Advertisement

Madhyamik result 2021: ২০ জুলাই মাধ্যমিকের ফলপ্রকাশ, কোন ওয়েবসাইটে দেখা যাবে ফল?

04:15 PM Jul 16, 2021 |
Advertisement
Advertisement

দীপঙ্কর মণ্ডল: ২০ জুলাই প্রকাশিত হবে মাধ্যমিকের (Madhyamik result 2021) ফলাফল। সকাল ৯টায় ফল ঘোষণা করবে মধ্যশিক্ষা পর্যদ। বেলা ১০টা থেকে বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপে দেখা যাবে রেজাল্ট। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে এই তথ্য জানিয়ে দিল পর্ষদ। কোন কোন ওয়েবসাইটে দেখা যাবে ফলাফল, তাও এদিন জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

করোনা পরিস্থিতির জন্য এবার দশম শ্রেণির পরীক্ষা হয়নি। ফলে পড়ুয়ারা অ্যাডমিট কার্ডও পায়নি। তাই এবার পড়ুয়াদের ফল জানতে হবে রেজিস্ট্রেশন নম্বর এবং জন্মতারিখ ব্যবহার করে। স্কুল থেকে মার্কশিট নিতেও ব্যবহৃত হবে রেজিস্ট্রেশন নম্বর। মঙ্গলবার থেকে স্কুলেই মিলবে মার্কশিট। ফল ঘোষণার পর স্কুলে স্কুলে মার্কশিট পাঠিয়ে দেবে পর্ষদ। তবে এবার মেধা তালিকা প্রকাশিত হবে না বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। 

[আরও পড়ুন: কাঁকড়া ধরতে গিয়ে বাঘের কবলে সুন্দরবনের মৎস্যজীবী, খবর পেয়েই মৃত্যু শ্যালকের]

কোন কোন ওয়েবসাইটে জানা যাবে ফল?

www.wbbse.wb.gov.in
https://wbresults.nic.in
www.exametic.com

এছাড়াও আরও বেশকিছু ওয়েবসাইট আছে যেখান থেকে মাধ্যমিকের ফলাফল জানা যাবে। 

 

এছাড়া www.exametic.com ওয়েবসাইটে রেজিস্ট্রেশন নম্বর ও ফোননম্বর আগেভাগে রেজিস্ট্রার করতে হবে। তাহলে এসএমএসের মাধ্যমে রেজাল্ট চলে আসবে রেজিস্টার্ড মোবাইল নম্বরে। এছাড়া ‘Madhyamik Result 2021’  মোবাইল অ্যাপ ডাউনলোড করে রাখলে সরাসরি ফল দেখা যাবে। উল্লেখ্য, ২২ জুলাই প্রকাশিত হবে উচ্চমাধ্যমিকের ফলাফল। তা আগেই জানিয়ে দিয়েছিল শিক্ষাদপ্তর। 

উল্লেখ্য, করোনা আবহে (Corona Pandemic) কোনও ঝুঁকি না নিয়ে রাজ্যের স্কুলস্তরের দুই বড় পরীক্ষা মাধ্যমিক (Madhyamik) ও উচ্চমাধ্যমিক (Higher Secondary) বাতিলেরই সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। বদলে পড়ুয়াদের মূল্যায়নে বিকল্প পথ বেছে নেয় মাধ্যমিক শিক্ষা পর্ষদ ও উচমাধ্যমিক শিক্ষা সংসদ। নবম শ্রেণির পরীক্ষার ফলাফল এবং দশম শ্রেণির অন্তর্বর্তী মূল্যায়নের উপর নির্ভর করে এবার মাধ্যমিকের রেজাল্ট তৈরি হবে। 

[আরও পড়ুন: কাঁকড়া ধরতে গিয়ে বাঘের কবলে সুন্দরবনের মৎস্যজীবী, খবর পেয়েই মৃত্যু শ্যালকের]

Advertisement
Next