shono
Advertisement

এবার পুজোয় ছুটি কমছে স্কুলে, কবে থেকে শুরু হবে ক্লাস?

সব মিলিয়ে ছুটির দিনের সংখ্যাও কমেছে।
Posted: 11:33 AM Dec 20, 2023Updated: 11:33 AM Dec 20, 2023

স্টাফ রিপোর্টার: স্কুলে দুর্গাপুজো (Durga Puja) থেকে শুরু করে একেবার ভাইফোঁটা পর্যন্ত, টানা প্রায় ‘একমাস’ ছুটির রেওয়াজ বহুদিন ধরেই চলে আসছে। কিন্তু, প্রাথমিক স্কুলগুলিতে পুজোয় এভাবে টানা ছুটি মিলবে না আর। সম্প্রতি প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রকাশিত আগামী বছরের বিস্তারিত ছুটির তালিকা অনুযায়ী, দুর্গাপুজো থেকে শুরু হয়ে লক্ষ্মীপুজোর পরবর্তী দু’দিন পর্যন্ত ছুটি থাকবে প্রাথমিক স্কুলগুলিতে। আবার কালীপুজো থেকে শুরু হয়ে ভাইফোঁটার পরবর্তী একদিন পর্যন্ত ছুটি থাকবে। মাঝের দিনগুলিতে খোলা থাকবে স্কুল। 

Advertisement

সব মিলিয়ে ছুটির দিনের সংখ্যাও কমেছে। রবিবার বাদে মোট ১৫ দিন। এ প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল বলেন, “আমাদের গরমের ছুটি বেশি থাকে। ছোট ছোট বাচ্চাদের গরমের ছুটি কমালে অসুবিধা হয়ে যাবে। আর মোট ছুটির দিন ৬৫ রাখতে হয়। পুজোয় টানা ছুটি দিলে সেটা করা সম্ভব হত না। পাশাপাশি, স্কুলে মিড-ডে মিলের মতো সুবিধা রয়েছে। তাই এই দিনগুলোতে স্কুল খোলা রাখলে, ক্লাস করালে, তাদের সুবিধাই হবে।”

[আরও পড়ুন: অরণ্যভবন তল্লাশিতে ইডির হাতে বালুর বিপুল সম্পত্তি! উদ্ধার আরও ১০ কোটির বিমার নথি]

২০২৪ সালের ছুটির তালিকা অনুযায়ী, দুর্গাপুজোর ছুটি শুরু হবে ৭ অক্টোবর থেকে। চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। কালীপুজোর ছুটি শুরু হবে ৩১ অক্টোবর থেকে। ছুটি থাকবে ৪ নভেম্বর পর্যন্ত। প্রসঙ্গত, ২০২৩ সালের ছুটির তালিকাতেও পুজোয় টানা ছুটি ছিল না। সেই তালিকাতেও দুর্গাপুজো থেকে লক্ষ্মীপুজোর পরবর্তী দু’দিন পর্যন্ত ছুটি ছিল। আবার কালীপুজো থেকে ভাতৃদ্বিতীয়া তথা ভাইফোঁটা পর্যন্ত ছুটি ছিল। সব মিলিয়ে রবিবার বাদ দিয়ে ছুটির সংখ্যা ছিল ১৩ দিন। যা ২০২৪ সালে দু’দিন বেড়েছে। 

যদিও, ছুটির তালিকা প্রকাশ্যে আসতেই হাইস্কুল ও প্রাথমিক স্কুলের ছুটির তালিকায় সামঞ্জস্য আনার দাবি তুলেছে শিক্ষক মহলের একটা বড় অংশ। শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, “প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলির পুজোর ছুটি একইভাবে রাখা হোক। ছোটদের স্কুল চলবে, আর বড়দের স্কুল বন্ধ থাকবে, সেটা বড্ড বেমানান দেখায়।” বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আনন্দ হান্ডা বলেন, “খোলা রাখলেও ছাত্রসংখ্যা অনেক কম হয় ওই দিনগুলোতে। হাই, প্রাথমিক, মাদ্রাসা-সবের ছুটির তালিকা একইরকম হোক।’’

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি মামলায় পার্থ-ঘনিষ্ঠ কাউন্সিলরকে তলব ইডির, আজই হাজিরার নির্দেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার