shono
Advertisement

‘আমরাই জয় বাংলা বলব’, অশোকনগরে গ্যাস উৎপাদন কেন্দ্রের উদ্বোধনের পর বার্তা ধর্মেন্দ্র প্রধানের

ভবিষ্যতে লগ্নি আরও বাড়বে বলেও এদিন জানান ধর্মেন্দ্র।
Posted: 01:40 PM Dec 20, 2020Updated: 01:40 PM Dec 20, 2020

দীপঙ্কর মণ্ডল: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বারবার সোনার বাংলা গড়ার প্রতিশ্রুতি দেন। কেন্দ্রীয় মন্ত্রিসভায় তাঁর সতীর্থ পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (Dharmendra Pradhan) আরও এক ধাপ এগিয়ে সোনার বাংলার পাশাপাশি ‘জয় বাংলা’ স্লোগান তুললেন। রবিবার সকালে উত্তর ২৪ পরগনার অশোকনগরে দেশের অষ্টম তেল ও গ্যাস উৎপাদন কেন্দ্রের সূচনা করেন ধর্মেন্দ্র। তিনি বলেন, “প্রধানমন্ত্রীর ইচ্ছাশক্তির বলে দেশ আরও আত্মনির্ভর হচ্ছে। পূর্ব ভারতে বেশি করে সাফল্য মিলছে। আমরা একদিকে যেমন সোনার বাংলা গড়বে পাশাপাশি জয় বাংলা স্লোগানও তুলব।”

Advertisement

তৃণমূলের নেতা-নেত্রীদের ‘জয় হিন্দ’ এবং ‘জয় বাংলা’ স্লোগান দিতে শোনা যায়। শনিবার মেদিনীপুরে বিজেপিতে যোগ দিয়ে শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) ‘জয় হিন্দ’ স্লোগান দেন। কেন্দ্রের বিজেপি মন্ত্রীর মুখে এদিন শোনা গেল ‘জয় বাংলা’ স্লোগান। তৃণমূলের এক বর্ষীয়ান নেতার কটাক্ষ, “ওরা একটা নতুন স্লোগান পর্যন্ত তৈরি করতে পারে না।”

[আরও পড়ুন: স্বামীর বিবাহ বহির্ভূত সম্পর্কের জেরে দাম্পত্য কলহ, অন্তঃসত্ত্বা বধূকে পুড়িয়ে খুনের চেষ্টা শ্বশুরবাড়ির]

তেল ও প্রাকৃতিক গ্যাস কর্পোরেশন (ওএনজিসি) অশোকনগরের বাইগাছিতে ২০১৮ সালে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাসের সন্ধান পায়। জমি অধিগ্রহণে প্রথম দিকে কিছুটা সমস্যা হলেও রাজ্য সরকারের হস্তক্ষেপের তা মিটে যায়। ধর্মেন্দ্র এদিন বলেন, “খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলন কেন্দ্র হওয়া মানে স্থানীয় অর্থনীতির উন্নতি হওয়া। বাংলার উন্নতি হওয়া। এখান থেকে উত্তোলিত তেল ট্যাঙ্কারে করে হলদিয়া শোধনাগারে যাবে। স্থানীয়দের কর্মসংস্থান বাড়বে। আমাদের সোনার বাংলা গড়ার স্বপ্নপূরণ হবে।”

প্রসঙ্গত, বঙ্গীয় বদ্বীপ এলাকায় গত ৭০ বছর ধরে খনিজ তেল এবং গ্যাসের সন্ধান করছে ওএনজিসি (ONGC)। উত্তর ২৪ পরগনায় তা মেলায় পেট্রোলিয়াম মন্ত্রী উচ্ছ্বসিত। তিনি বলেন, “আমরা এই এলাকায় আরও অনুসন্ধানের কাজ শুরু করব। স্থানীয় প্রশাসনের তাতে সহযোগিতা চাই।” যদিও কেন্দ্রীয় মন্ত্রীর এদিনের অনুষ্ঠানে স্থানীয় প্রশাসন বা জনপ্রতিনিধিদের দেখা যায়নি। ওএনজিসি তরফে জানানো হয়েছে, কোভিড বিধি মেনে বেশি ভিড় এড়ানো হয়েছে। এখনো পর্যন্ত বাইগাছি প্রকল্পে তিন হাজার কোটিরও বেশি টাকা লগ্নি করেছে ওএনজিসি। ভবিষ্যতে লগ্নি আরও বাড়বে বলেও এদিন জানান ধর্মেন্দ্র।

[আরও পড়ুন: দার্জিলিংয়ে সভা বিমল গুরুংয়ের, ‘ডুয়ার্সে এলে আগুন জ্বলবে’, হুমকি আদিবাসী পরিষদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার