shono
Advertisement

ভারী তুষারপাত দার্জিলিংয়ের সান্দাকফু ও উত্তর-পূর্ব সিকিমে, বিপর্যস্ত যোগাযোগ ব্যবস্থা

ভারী তুষারপাতের জেরে লাচুং ও লাচেন-সহ একাধিক এলাকায় পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি।
Posted: 08:54 PM Mar 23, 2024Updated: 08:54 PM Mar 23, 2024

বিশ্বজ্যোতি ভট্টাচার্য ও ধনরাজ তামাং: হিমাঙ্কের নিচে তাপমাত্রা, সঙ্গে ঝোড়ো হাওয়া- শনিবার সকাল থেকে ভারী তুষারপাতে বেহাল অবস্থা দার্জিলিংয়ের (Darjeeling) সান্দাকফু (Sandakphu) এবং উত্তর-পূর্ব সিকিমের (Sikim) উঁচু এলাকার। পরিস্থিতি এতটাই খারাপ যে লাচুং, লাচেন, নাথু-লার যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি বিপর্যস্ত। সান্দাকফুর হোটেল বুকিং বাতিল করা হয়েছিল আগেই এবার উত্তর সিকিমের উঁচু এলাকায় পর্যটকদের যাতায়াতও নিয়ন্ত্রণ করা হল। রাস্তাঘাট কার্যত বন্ধ হয়ে যাওয়ায় প্রায় সাড়ে ১৮ হাজার ফুট উঁচু ডংখ্যালা পাস দিয়ে সেনাবাহিনীর খাদ্যসামগ্রী সরবরাহের কাজ চলছে। বৃষ্টিতে বিপর্যস্ত সমতলের স্বাভাবিক জনজীবনও। এরইমাঝে আবার ২৫ মার্চ দোলের দিন থেকে ২৮ মার্চ পর্যন্ত উত্তরের আট জেলায় ভারি বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

Advertisement

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের সিকিম কেন্দ্রের অধিকর্তা গোপীনাথ রাহা বলেন, “উত্তরের পাহাড়-সমতলে ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। ২৫ মার্চ বিক্ষিপ্তভাবে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি পাহাড়ে উঁচু এলাকায় তুষারপাত অব্যাহত থাকবে। উত্তরের সমতলের তাপমাত্রা আরও নামবে।” এদিকে তীব্র ঠাণ্ডায় রীতিমতো কাঁপছে সিকিমের একাধিক এলাকায়। শনিবার সিকিমের নাথু-লা পাসের তাপমাত্রা নেমে দাঁড়ায় মাইনাস ৭ ডিগ্রি সেলসিয়াসে। শেরথাংয়ে ছিল মাইনাস ৫ ডিগ্রি সেলসিয়াস এবং ছাঙ্গুতে মাইনাস ৩ ডিগ্রি সেলসিয়াস। মাঝারি বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার সঙ্গে পকিয়ং, নামচি, গ্যাংটক, গেজিং, মঙ্গন, সোরেং জেলার উঁচু এলাকায় মাঝারি তুষারপাত চলছে।

[আরও পড়ুন: তৃণমূল-বিজেপির দ্বৈরথে ভোট কাটাকাটির ‘খেলা’ ISF প্রার্থীর, টানটান লড়াই বারাসতে]

শুক্রবার রাত থেকে বৃষ্টি ও তুষারপাতের জেরে লাচুং ও লাচেন এলাকায় পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে। যারা আগেই এই এসব এলাকায় উঠেছেন তাঁদের হোটেল অথবা হোমস্টেতে থাকতে বলা হয়েছে। নাথু-লা ও তামজে যাতায়াতের রাস্তা পুরু বরফের চাদরে মুড়ে যাওয়ায় গাড়ি চলাচল করতে পারছে না। বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) লাচেন উপত্যকায় সেনাবাহিনীর জন্য যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করার চেষ্টা করছে। ড্রোজার নামিয়ে বরফ সরানোর কাজ চলছে।এদিকে দার্জিলিংয়ের সান্দাকফু, ফালুট বরফের চাদরে মুখ ঢেকেছে। শনিবার সকালেও সেখানে ফের ভারী তুষারপাত হয়েছে।

[আরও পড়ুন: লোকসভা ভোটের আগে ‘রাজনৈতিক হত্যা’ বাংলায়! ধানখেতে পড়ে বিজেপি কর্মীর দেহ]

শনিবার সকাল থেকে ঝেঁপে বৃষ্টি নামে শিলিগুড়ি, দার্জিলিং, কালিম্পং শহর ও সংলগ্ন এলাকায়। শিলিগুড়িতে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৫৪ মিলিমিটার। জলপাইগুড়িতে ১৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বৃষ্টির জেরে বন্ধ হয়ে যায় ভোট প্রচারও। রবিবার হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement