shono
Advertisement
WB Weather Update

দক্ষিণবঙ্গের ৭ জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা, ভিজতে পারে উত্তরবঙ্গ

বৈশাখের তীব্র গরমে জ্বলছে গোটা রাজ্য। ত্রাহি ত্রাহি রব বাংলায়। দক্ষিণবঙ্গের সাত জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করল হাওয়া অফিস। মঙ্গলবার পর্যন্ত বাংলার তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে বলেই অনুমান আবহাওয়া বিশেষজ্ঞদের।
Posted: 10:25 AM Apr 20, 2024Updated: 01:59 PM Apr 20, 2024

নিরুফা খাতুন: বৈশাখের তীব্র গরমে জ্বলছে গোটা রাজ্য। ত্রাহি ত্রাহি রব বাংলায়। দক্ষিণবঙ্গের সাত জেলায় চরম তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করল হাওয়া অফিস। মঙ্গলবার পর্যন্ত বাংলার তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে বলেই অনুমান আবহাওয়া বিশেষজ্ঞদের।

Advertisement

একটি অক্ষরেখা রয়েছে মারাঠাওয়াড়ার ঘূর্ণাবর্ত থেকে তামিলনাড়ু পর্যন্ত। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে সোমবার। ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং অসম সংলগ্ন এলাকায়। বিহার থেকে একটি অক্ষরেখা অসমের ঘূর্ণাবর্ত পর্যন্ত বিস্তৃত। তার জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সাত জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। ওই সাত জেলা হল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম।

কলকাতায় শনিবার তাপমাত্রার পারদ ৪২ ডিগ্রি পর্যন্ত পৌঁছতে পারে বলেই মনে করা হচ্ছে। শহরের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। শুষ্ক পশ্চিমী হাওয়ায় পশ্চিমের জেলাগুলিতেও গরম বাড়বে। আগামী ৩ দিনে তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে বলে অনুমান আবহাওয়া বিজ্ঞানীদের। সোমবার থেকে উপকূলের আবহাওয়া পরিবর্তন হতে পারে। সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদে না থাকার পরামর্শ আবহাওয়া দপ্তরের।

[আরও পড়ুন: শিশির অধিকারীকে শিক্ষা! ‘বিজেপি’র বিধায়ক পদ থেকে ইস্তফা তৃণমূল প্রার্থী বিশ্বজিৎ দাসের]

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে জলীয় বাষ্প ঢুকবে বাংলায়। তার ফলে বজ্রগর্ভ মেঘ তৈরি হবে। সোমবার পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। উপকূল সংলগ্ন জেলাগুলিতেও মঙ্গলবার ভিজতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও বীরভূমে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বইতে পারে ঝোড়ো হাওয়া। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পংয়ে মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে বইতে পারে হালকা ঝোড়ো হাওয়া। তবে চরম অস্বস্তি থেকে এখনই রেহাই পাওয়ার কোনও সম্ভাবনা নেই বলেই অনুমান হাওয়া অফিসের।

[আরও পড়ুন: বিজেপি নেতাকে গ্রেপ্তারিতে ‘ইন্ধন’, ভেটাগুড়িতে রণংদেহী মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement