টির চোটে মাটি হতেই পারে উইকেন্ডে পুজোর কেনাকাটি।

[আরও পড়ুন: কয়লা পাচার মামলা: CBI জেরার মুখে মলয় ঘটক, প্রতিবাদে আসানসোলে বিক্ষোভে TMC সমর্থকরা]

আজ কলকাতায় আংশিক মেঘলা আকাশ। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে দিনভর। হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। তবে শনিবার থেকে বৃষ্টির পরিমান বাড়বে। এদিকে
দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি- এই পাঁচ জেলাতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। শনিবার থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে।

সাধারণত ১০ অক্টোবর বাংলা থেকে বিদায় নেয় বর্ষা। কিন্তু এবার তো আগস্টের শেষেও ভারী বৃষ্টি পায়নি বাংলা। ফলে অক্টোবরের শুরুতেও ভারী বৃষ্টির সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।  সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে গোটা বাংলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পূর্বাভাস রয়েছে নিম্নচাপেরও। এমনকী চলতি মাসের শেষে অর্থাৎ পুজোর মুখে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানা যাচ্ছে। তবে তার প্রভাব বাংলার বুকে কতটা পড়বে সে বিষয়ে এখনই নিশ্চিতভাবে কিছু জানায়নি আবহাওয়া দপ্তর।

[আরও পড়ুন: কয়লা পাচার মামলা: CBI জেরার মুখে মলয় ঘটক, প্রতিবাদে আসানসোলে বিক্ষোভে TMC সমর্থকরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার