shono
Advertisement

Mamata Banerjee: এবার OBC পড়ুয়ারা পাবে ‘মেধাশ্রী’, পঞ্চায়েত ভোটের আগে নয়া প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর

'মেধাশ্রী' প্রকল্পে কী কী সুবিধা পাবে পড়ুয়ারা?
Posted: 05:18 PM Jan 19, 2023Updated: 05:26 PM Jan 19, 2023

রাজকুমার, আলিপুরদুয়ার: চলতি বছরেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে আলিপুরদুয়ারের সুভাষিনী চা বাগান মাঠের প্রশাসনিক সভামঞ্চে দাঁড়িয়ে কল্পতরু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যান্য অনগ্রসর শ্রেণি বা ওবিসি পড়ুয়াদের জন্য ‘মেধাশ্রী’ প্রকল্পের কথা ঘোষণা করলেন তিনি।

Advertisement

আর্থিক অস্বচ্ছ্বলতার কারণে অনেক সময় তফশিলি জাতি এবং উপজাতি পরিবারের মেয়েদের স্কুলছুটের প্রবণতা বাড়ে। সেই প্রবণতা দূর করে মেয়েদের শিক্ষার মূল স্রোতে ফিরিয়ে আনতে ‘শিক্ষাশ্রী’ প্রকল্প চালু করেছিল রাজ্য সরকার। ওই প্রকল্পের আওতায় পড়ুয়াদের প্রাথমিক স্কুলে পড়াশোনার ন্যূনতম খরচ বহন করে স্কুল। তবে তারপর পড়ুয়াদের স্কুলছুটের সম্ভাবনা বাড়ে। তার ফলে ওই ছাত্রীটির ভবিষ্যতে সাবলম্বী হওয়ার সুযোগও কমে অনেকটা। সেই সমস্ত আর্থ সামাজিক প্রতিকূলতা কাটাতেই ‘শিক্ষাশ্রী’ প্রকল্পের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার ওবিসি পড়ুয়াদের সুবিধায় ‘মেধাশ্রী’ প্রকল্পের সূচনা করলেন মমতা।

[আরও পড়ুন: SSC দুর্নীতি মামলা: আদালতে ধরনার হুঁশিয়ারি দিয়েও লাভ হল না, ফের ১৪ দিনের জেল হেফাজতে পার্থ]

‘মেধাশ্রী’ প্রকল্প অনুযায়ী বাংলার ওবিসি পড়ুয়ারা প্রতি মাসে ৮০০ টাকা করে বৃত্তি বা ভাতা পাবেন। সমস্ত ওবিসি পড়ুয়ারাই পাবেন স্কলারশিপের টাকা। নয়া প্রকল্পের সূচনার পাশাপাশি কেন্দ্রকে তোপও দাগেন মমতা। কেন্দ্রীয় সরকার ওবিসি পড়ুয়াদের স্কলারশিপ দেওয়া বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ করেন। পড়ুয়া ও তাদের অভিভাবকদের আশ্বস্ত করে মমতা বলেন, “আপনারা চিন্তা করবেন না। পাহারাদার হিসাবে থাকি সবসময়। ওবিসি স্কলারশিপ আমরাই দেব। তোমাদের দেওয়ার প্রয়োজন নেই।”

কবি সত্যেন্দ্রনাথ দত্তের উত্তম ও অধম কবিতার লাইন উদ্ধৃত করে মমতা বলেন, “কুকুরের কাজ কুকুর করেছে। আমি কাউকে কুকুর বলছি না। তবে বাংলায় একটা প্রবাদ রয়েছে। কুকুরের কাজ কুকুর করেছে কামড়ে দিয়েছে পায়ে, তা বলে কি কুকুরকে কামড়ানো মানুষের শোভা পায়?‌” রাজনৈতিক তরজা যতই চলুক না কেন, মুখ্যমন্ত্রী নিজে মুখে নয়া প্রকল্পের কথা ঘোষণা করায় খুশি স্থানীয়রা।

[আরও পড়ুন: ‘পদ্মে ভোট দিন, চোরদের জেলে ভরব’, বাংলায় এসে শুভেন্দুর সুরে সুর মেলালেন নাড্ডা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার