shono
Advertisement
Birbhum

১০০ শতাংশ কাজই সম্পূর্ণ! কেন্দ্রের অভিযোগ খারিজ করে রাজ্যে প্রথম লাভপুর পঞ্চায়েত

পঞ্চদশ অর্থ কমিশনের বরাদ্দ টাকার ১০০ শতাংশ খরচ করেই প্রথম লাভপুর পঞ্চায়েত সমিতি। দ্বিতীয় ও তৃতীয় স্থানে কারা?
Published By: Sucheta SenguptaPosted: 11:54 PM Aug 22, 2024Updated: 12:28 AM Aug 23, 2024

দেব গোস্বামী, বোলপুর: পঞ্চদশ অর্থ কমিশনে কাজের নিরিখে রাজ্যের সেরা বীরভূমের লাভপুর পঞ্চায়েত সমিতি। রাজ্যের চলতি ২০২৪-২৫ অর্থবর্ষে এখনও পর্যন্ত লাভপুর পঞ্চায়েত সমিতি ১ কোটি ১২ লক্ষ টাকা পেয়েছে। ইতিমধ্যেই সামগ্রিক উন্নয়ন খরচ খাতে ১০০ শতাংশ কাজ সম্পূর্ণ। সেই হিসাবেই রাজ্যে শীর্ষে লাভপুর (Labhpur)। বৃহস্পতিবার, ভারত সরকারের পঞ্চায়েতি রাজ ওয়েবসাইটে এই তথ্য প্রকাশিত হয়েছে। ৯৯.৮৮ শতাংশ কাজ করে দ্বিতীয় স্থানে রয়েছে পূর্ব বর্ধমানের ভাতার পঞ্চায়েত সমিতি। আর তৃতীয় স্থানে নদিয়ার করিমপুর। সেখানে ৯৯.১৫ শতাংশ কাজ হয়েছে। কেন্দ্রের প্রতিনিধি দল বারংবার অভিযোগ তুলেছে, অর্থ কমিশনের টাকা সঠিকভাবে ব্যবহার হচ্ছে না। সেসব অভিযোগ মিথ্যে প্রমাণ করে দিনের শেষে মানুষকে পরিষেবা দিয়ে সুফল পেয়েছে লাভপুর পঞ্চায়েত সমিতি। যদিও অনুদানের ৮৪ শতাংশ সঙ্গে সঙ্গেই মেলে। আর বাকি কাজের সাফল্যের উপর নির্ভর করে। শর্তগুলি অনলাইনে পরীক্ষা করা হিসাব-নিকাশ রাখা উপরেই গুরুত্ব দেয় কমিশন।

Advertisement

বীরভূম (Birbhum) জেলা পরিষদ সূত্রে জানা যায়, "পঞ্চদশ অর্থ কমিশনের টাকায় জেলা জুড়েই কাজ চলছে। টাকা খরচের পরিমাণও যথেষ্ট। সেই টাকা খরচের শতাংশ হিসেবে রাজ্যের মধ্যে প্রথম বীরভূম। আর এই বরাদ্দ টাকায় লাভপুরের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে রাস্তা, কালভার্ট, জল নিকাশি ব্যবস্থা, পানীয় জল, শৌচাগার নির্মাণ-সহ একাধিক কাজে সাধারণ মানুষ সুফল পেয়েছেন।" গ্রামীণ এলাকায় উন্নয়নমূলক কাজ যাতে সঠিক সময় হয় সেদিকে লক্ষ্য রেখেই বিভিন্ন কাজের টেন্ডার প্রক্রিয়ার প্রস্তুতি ও রূপায়ণের উদ্যোগ নেওয়া হয়। কাজ এগিয়েছে, আবার খরচে নিরিখেও রাজ্যের প্রথম স্থানে বীরভূমের লাভপুর পঞ্চায়েত সমিতি।

[আরও পড়ুন: ভারতীয় দলে খেলেছেন বাবা, ইংল্যান্ডের জার্সি গায়ে টেস্ট ম্যাচে নামলেন ছেলে!]

এনিয়ে লাভপুরের বিধায়ক (MLA)অভিজিৎ সিংহ বলছেন, "অত্যন্ত আনন্দের খবর। সারা রাজ্যে আমরা প্রথম। পঞ্চদশ অর্থ কমিশনের বরাদ্দ টাকা সঠিক সময়ে খরচ করতে পেরেছি। তবে একার বিষয় নয়, এটা টিম লাভপুরের জয়। পঞ্চায়েত সমিতি, গ্রাম পঞ্চায়েত সহ জনপ্রতিনিধি ও সরকারি আধিকারিকরা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছেন। একশো শতাংশ লক্ষ্য পূরণ সম্পূর্ণ করতে পেরে সকলেই আনন্দিত।" জানা যায়, মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) তরফেও সময়ের মধ্যেই কাজ শেষ করা টার্গেট দেওয়া হয়। পাশাপাশি সংশ্লিষ্ট খাতে কোনও অভিযোগ রেয়াত নয়, তা বার বার স্পষ্ট করে নবান্ন। সেই নির্দেশকেই পাখির চোখ করে নেয় লাভপুর পঞ্চায়েত সমিতি (Panchayat Samiti) । আর হাতেনাতে মিলেছে সুফল। প্রথম স্থানের শিরোপা পেয়েছে লাভপুর পঞ্চায়েত সমিতি।

[আরও পড়ুন: ‘দেশজুড়ে বাড়ছে ধর্ষণের ঘটনা’, দ্রুত বিচার ও শাস্তির দাবিতে মোদিকে চিঠি মমতার]

বিডিও শিশুতোষ প্রামাণিক জানান, "পুরো কৃতিত্ব ব্লক স্তর এবং পঞ্চায়েত স্তরের সমস্ত সদস্যের অক্লান্ত পরিশ্রম ও অধ্যাবসার ফলে এই পুরস্কার প্রাপ্তি। আমরা সবসময় প্ল্যান করেই কাজ করি। যে কোনও কাজের ক্ষেত্রে পরিকল্পনা জরুরি। আমি মনে করি, পরিকল্পনা করেই কাজ করেছি বলে আমরা ফল ভালো পেয়েছি।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পঞ্চদশ অর্থ কমিশনে কাজের নিরিখে রাজ্যের সেরা বীরভূমের লাভপুর।
  • ১০০ শতাংশ কাজই শেষ করেছে লাভপুর পঞ্চায়েত সমিতি।
  • দ্বিতীয় স্থানে পূর্ব বর্ধমানের ভাতার পঞ্চায়েত সমিতি, আর তৃতীয় নদিয়ার করিমপুর।
Advertisement