shono
Advertisement

বাড়ির অ্যাকোরিয়ামে ডিম ফুটে বেরল সাপের বাচ্চা! আজব কাণ্ড পটাশপুরে

কীভাবে এমনটা ঘটল, জানালেন জীব বিশেষজ্ঞ সোমনাথ দাস অধিকারী।
Posted: 06:53 PM Sep 14, 2023Updated: 07:02 PM Sep 14, 2023

রঞ্জন মহাপাত্র, কাঁথি: ঘরের সাধারণ অ্যাকোয়ারিয়ামেই সাপের ডিম ফুটে বেরল ২৫ টি সাপের বাচ্চা! পূর্ব মেদিনীপুরের পটাশপুরের (Patashpur) সোমনাথ দাস অধিকারীর বাড়িতে ঘটেছে এই ঘটনা। বাচ্চাগুলিকে পাশের বাগুই নদীতে ছেড়ে দেওয়া হয়েছে। জানা গিয়েছে, আরও ৪৪টি সাপের (Snake) বাচ্চা ডিম ফুটে বেরনোর অপেক্ষায়। কোনও ব্যক্তিগত বাড়িতে এ ধরনের সাপের ডিম থেকে বাচ্চা হওয়া এবং তাদের প্রকৃতির বুকে ফিরিয়ে দেওয়ার ঘটনা একেবারেই বিরল।

Advertisement

প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার জন্য জীববৈচিত্র্য (Biodiversity) অত্যন্ত জরুরি। সাপের বংশবিস্তারেরও দরকার। এমনই বললেন পটাশপুর ১ ব্লকের জীববৈচিত্র্য বিভাগের সভাপতি সোমনাথ দাস অধিকারী। দিন ১৫ আগে পশ্চিম মেদিনীপুরে জেলার পিংলা (Pingla) থানার সাউগেড়িয়া গ্রামের দুটি বিষাক্ত কেউটে-সহ ৭৬টি সাপের ডিম উদ্ধার করেন পরিবেশকর্মী অনুপ মণ্ডল। যদিও তার মধ্যে ৭টি ডিম (Eggs) নষ্ট অবস্থায় পাওয়া গিয়েছিল। তিনি খুবই সাহসের সঙ্গে সাপ দুটিকে মাটির দেওয়ালের গর্ত থেকে বাইরে আনেন। পাশাপাশি তিনি দেখতে পান, ওই গর্তের মধ্যে সারিবদ্ধভাবে রয়েছে সাপের ডিম। তিনি সেগুলিকে খুবই সন্তর্পণে বের করেন। এরপর সুন্দর করে বালি দিয়ে সাজিয়ে এবং নির্দিষ্ট মার্কিং করে কৌটোবন্দি করেন।

[আরও পড়ুন: বিনাশকালে বুদ্ধিনাশ! CEC বিল নিয়ে বিরোধিতার ঝড় তোলার নির্দেশ মুখ্যমন্ত্রীর]

তারপর সাপ এবং সাপের ডিম-সহ প্রায় চল্লিশ কিলোমিটার দূরে পটাশপুর ১ ব্লকের জীব বৈচিত্র্য সমিতির সভাপতির বাড়িতে উপস্থিত হন। সেদিনই ওই দুটি কেউটে সাপকে সোমনাথবাবুর বাগানের পুকুরে ছেড়ে দেওয়া হয়। আর সাপের ডিমগুলিকে যত্ন করে সোমনাথবাবুর অ্যাকোয়ারিয়ামে (Aquarium) রেখে দেওয়া হয়। সেগুলো থেকে ডিম ফুটে ২৫ টি কেউটে সাপের বাচ্চা বেরিয়ে গেছে।

[আরও পড়ুন: পুত্রবধূকে ‘ধর্ষণ’ শ্বশুরের, ‘তুমি এখন আমার আম্মি’, দাবি করে স্ত্রীকে বাড়িছাড়া করলেন যুবক]

বহু বছর ধরে জীববৈচিত্র্যের কাজের সঙ্গে যুক্ত থাকা সোমনাথবাবু বলেন, ”এভাবে কারও বাড়িতে সাপের ডিম থেকে সাপের বাচ্চা বের হয়েছে এটা শুনিনি। সাপের ডিম থেকে সাপের বাচ্চা বেরতে প্রায় ৯০ দিন সময় লাগে। এক-একটি সাপ এককালীন ৩০টার মতো ডিম দিতে পারে। অর্থাৎ ওই দুটো কেউটে সাপ এই ৭৬টি ডিম মাস আড়াই আগেই পেড়েছিল। আরও ৫-৬ টি সাপের ডিম থেকে সাপের বাচ্চা বেরতে দেখা গেছে। এগুলিকে বাগুই নদীতে ছেড়ে দিয়ে আসা হবে। বাকিগুলো থেকেও আশা করছি, ডিম ফুটে সাপের বাচ্চা বেরিয়ে আসবে।” তাঁর কথায়, সাপকে বাঁচাতেই হবে। তাই সাপের ডিম বাঁচাতে এই উদ্যোগ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার