shono
Advertisement
Bolpur

পর্যটক ও স্থানীয়দের সুরক্ষায় 'টুরিস্ট পুলিশে'র টিম গঠন বোলপুরে, চালু হেল্পলাইন নম্বরও

১৮ জন সিভিক ভলান্টিয়ার ও পুলিশ কর্মীদের নিয়ে যৌথভাবে একটি বিশেষ টিম গঠন করা হয়েছে।
Published By: Subhankar PatraPosted: 11:49 AM Sep 08, 2024Updated: 05:48 PM Sep 08, 2024

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকায় স্থান পেয়েছে শান্তিনিকেতন। অন্যতম পর্যটনকেন্দ্রও বটে। সম্প্রতি, পর্যটকদের আনাগোনা আরও বেড়েছে। সামনে আবার দুর্গাপুজো। তার পর শীতের মরশুম শুরু। সব মিলিয়ে পর্যটকদের আনাগোনা বাড়ছে শান্তিনিকেতনে। সেই দিকগুলো মাথায় রেখেই বীরভূম জেলা পুলিশের উদ্যোগে শুরু হল টুরিস্ট পুলিশ কার্যক্রম।

Advertisement

আশ্রম চত্বর, সোনাঝুরি হাট সংলগ্ন এলাকায় টহল দেবে পুলিশ। পর্যটকদের নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি ১৮ জন সিভিক ভলান্টিয়ার ও পুলিশ কর্মীদের যৌথভাবে একটি বিশেষ টিম গঠন করা হয়। শনিবার, টুরিস্ট পুলিশের কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করেন বোলপুরের অতিরিক্ত পুলিশ সুপার রানা মুখোপাধ্যায়, মহকুমা পুলিশ আধিকারিক রিকি আগরওয়াল-সহ পুলিশ টিমের সদস্যরা।

[আরও পড়ুন: চোখ রাঙাচ্ছে নিম্নচাপ, উত্তাল হবে সমুদ্রও, দুর্যোগের আশঙ্কা একাধিক জেলায়]

দুটি বাইকে করে পুলিশ কর্মীরা শান্তিনিকেতনের আশ্রম চত্বর, সোনাঝুরি, শ্রীনিকেতন-সহ বিশ্বভারতী ক্যাম্পাসে স্থানীয় বাসিন্দাদের সুবিধা, অসুবিধা ছাড়াও পর্যটকদের পরিষেবা দেবে। এছাড়াও সোনাঝুরি হাট,পোস্ট অফিস মোড়-সহ আশ্রম চত্বরে চব্বিশ ঘণ্টা পুলিশি নজরদারি থাকবে। এছাড়াও এদিন দূর দূরান্তের পর্যটক ছাড়াও স্থানীয় বাসিন্দাদের সমস্যা সমাধানে একটি হেল্প নাম্বার চালু করা হয়েছে।  ৭৮১২০০১১২০ নম্বরে ফোন পাওয়া মাত্রই দায়িত্বপ্রাপ্ত পুলিশকর্মীরা প্রয়োজনীয় সহায়তা দেবেন বলে জানিয়েছেন বোলপুরের অতিরিক্ত পুলিশ সুপার।

অতিরিক্ত পুলিশ সুপার রানা মুখোপাধ্যায় জানান," শান্তিনিকেতন নিয়ে বারংবার আগ্রহ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় উদ্বোধন করা হল টুরিস্ট পুলিশের কার্যক্রম। দূর দূরান্তের দেশ-বিদেশের পর্যটকেরা ছাড়াও যাঁরা শান্তিনিকেতনে হস্তশিল্পী ও ব্যবসায়ীদের রয়েছেন তাঁদের সম্পূর্ণ সুরক্ষার পরিবেশ দিতে বদ্ধপরিকর জেলা পুলিশ প্রশাসন। টুরিস্ট পুলিশ গার্ড ১৮ জন পুলিশ কর্মী দুটি বাইকে করে সর্বত্র সহায়তা দিতে এলাকা প্রদিক্ষণ করবেন। এছাড়াও পোস্ট অফিস মোড়ে ও সোনাঝুরি হাটে সারা বছর ২৪ ঘণ্টা পরিষেবা দেবেন। কর্মীরা টুরিস্ট পুলিশ লেখা জ্যাকেট পড়ে থাকবেন। ফলে সহজেই চিহ্নিত করতেও সুবিধা হবে সকলের।" নিরাপত্তার ও সুরক্ষার প্রশ্নে পুলিশের অভিনব টুরিস্ট কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

[আরও পড়ুন: এক ঘণ্টাতেই সব শেষ! বাড়ি থেকে বেরতেই ‘খুন’ যুবক, সেপটিক ট্যাঙ্ক থেকে উদ্ধার দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকায় স্থান পেয়েছে শান্তিনিকেতন।
  • দেশ-বিদেশের অন্যতম পর্যটনকেন্দ্রও বটে।
  • সব মিলিয়ে চাপ বাড়ছে শান্তিনিকেতনে। সেই দিকগুলো মাথায় রেখেই বীরভূম জেলা পুলিশের উদ্যোগে শুরু হল টুরিস্ট পুলিশ কার্যক্রম।
Advertisement