shono
Advertisement
Birbhum

পুরুলিয়ার প্রার্থী নিয়ে বাম ঐক্য ভেঙে চুরমার, বীরভূমেও প্রার্থী দেবে ফরওয়ার্ড ব্লক!

পুরুলিয়ার পর বীরভূম!
Posted: 04:46 PM Apr 07, 2024Updated: 04:47 PM Apr 07, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: পুরুলিয়ার পর বীরভূম! এবার সেই জেলাতেও প্রার্থী দিতে চলেছে ফরওয়ার্ড ব্লক। সিপিএমের কংগ্রেস 'প্রীতি' নিয়ে রীতিমতো ক্ষুব্ধ বাম শরিক। আর তার জেরেই এই সিদ্ধান্ত বলে সূত্রের খবর। অর্থাৎ পুরুলিয়ায় কার্যত চুরমার বাম ঐক্য।

Advertisement

বামফ্রন্ট পুরুলিয়ায় লড়ছে না। এই সিদ্ধান্ত না হলেও সিপিএম জানিয়ে দিল তারা ওই আসনে কংগ্রেসকে সমর্থন করবে। শনিবার বিকালে পুরুলিয়া জেলা কংগ্রেস কার্যালয়ে বামফ্রন্টের জেলা আহবায়ক তথা সিপিএমের জেলা সম্পাদক প্রদীপ রায় পুরুলিয়া কেন্দ্রের কংগ্রেস প্রার্থী নেপাল মাহাতোকে সঙ্গে নিয়ে জানিয়ে দেন, এই আসনে তারা কংগ্রেসকে সমর্থন করবে। অন্যদিকে অনেক আগে থেকেই ফরওয়ার্ড ব্লক বামফ্রন্টকে জানিয়েছিল, পুরুলিয়া আসন তারা লড়বে। ফলে বাম ঐক্য একেবারেই ভেঙে চুরমার। কংগ্রেসকে সমর্থন করার পাশাপাশি পুরুলিয়ার বামফ্রন্টের আহবায়ক জানান, ইন্ডিয়া জোটের বাম সমর্থিত জাতীয় কংগ্রেস মনোনীত প্রার্থী নেপাল মাহাতো এভাবেই পুরুলিয়ায় প্রচার চলবে। যেহেতু ফ্রন্টে আরএসপি ও সিপিআই রয়েছে। সিপিএমের এই কংগ্রেস প্রীতির পর ফরওয়ার্ড ব্লক সূত্রে জানা গিয়েছে, তারা বীরভূমেও প্রার্থী দেবেন।

[আরও পড়ুন: ঝড়ের দাপটে সেতু থেকে গাড়ি উলটে পড়ল দামোদরে, বাজ পড়ে মেমারিতে মৃত ১]

ফরওয়ার্ড ব্লকের রাজ্য কমিটি সূত্রে জানা গিয়েছে, আগামী সোমবার তাদের 'প্রার্থী তালিকা' ঘোষণা হতে পারে। বীরভূমে সিপিএম কংগ্রেসকে আসন ছেড়েছিল। ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য অসীম সিনহা বলেন, "শুক্রবারের সাংবাদিক সম্মেলনে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেছেন, পুরুলিয়ায় বামফ্রন্ট লড়বে না। কিন্তু এই মর্মে বামফ্রন্টের বৈঠকে কোনও আলোচনা হয়নি। পরে এর প্রতিবাদ করা হয়েছে। পুরুলিয়া আসন সিপিএমের সম্পত্তি নয়। তারা অনেক কর্মসূচির মধ্য দিয়ে বামফ্রন্টে রয়েছেন। তৃণমূল, বিজেপির মতো কংগ্রেসও কর্পোরেট দল। তাই তাদেরকে কোনওভাবেই সমর্থন নয়। খেটে খাওয়া গরিব মানুষের স্বার্থেই ফরওয়ার্ড ব্লকের লড়াই। "

১৯৭১ সাল থেকে পুরুলিয়া আসনে ফরওয়ার্ড ব্লক প্রার্থী দিয়ে আসছে। ওই লোকসভা ভোটে ফরওয়ার্ড ব্লকের প্রার্থী ছিলেন সুরেশ্বর সাউ। ১৯৭৭ সালেও পুরুলিয়া আসন জনতা পার্টিকে ছেড়ে দিয়েছিল বামফ্রন্ট। জনতা পার্টির তরফে দ্বিজেন সেনগুপ্তকে প্রার্থী করা হলেও তারা ওই আসন থেকে সরে আসে। তারা জানিয়ে দিয়েছিল, ফরওয়ার্ড ব্লক-ই কংগ্রেসকে হারাতে পারবে। তারপর ৭৭ সাল থেকে উপনির্বাচন মিলিয়ে ২০১৪ পর্যন্ত ফরওয়ার্ড ব্লকের সাংসদ ছিলো পুরুলিয়া কেন্দ্রে। অর্থাৎ ১১ বার এই আসনে ফরওয়ার্ড ব্লক জয়ী হয়। সেই ইতিহাসকে সামনে রেখেই ফরওয়ার্ড ব্লক পুরুলিয়া কেন্দ্রে ধীরেন্দ্রনাথ মাহাতোকে প্রার্থী করবে বলে বামফ্রন্টকে অনেক আগেই জানায়। প্রার্থীর নাম দিয়ে সিংহ চিহ্নে ফরওয়ার্ড ব্লক দেওয়াল লিখতে শুরু করে কিছুদিন আগে থেকেই। তারা যে এই আসন ছাড়বেন না এই বিষয়ে প্রথম থেকেই অনড় ফরওয়ার্ড ব্লক। এই বিষয়ে পুরুলিয়ার কংগ্রেস প্রার্থী তথা জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতো বলেন, "ফরওয়ার্ড ব্লকের সঙ্গে আমাদের কোনও জোট হয়নি। কোনও আসন সমঝোতা হয়নি। একটি রাজনৈতিক দল তারা প্রার্থী দিতেই পারেন। এ বিষয়ে আমাদের কোন কিছু বলার নেই।" বামফ্রন্টের পুরুলিয়ার আহবায়ক তথা সিপিএমের জেলা সম্পাদক প্রদীপ রায় বলেন, " পুরুলিয়া আসনে আমরা কংগ্রেসকে সমর্থন করছি।"

[আরও পড়ুন: ভালোবাসার প্রতিদান! চেঁচিয়ে লুটপাট রোখার চেষ্টা, চারপেয়েকে পিটিয়ে ‘খুন’ দুষ্কৃতীদের]

কিছুদিন আগেই কংগ্রেসকে 'বেইমান' 'জমিদার' আখ্যা দিয়ে তুমুল সমালোচনা করে ফরওয়ার্ড ব্লক। এদিন সিপিএম, কংগ্রেস স্বীকার করে নেয় ২০১৯ সালের লোকসভা ভোটে পুরুলিয়ায় তাদের বেশ কিছু ভোট বিজেপিতে গিয়েছিল। এবার আর তা হবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পুরুলিয়ার পর বীরভূম! এবার সেই জেলাতেও প্রার্থী দিতে চলেছে ফরওয়ার্ড ব্লক।
  • সিপিএমের কংগ্রেস 'প্রীতি' নিয়ে রীতিমতো ক্ষুব্ধ বাম শরিক।
  • পুরুলিয়ায় কার্যত চুরমার বাম ঐক্য।
Advertisement