Advertisement

North Bengal Train Accident: ময়নাগুড়ির ট্রেন দুর্ঘটনায় দুঃখপ্রকাশ মোদি-মমতার, মৃতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা সাহায্য ঘোষণা রেলের

10:19 PM Jan 13, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকঘণ্টা আগে ময়নাগুড়িতে লাইনচ্যুত হয়েছে বিকানের এক্সপ্রেস (Bikaner Express)। লাফিয়ে বাড়ছে মৃত ও আহতের সংখ্যা। এই দুর্ঘটনার খবর পেয়েই টুইটে দুঃখপ্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে দুঃখপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলার রাজ্যপাল জগদীপ ধনকড়ও। বৃহস্পতিবার রাতেই ঘটনাস্থলে যাওয়ার কথা রেলমন্ত্রীর। পাশাপাশি ইতিমধ্যেই রেলের তরফে মৃতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা করা হয়েছে। 

Advertisement

ঘটনার সূত্রপাত বৃহস্পতিবার বিকেলে। ৫ টা নাগাদ আচমকাই ময়নাগুড়ির (Maynaguri) দোমোহানি এলাকায় লাইনচ্যুত হয় গুয়াহাটিগামী আপ বিকানের এক্সপ্রেস। দুমড়ে-মুচড়ে যায় বেশ কয়েকটি কামরা। ক্ষতিগ্রস্ত হয় ট্রেনটির মোট ১২ টি বগি। আটকে পড়েন বহু যাত্রী।  প্রাথমিকভাবে স্থানীয়রা উদ্ধারকাজে হাত লাগান। তাঁদের সামর্থ্য মতো উলটে যাওয়া বগি গুলিতে আটকে পড়া যাত্রীদের বের করে আনার চেষ্টা করেন। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছন রেলের আধিকারিক ও উদ্ধারকারীরা। উলটে যাওয়া বগি কেটে শুরু হয় যাত্রীদের বের করার কাজ। কিছুক্ষণ পর ঘটনাস্থলে পৌঁছয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। রাতের দিকে  দ্রুত উদ্ধারকাজে সহযোগিতায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে পশ্চিমবঙ্গ বন দপ্তরের পক্ষ থেকে সার্চ লাইট, জল ও বনদপ্তরের আধিকারিক-সহ কর্মীদের পাঠানো হয়েছে ঘটনাস্থলে ।

Advertising
Advertising

[আরও পড়ুন: North Bengal Train Accident: ময়নাগুড়ির ট্রেন দুর্ঘটনায় দুঃখপ্রকাশ মোদি-মমতার, মৃতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা সাহায্য ঘোষণা রেলের]

দুর্ঘটনার খবর পাওয়া মাত্রই জেলার প্রশাসনিক আধিকারিকদের ঘটনাস্থলে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরবর্তীতে টুইটে দুঃখপ্রকাশ করেন তিনি। উদ্বেগ প্রকাশ করে তিনি লেখেন, “দুর্ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছেন রাজ্যের উচ্চপদস্থ আধিকারিকরা। আহতদের যত দ্রুত সম্ভব চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।” অভিষেক বন্দ্যোপাধ্যায় সমবেদনা জানিয়েছেন মৃতদের পরিবারকে। আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।  উত্তরবঙ্গের ‘যুবশক্তি’র সদস্যদের উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দিয়েছেন তিনি।

 

ঘটনার জন্য টুইটে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। তিনি জানিয়েছেন, ঘটনা নিয়ে রেলমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন তিনি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন প্রধানমন্ত্রী। সূত্র মারফত খবর, রাতেই ময়নাগুড়ি যাবেন রেলমন্ত্রী। এদিকে ইতিমধ্যেই রেলের তরফে জানানো হয়েছে, মৃতদের পরিবারপিছু ৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য করা হবে। গুরুতর জখমরা ১ লক্ষ টাকা করে পাবেন। সামান্য আহতরা পরিবার পিছু পাবেন ২৫ হাজার টাকা।

 

শেষ পাওয়া খবর অনুযায়ী, বিকল্প আলোর ব্যবস্থা করে রাতের অন্ধকারে চালানো হচ্ছে উদ্ধারকাজ। এখনও পর্যন্ত ৪ জনের দেহ মিলেছে বলে খবর। ৪০ জনকে আহত অবস্থায় পাঠানো হয়েছে হাসপাতালে। এখনও ট্রেনের ভিতর আটকে বহু যাত্রী। প্রাথমিকভাবে জানা গিয়েছে, ওই ট্রেনটিতে সাতশোর বেশি যাত্রী ছিলেন।     

[আরও পড়ুন: North Bengal Train Accident: উত্তরবঙ্গে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, উলটে গেল বিকানের এক্সপ্রেস, বহু হতাহতের আশঙ্কা]

Advertisement
Next