shono
Advertisement

৪০ ডিগ্রির পারদ ছুঁল কলকাতার তাপমাত্রা, কবে মিলবে স্বস্তি?

Published By: Sayani SenPosted: 06:37 PM Apr 19, 2024Updated: 07:35 PM Apr 19, 2024

নিরুফা খাতুন: বৈশাখের শুরুতেই ৪০ ডিগ্রি ছুঁল কলকাতার তাপমাত্রা। শনিবার তা আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে। আবহাওয়াবিদদের আশঙ্কা, রবিবারের মধ্যে কলকাতা ও সংলগ্ন এলাকায় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসও হতে পারে। বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে বলেই খবর।

Advertisement

শুক্রবার দুপুর আড়াইটে পর্যন্ত সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল বাঁকুড়া। সেখানে ৪২.৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছয় পারদ। তার পরেই ছিল আসানসোল। সেখানকার তাপমাত্রা ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। শ্রীনিকেতনের তাপমাত্রা ৪১.৬, ক্যানিংয়ে ৪০ ডিগ্রি, দমদম এবং সল্টলেকের তাপমাত্রা ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। দিঘার তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। তবে এখনই স্বস্তি মেলার মতো কোনও সুখবরই শোনাতে পারছে না হাওয়া অফিস। বরং আগামী কয়েকদিন এমনই অস্বস্তিকর আবহাওয়া সহ্য করতে হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: মে মাসের শুরুতেই মাধ্যমিকের ফলপ্রকাশ, প্রস্তুত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও]

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, পশ্চিম ও উত্তর-পশ্চিমের গরম হাওয়ার ফলে দক্ষিণবঙ্গে চরম তাপপ্রবাহ চলবে। আগামী ২৪ ঘন্টায় পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম ও ঝাড়গ্রামে চরম তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দপ্তর। সোমবার পর্যন্ত একইরকম অস্বস্তিকর আবহাওয়া জারি থাকবে বলেই পূর্বাভাস আবহাওয়া বিশেষজ্ঞদের। সোমবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা।

এছাড়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এদিকে, উত্তরবঙ্গেও হতে পারে বৃষ্টি। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। বইতে পারে হালকা দমকা ঝোড়ো হাওয়া। তবে বৃষ্টি হলেও গরম কমার সম্ভাবনা নেই। তাপপ্রবাহের সতর্কবার্তাও বজায় রয়েছে।

[আরও পড়ুন: শুরু পালটা মার! ইরানে মিসাইল হামলা ইজরায়েলের, নিশানায় পরমাণু কেন্দ্র?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement