shono
Advertisement

Durga Puja 2021: মণ্ডপ থেকে কোভিড সতর্কতা, নানা বিভাগে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ পেল রাজ্যের শতাধিক কমিটি

একই সম্মান পেয়েছে জেলার ২০টি পুজো কমিটি।
Posted: 01:51 PM Oct 12, 2021Updated: 01:54 PM Oct 12, 2021

মলয় কুণ্ডু: একুশের দুর্গোৎসবে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ পেল রাজ্যের মোট ১০৩টি দুর্গাপুজো (Durga Puja) কমিটি। কলকাতা (Kolkata) ছাড়া বাকি ২০টি জেলার পুজো কমিটিকেও বিভিন্ন ক্ষেত্রে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ দেবে রাজ্য সরকার। সেরা মণ্ডপসজ্জা থেকে কোভিডবিধি পালন – একাধিক ক্ষেত্রে স্বীকৃতি স্বরূপ এই পুজো কমিটিগুলিকে পুরস্কৃত করা হয়েছে।

Advertisement

 

সোমবার সম্মানপ্রাপ্ত পুজোগুলির নাম প্রকাশ করা হয়। এই প্রতিযোগিতায় ৩৬টি পুজোকে সেরার সেরা সম্মান দেওয়া হয়েছে। পাশাপাশি ৫টি সেরা মণ্ডপ, ৫টি সেরা প্রতিমা, ৩টি সেরা আলোকসজ্জা, ২টি সেরা সাবেকি, ৯টি সেরা ভাবনা, ১৮টি বিশেষ পুরস্কার, ৬টি সেরা পরিবেশবান্ধব, ২টি সেরা ঢাকেশ্রী, ৫টি সেরা ‘বিশ্ব বাংলা’ ব্র‌্যান্ডিং, ১টি অন্য ভাবনা, ১০টি সেরা কোভিড সচেতনতা (স্বাস্থ্যবিধি), ১টি সেরা কোভিডযোদ্ধার পুরস্কার ঘোষণা করেছে সরকার।

[আরও পড়ুন: মনোবিদের পরামর্শেও কাটেনি অবসাদ, পুজোর দিনে আত্মঘাতী নরেন্দ্রপুরের মেধাবী ছাত্র]

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, শারোদৎসবকে আরও আকর্ষণীয় ও বাঙালির শিল্পচেতনার গরিমাকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১৩ সাল থেকে রাজ্য সরকার দুর্গাপুজোয় সেরা সম্মান ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ পুরস্কার দিচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে সেরা পুজো কমিটিগুলিকে এই পুরস্কার দিয়ে আরও উৎসাহী করে তোলা হয়। এবারও বেশ কিছু নির্বাচিত পুজোকে এই সম্মান প্রদান করা হবে। গত বছর করোনার (Coronavirus) জেরে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকা এবং রাজ্যের ২০টি জেলায় অনলাইনের মাধ্যমে পুজো কমিটিগুলির কাছ থেকে আবেদনপত্র নেওয়া হয়। এবারও সেই পদ্ধতিতে আবেদনপত্র জমা নেওয়া হয়েছে। এরপর সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টজনেরা পুজোগুলি দেখে বিচার করে তার মধ্যে সেরা পুজোগুলি বেছে নিয়েছেন।

[আরও পড়ুন: Weather Update: পুজোয় বাধা হবে না নিম্নচাপ! সুখবর শোনাল আবহাওয়া দপ্তর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার