shono
Advertisement

Dol Yatra 2022: বিশ্বভারতীতে বন্ধ বসন্ত উৎসব, নিজেদের মতো করে দোল উদযাপন পড়ুয়াদের

২০২১ সালে বিশ্বভারতী নিজেদের মতো করে বসন্ত উৎসব পালন করে।
Posted: 12:54 PM Mar 18, 2022Updated: 01:39 PM Mar 18, 2022

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: এবার বিশ্বভারতীতে (Visva Bharati University) বন্ধ বসন্ত উৎসব। তবে বিশ্বভারতীর ঐতিহ্য এবং সংস্কৃতিকে ধরে রাখতে শান্তিনিকেতনে নিজেদের মতো করে বসন্ত উৎসব পালন করলেন পড়ুয়ারা।

Advertisement

শুক্রবার সকালে পড়ুয়ারা উপাসনা গৃহের সামনে শোভাযাত্রা করেন। আশ্রম প্রদক্ষিণ করেন। ‘খোল দ্বার খোল’ গানে মুখর হয়ে ওঠে গোটা শান্তিনিকেতন।

পরে একে অপরের গালে আবিরের ছোঁয়া লাগিয়ে রঙিন হয়ে ওঠেন সকলে।

[আরও পড়ুন: সমকামী প্রেমিককে সঙ্গে নিয়ে স্ত্রীর সঙ্গে যৌনাচার, শিক্ষকের কীর্তিতে তোলপাড় ডায়মন্ড হারবার]

প্রসঙ্গত, শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমীর দিন ১৯০৭ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোট ছেলে শমীন্দ্রনাথ ঠাকুর ঋতু উৎসবের সূচনা করেছিলেন। অনুষ্ঠান হয়েছিল প্রাককুটিরে, আজ যা শমীন্দ্র পাঠাগার। ধরে নেওয়া হয় ঋতু উৎসবের মধ্যে দিয়েই বসন্ত উৎসবের সূচনা হয়েছিল। প্রথম দিকে আম্রকুঞ্জে বসন্ত উৎসব অনুষ্ঠিত হত। ভিড় বাড়লে তা সরিয়ে নিয়ে আসা হয় আশ্রম মাঠে। কিন্তু ২০১৮ সালে বসন্ত উৎসবে ২ লক্ষের বেশি মানুষের ভিড় হয়েছিল। তার ফলে বসন্ত উৎসব শেষ হতেই বিশ্বভারতীর বিভিন্ন রাস্তা অররুদ্ধ হয়ে পড়ে। ঘন্টার পর ঘন্টা মানুষ আটকে থাকে। পদপিষ্ট হওয়ার সম্ভাবনা ছিল। তারপরই কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় বসন্ত উৎসবের দিন পরিবর্তন করা হবে। ২০২১ সালে বিশ্বভারতী নিজেদের মতো করে বসন্ত উৎসব পালন করে।

চলতি বছর দোলের আগে বিশ্বভারতীর উপাচার্যের একটি ভিডিও ভাইরাল হয়। বসন্ত উৎসবে ভিড় নিয়ন্ত্রণে পুলিশ প্রশাসনের সহযোগিতা পাওয়া যায় না বলেই অভিযোগ করতে শোনা যায়। সে কারণেই বসন্ত উৎসব আগের মতো করে হবে না বলেও দাবি করেন তিনি। যদিও সেই ভিডিওর সত্যতা যাচাই করেনি SangbadPratidin.in। সেই রেশ ধরেই চলতি বছরেও বিশ্বভারতীতে বন্ধ বসন্ত উৎসব।

দেখুন ভিডিও:

[আরও পড়ুন: যৌন আকাঙ্ক্ষা মেটাতে গিয়েই বিপত্তি! মহিলার মূত্রনালীতে মিলল কাচের গ্লাস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার