shono
Advertisement

WB Weather Update: ডিসেম্বরের শুরুতেই হাড় কাঁপানো ঠান্ডা? জেনে নিন কী বলছে হাওয়া অফিস

আগামী পাঁচ-সাত দিন কেমন থাকবে তাপমাত্রা?
Posted: 10:03 AM Nov 29, 2023Updated: 10:16 AM Nov 29, 2023

নিরুফা খাতুন: কবে পড়বে জাঁকিয়ে শীত? বঙ্গবাসীর মনে একটাই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে। যদিও শীতবিলাসীদের জন্য এখনই কোনও আশার বাণী শোনাতে পারছে না হাওয়া অফিস। কারণ, আপাতত কলকাতার তাপমাত্রা কুড়ি ডিগ্রির উপরেই থাকবে। পশ্চিমের জেলাতে ও তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকার সম্ভাবনা। আগামী পাঁচ-সাত দিন বাড়বে রাতের তাপমাত্রা। সেভাবে দেখা মিলবে না রোদেরও। 

Advertisement

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী এক-দুদিনের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত হবে অতি গভীর নিম্নচাপ। প্রাথমিকভাবে তার অভিমুখ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে।‌ এর পর গভীর নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে এগোবে। আগামী মাসের শুরুতেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই ঘূর্ণিঝড়ের নাম হবে মিগজাউম। মায়ানমারের দেওয়া এই নাম। আরেকটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ বাংলাদেশ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার পশ্চিমী ঝঞ্ঝা ঢোকার কথা।

[আরও পড়ুন: ডিপফেকের ফাঁদে রশ্মিকা, আলিয়া! এই ৫ উপায়ে সুরক্ষিত থাকুন]

তার প্রভাবে আপাতত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কয়েকদিন আকাশ আংশিক মেঘলাই থাকবে। শীতের আমেজ অনেকটাই কমে যাবে। বাড়বে রাতের তাপমাত্রা। কলকাতায় ২০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকবে তাপমাত্রা। পশ্চিমের জেলায় শীতের আমেজ থাকবে, তবে বাড়বে না। পুরুলিয়া, বাঁকুড়া-সহ পশ্চিমের বেশ কিছু জেলায় তাপমাত্রা ১৫ ডিগ্রির উপরে থাকবে।

উত্তরবঙ্গে আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে সপ্তাহান্তে দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির পূর্বাভাস। আগামী তিন-চার দিন উত্তরবঙ্গের তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। উত্তরবঙ্গের বাকি জেলায় আরও চার-পাঁচদিন একইরকম শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তর-পূর্ব ভারত লাগোয়া জেলাগুলি এবং পার্বত্য এলাকায় কুয়াশার সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: জলে গেল ঋতুরাজের সেঞ্চুরি, বিশ্বকাপের স্মৃতি ফিরিয়ে অস্ট্রেলিয়াকে জেতালেন ম্যাক্সওয়েল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার