shono
Advertisement

মাধ্যমিকে পরীক্ষাকেন্দ্রে নেওয়া যাবে না জলের বোতল, নিষিদ্ধের তালিকায় ওয়ালেটও

২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে চলতি বছরের মাধ্যমিক।
Posted: 09:13 AM Jan 31, 2024Updated: 09:17 AM Jan 31, 2024

স্টাফ রিপোর্টার: ছাত্রছাত্রীদের জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক (Madhyamik 2024)। আর সুষ্ঠুভাবে এই পরীক্ষা পরিচালনা করাই চ্যালেঞ্জ মধ্যশিক্ষা পর্ষদের। প্রশাসনের তরফে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে, তেমনি পরীক্ষার্থীদের মেনে চলতে হবে বেশ কিছু নিয়মকানুন। যার মধ্যে অন্যতম, বেশ কিছু সামগ্রী নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করা যাবে না। পরীক্ষাকেন্দ্রে নিষিদ্ধ তালিকায় এ বছর রয়েছে জলের বোতলও। তালিকায় রয়েছে আরও অনেক কিছু। 

Advertisement

মধ্যশিক্ষা পর্ষদের তরফে প্রকাশিত স্ট‌্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) অনুযায়ী, বই, নোটসের মতো কোনও রকম পড়াশোনার সামগ্রী, ফাইল, ক্যালকুলেটর, স্মার্ট ঘড়ি, পেন ড্রাইভ, লগ টেবিল, বৈদ্যুতিন পেন/স্ক্যানার, কার্ডবোর্ড, জলের বোতল, মোবাইল ফোন, ব্লুটুথ যন্ত্র, কিন্ডেল রিডার, ইয়ারফোন/বাডস, ট্যাব, পেজার্স, হেল্থ ব্যান্ড, ক্যামেরা, ওয়ালেট ইত্যাদি সামগ্রী নিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশ নিষিদ্ধ। 

[আরও পড়ুন: রাজবংশী মুখের পর এবার কি কীর্তন শিল্পী? বাংলায় বিজেপির রাজ্যসভার প্রার্থী কে?]

জানা গিয়েছে, যেহেতু জলের বোতল নিয়ে ঢুকতে পারবে না পরীক্ষার্থীরা, তাই পরীক্ষাকেন্দ্রের প্রতিটি রুমে পানীয় জলের ব্যবস্থা রাখবে স্কুল। প্রসঙ্গত, ২ ফেব্রুয়ারি থেকে শুরু মাধ্যমিক। সকাল ৯টা ৪৫ থেকে শুরু, চলবে দুপুর ১টা পর্যন্ত। পরীক্ষার্থী প্রায় ৯ লক্ষ ২৩ হাজার। সকাল সাড়ে আটটা থেকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে। সকাল ৯টা ৪৫-এ পরীক্ষার্থীদের মধ্যে প্রশ্নপত্র বিতরণ। ৯টা ৫৫-য় বিতরণ হবে উত্তরপত্র। ১০টা থেকে লেখা শুরু। পরীক্ষাকেন্দ্র ২৬৭৫।

[আরও পড়ুন: বাজেট অধিবেশনেই CAA লাগুর পরিকল্পনা! কোন পথে হাঁটছে কেন্দ্র?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার