shono
Advertisement
Malda Medical College

মালদহ মেডিক্যালের মুকুটে নতুন পালক, চালু উত্তরবঙ্গের দ্বিতীয় আই ব্যাঙ্ক

চক্ষুদান করলে মৃত্যুর ছয় ঘণ্টার মধ্যে আই ব্যাঙ্ক কর্তৃপক্ষ তা সংগ্রহ করে সংরক্ষণ করে নিতে পারবে।
Published By: Subhankar PatraPosted: 07:38 PM Jul 04, 2024Updated: 07:41 PM Jul 04, 2024

বাবুল হক, মালদহ: আরও একটি নতুন পালক জুড়ল মালদহ মেডিক্যাল কলেজের মুকুটে। বৃহস্পতিবার চালু হল রাজ্যের পঞ্চম 'আই ব্যাঙ্ক'। যা উত্তরবঙ্গে দ্বিতীয়। উদ্বোধনের দিনই চোখের কর্নিয়া প্রতিস্থাপন করে দু'জনের দৃষ্টিশক্তি ফিরিয়ে দিয়েছে এই হাসপাতাল। নতুন বিভাগ শুরু হওয়ায় জেলার চিকিৎসায় ইতিহাস তৈরি হল দাবি চিকিৎসক মহলের। চোখের উন্নত চিকিৎসার জন্য বাইরে যেতে হবে না, ফলে স্বস্তির নিশ্বাস ফেলছেন জেলাবাসীও।

Advertisement

উত্তরবঙ্গের (North Bengal) এই জেলা থেকে প্রচুর বাসিন্দা চোখের কর্নিয়ার অস্ত্রোপচারের জন্য কলকাতা বা বাইরের রাজ্যে যান। এবার থেকে মালদহ মেডিক্যালে (Malda Medical College) সেই পরিষেবা শুরু হওয়ার পর অনেকের সুবিধা হবে বলে মনে করছেন চিকিৎসকরা। শুধু মালদহ জেলাবাসী নয় উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার মানুষও উপকৃত হবে। মালদহ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ পার্থপ্রতিম মুখোপাধ্যায় বলেন, "আই ব্যাঙ্ক ছিল না বলে মালদহে চোখের কর্নিয়ার অপারেশন সম্ভব হচ্ছিল না। জেলার রোগীদের এই চিকিৎসার জন্য বাইরে যেতে হত। অবশেষে রাজ্য সরকারের প্রচেষ্টায় এটা চালু করা সম্ভব হয়েছে। এদিন দু'জনের কর্নিয়া পরিবর্তন করা হয়। মালদহ ছাড়াও পাশের উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার মানুষ সুবিধা পাবেন।"

[আরও পড়ুন: আতঙ্কের নাম অ্যামিবা! কিশোরের মস্তিষ্ক কুরে কুরে খেল আদ্যপ্রাণী, ৩ মাসে তৃতীয় মৃত্যু]

রাজ্যে ফি বছর প্রায় ১২ হাজার চক্ষু বা কর্নিয়ার চাহিদা রয়েছে। গত বছর পাওয়া গিয়েছিল মাত্র ৪ হাজার। চক্ষু ব্যাঙ্ক তৈরি হওয়ার ফলে আরও কর্নিয়া পাওয়া যাবে আশা চক্ষু চিকিৎসকদের।  চক্ষুদান করলে মৃত্যুর ছয় ঘণ্টার মধ্যে আই ব্যাঙ্ক কর্তৃপক্ষ তা সংগ্রহ করে সংরক্ষণ করে নিত পারবে।

এদিন মালদহে আই ব্যাঙ্কের অপারেশন থিয়েটারে উপস্থিত ছিলেন স্বাস্থ্য দপ্তরের সংশ্লিষ্ট বিভাগের রাজ্যের নোডাল অফিসার চিকিৎসক অনিল কুমার ঘাটা। তিনি বলেন,"রাজ্যে চারটি মেডিক্যাল কলেজে আই ব্যাঙ্ক রয়েছে। সেগুলি হল মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ, বর্ধমান মেডিক্যাল কলেজ, বাঁকুড়া মেডিক্যাল কলেজ এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ। পঞ্চমটি চালু হল মালদহ মেডিক্যাল কলেজে।"

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া সফরে প্রধানমন্ত্রী মোদি, যাবেন অস্ট্রিয়া সফরেও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আরও একটি নতুন পালক জুড়ল মালদহ মেডিক্যাল কলেজের মুকুটে।
  • বৃহস্পতিবার মালদহ মেডিক্যাল কলেজে চালু হল রাজ্যের পঞ্চম 'আই ব্যাঙ্ক'।
  • উদ্বোধনের দিনই চোখের কর্নিয়া প্রতিস্থাপন করে দু'জনের দৃষ্টিশক্তি ফিরিয়ে দিয়েছে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতাল।
Advertisement